• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মমতার মাস্টারস্ট্রোক মিশন ২০২০-র লক্ষ্যে, কন্যাশ্রী-রুপশ্রীর পর বাংলায় আরও এক প্রকল্প

ফের নতুন প্রকল্প আনছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কন্যাশ্রী, যুবশ্রী এবংম রূপশ্রীর পর এবার জাগো প্রকল্পের মাধ্যে রাজ্যের মহিলাদের আরও বেশি করে স্বনির্ভর করার পরিকল্পনা নিয়েছে। মহিলাদের জন্য এই জাগো প্রকল্পে ৫০০০ টাকা করে দেওয়া হবে। দু-মাস আগেই এই প্রকল্পের কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী।

মাস্টারস্ট্রোক দিলেন মমতা

মাস্টারস্ট্রোক দিলেন মমতা

সেই ঘোষণামতোই শুক্রবার থেকে এই প্রকল্প শুরু হল। এই প্রকল্পের মাধ্যমে প্রায় এক কোটি মহিলা উপকৃত হবেন। পুরসভা নির্বাচনের আগে এই প্রকল্পে চালু করে তিনি একপ্রকার মাস্টারস্ট্রোক দিলেন। তাঁর এই প্রকল্প ফের মহিলা মনে জয়াগা করে দেবে মমতাকে।

১০ লক্ষ স্বনির্ভর গোষ্ঠীকে অনুদান

১০ লক্ষ স্বনির্ভর গোষ্ঠীকে অনুদান

রাজ্যের ১০ লক্ষ স্বনির্ভর গোষ্ঠীকে ৫০০০ টাকা করে অনুদান দেওয়া হবে এই প্রকল্পে। ইতিমধ্যেই এই প্রকল্পে ৫০০ কোটি টাকার তহবিল তৈরি করা হয়েছে। এই তহবিল থেকেই অনুদানের টাকা দেওয়ার কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী।

মুখ্যমন্ত্রীর মস্তিষ্কপ্রসূত এই জাগো

মুখ্যমন্ত্রীর মস্তিষ্কপ্রসূত এই জাগো

২০১১ সালে মমতা বন্দ্যোপাধ্যায় সরকার প্রতিষ্ঠিত হওয়ার সময়ে রাজ্যে স্বনির্ভর গোষ্ঠীর সংখ্যা ছিল ৪.৭২ লক্ষ। ২০১৯-এ তা বেড়ে দাঁড়িয়েছে ৬.৯২ লক্ষ। আগে স্বনির্ভর গোষ্ঠীর ঋণের পরিমাণ ছিল ৫৫৩ কোটি টাকা। এখন তা বেড়ে হয়েছে সাত হাজার কোটি টাকা। এর ফলে মুখ্যমন্ত্রীর মস্তিষ্কপ্রসূত এই জাগো প্রকল্প আরও স্বনির্ভর করে তুলবে মহিলাদের।

English summary
Mamata Banerjee starts a new project for self help group women. ‘Jago’ project now began in Bengal by Mamata Banerjee.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X