• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিস্ফোরণের ২৪ ঘন্টার মধ্যে সরলেন মুর্শিদাবাদের জেলাশাসক, পুলিশেও রদবদল

নিমতিতা রেলস্টেশনে বিস্ফোরণের ঘটনাউ উত্তাল রাজ্য-রাজনীতি।, ঘটনায় গুরুতর জখম রাজ্যের শ্রম প্রতিমন্ত্রী জাকির হোসেন। আর এই ঘটনার ২৪ ঘন্টা কাটতে না কাটতেই সরিয়ে দেওয়া হল মুর্শিদাবাদের জেলাশাসককে। যদিও এই বদলির সঙ্গে বিস্ফোরণের ঘটনার কোনও যোগ নেই বলেই রাজ্য প্রশাসন সূত্রে জানা গিয়েছে। সামনেই বিধানসভা নির্বাচন। আর নির্বাচনের আগে এটি রুটিন বদলি হিসাবেই দাবি নবান্নের। কমিশনের নিয়ম অনুযায়ী এই রদবদল করা হয়েছে বলে নবান্ন সূত্রে জানা গিয়েছে।

মুর্শিদাবাদের জেলাশাসককে বদলি

মুর্শিদাবাদের জেলাশাসককে বদলি

বৃহস্পতিবার হঠাত করেই বিস্ফোরণে কেঁপে ওঠে নিমতিতা রেলস্টেশন। ঘটনায় গুরুতর আহত হন রাজ্যের শ্রম প্রতিমন্ত্রী জাকির হোসেন। গোটা শরীরে বোমার আঘাত মন্ত্রীর। এছাড়াও, শরীরের একাধিক জায়গার হাড় ভেঙে গিয়েছে মন্ত্রীর। তিনি ছাড়াও ঘটনায় গুরুতর আহত হয়েছেন আরও ২৪ জন তৃণমূল কর্মী। তাঁদেরও এসএসকেএমে চিকিৎসা চলছে। এই ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ঘটনার ২৪ ঘন্টা কাটতে না কাটতেই বদলি করা হল মুর্শিদাবাদের জেলাশাসককে। স্বাস্থ্য দফতরের অতিরিক্ত সচিব শরদ কুমার দ্বিবেদী মুর্শিদাবাদের জেলাশাসকের দায়িত্ব পেয়েছেন। বর্তমান জেলাশাসক জে পি মীনা-কে পাঠানো হয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতরের সচিব পদে। যদিও বিস্ফোরণের সঙ্গে এই বদলির কোনও যোগ নেই বলেই নবান্ন সূত্রে খবর। রুটিন বদলি বলেই দাবি নবান্নের।

বদল হয়েছেন আরও এক জেলাশাসককে

বদল হয়েছেন আরও এক জেলাশাসককে

ভোটের মুখে রাজ্য প্রশাসনে ব্যাপক রদবদল করা হচ্ছে। নির্বাচন কমিশনের নিয়ম মেনে এই রদবদল করা হচ্ছে। তেমন ভাবেই দক্ষিণ ২৪ পরগণার জেলাশাসক পদেও বদল করা হয়েছে। এই পদের জন্যে পাঠানো হচ্ছে কেএমডিএ-র সিইও অন্তরা আচার্য্যকে। তাঁর জায়গায় আসছেন বর্তমান জেলাশাসক পি. উলগানাথন।

পুলিশেও বদল হয়েছে

পুলিশেও বদল হয়েছে

জেলা প্রশাসনের পাশাপাশি পুলিশ প্রশাসনেও এদিন রদবদল করা হয়েছে। জ্ঞানয়ন্ত সিং এবং মনোজ কুমার ভার্মাকে ফের একবার বদল করা হয়েছে। সন্ধ্যায় নবান্নের তরফে এই বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। সেখানে এই রদবদলের বিষয়ে জানা গিয়েছে।

কমিশনের নিয়ম মেনে রাজ্য প্রশাসনে রদবদল

কমিশনের নিয়ম মেনে রাজ্য প্রশাসনে রদবদল

আগামী কয়েকদিনের মধ্যেই রাজ্যে বিধানসভা নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশ হওয়ার সম্ভাবনা রয়েছে। তার আগে কলকাতা ও রাজ্য পুলিশের শীর্ষ কয়েকটি পদে ইতিমধ্যে রদবদল হয়েছে। আগামিদিনে আরও বেশ কয়েকটি পদে রদবদলের সম্ভাবনা রয়েছে। কারণ, ভোটের কাজে সরাসরি যুক্ত থাকবেন, এমন কোনও অফিসার একই পদে তিন বছর থাকলে তাঁকে সরিয়ে দেওয়াটাই দস্তুর। এছাড়া নির্বাচন কমিশন অতীতে কর্তব্যে গাফিলতি বা কোনও অভিযোগের প্রেক্ষিতে কোনও অফিসারের বিরুদ্ধে পদক্ষেপ করে থাকলে তাঁকেও সাধারণত নির্বাচন প্রক্রিয়ার সঙ্গে যুক্ত রাখা হয় না। সেই কারনে একাধিক পদে রদবদল করা হচ্ছে। উল্লেখ্য, গত কয়েকদিন আগে কলকাতা পুলিশের কমিশনার পদেও রদবদল করা হয়েছে। অনুজ শর্মাকে সরিয়ে তাঁর জায়গায় কলকাতা পুলিশ কমিশনার করা হয়েছে সৌমেন মিত্রকে।

এখনও সংকটমুক্ত নন মন্ত্রী, রাজভবনে ধনখড়ে সঙ্গে কথা মুখ্যমন্ত্রীর, হাসপাতালে দেখতে গেলেন রাজ্যপাল

English summary
west bengal govt shuffles DMs ahead of west bengal election 2021
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X