• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দুবছর কেটে গিয়েছে, বিচার মেলেনি, বিচারের আশায় আমরি কাণ্ডের মৃতদের পরিবার

দুবছর কেটে গিয়েছে, বিচার মেলেনি, বিচারের আশায় আমরি কাণ্ডের মৃতদের পরিবার
কলকাতা, ১০ ডিসেম্বর : দেখতে দেখতে কেটে গেল দু'বছর। ঢাকুরিয়ায় আমরি হাসপাতালের সেই প্রাণনাশী আগুন। ৯৩ জনের মৃত্যু। সেই ভয়াবহ দিনটা মনে পড়লে আজও শিউরে ওঠেন আমরি কাণ্ড থেকে রক্ষা পাওয়া মানুষজন ও তাঁদের আত্মীয়-বন্ধুরা।

যাঁরা এই ঘটনায় দায়ী তারা জামিনে মুক্ত হয়ে গেল। আবার নতুন করে আমরি চালু হতেও চলেছে। অথছ এখনও বিচার মেলেনি। যা গিয়েছে তা আর ফিরবে না শুধু বিচারের আশায় এখনও দিন গুনছেন আমরি কাণ্ডের বলি হওয়া মানুষগুলির পরিবার।

শুধু প্রভাবশালী বলেই দোষীরা শাস্তি থেকে বেঁচে যাবেন?: আমরিকাণ্ডে মৃতের পরিবার

২০১১ সালের ৯ ডিসেম্বরক, ভারতের সবচেয়ে ভয়ানক হাসপাতাল অগ্নিকাণ্ডের সাক্ষী হয়েছিল শ'য়ে শ'য়ে মানুষ। সাততলা হাসপাতালের বেসমেন্টে আগুন লাগে। তার ধোঁয়ায় দমবন্ধ হয়ে মারা গিয়েছিলেন ৯৩ জন। যাঁদের মধ্যে অধিকাংশই ওই হাসপাতালে চিকিৎসার জন্য ভর্তি ছিলেন।

মুখ্যমন্ত্রী মমত বন্দ্যোপাধ্যায় তখন দোষীদের জন্য কঠোর শাস্তির দাবী করেছিলেন। আমরিকাণ্ডে মৃত শিশির সেনের ছেলে অভিজিৎ সেনের কথায়, "আমরা দ্রুত বিচার চাই। দোষীদের যেন কঠোর শাস্তি হয়। যাঁরা নিজেদের আত্মীয় পরিজনকে হারিয়েছেন এ যন্ত্রণা শুধু তাঁরাই অনুভব করতে পারবেন। খুব কষ্ট লাগে যখন দেখি এই ঘটনায় অভিযুক্তদের গ্রেফতার করার পর জখন জামিনে মুক্ত করে দেওয়া হয়।"

এই ঘটনায় মৃতদের পরিবারকে সরকারের পক্ষ থেকে আর্থিক ক্ষতিপূরণ দেওয়া হয়েছে। কিন্তু মানুষের মৃত্যুর ক্ষতিপূরণ কি আর্থিক অঙ্কের হিসাবে সত্যিই মেটানো সম্ভব। এ প্রশ্নও তুলেছেন মৃতদের আত্মীয়রা।

English summary
2 years after AMRI fire, relatives of victims wait for justice
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X