• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

চেস অলিম্পিয়াডে প্রতিপক্ষ অচৈতন্য হতেই দৃষ্টান্ত স্থাপন জামাইকার দাবাড়ুর, স্ট্যালিন সাক্ষাতে খুদে সেডার

Google Oneindia Bengali News

চেস অলিম্পিয়াড এবারই প্রথম হচ্ছে ভারত। ৪৪তম দাবা অলিম্পিয়াডের খেলা চলছে চেন্নাইয়ের কাছে মামল্লপুরম বা মহাবলীপুরমে। ওপেন সেকশন ও মহিলাদের বিভাগের প্রতিটিতেই ভারতের তিনটি করে দল রয়েছে। সেই ৬টি দলই এখনও অবধি টানা তিনদিন জয় ছিনিয়ে নিয়েছে। অংশ নিয়েছেন বিশ্বচ্যাম্পিয়ন ম্যাগনাস কার্লসেনও। এরই মধ্যে দৃষ্টান্ত স্থাপন করলেন জামাইকার এক দাবাড়ু।

চেস অলিম্পিয়াডে স্ট্যালিন সাক্ষাতে খুদে সেডার

রবিবার এস্তোনিয়ার বিরুদ্ধে খেলছিল জামাইকা। শ জাডেনের বিরুদ্ধে লড়াই চলছিল এস্তোনিয়ার কানেপ মিলিসের। খেলা চলাকালীন ৩৯ বছরের এই দাবাড়ু হঠাৎ অচৈতন্য হয়ে পড়েন। ৩৯ চালের পর তিনি যখন এভাবে অসুস্থ হয়ে পড়েন তখনও পিছিয়েই ছিলেন জাডেন। অসুস্থ মিলিসকে দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তাঁর অবস্থা স্থিতিশীল বলেই জানা যাচ্ছে।

তৃতীয় রাউন্ড শুরু হওয়ার ঘণ্টা চারেক পর সন্ধ্যা সাতটা নাগাদ অসুস্থ হয়ে পড়েন এস্তোনিয়ার মিলিস। তিনি অংশ নিতে না পারায় চাইলে নির্ধারিত সময় অবধি অপেক্ষা করে জয়ের দাবি জানাতেই পারতেন জামাইকার দাবাড়ু। কিন্তু তিনি সেই পথে না হেঁটে জাডেন খেলোয়াড়সুলভ মানসিকতার পরিচয় দিয়ে দৃষ্টান্ত স্থাপন করেন। তিনি এটিকে ড্র বলে ঘোষণার প্রস্তাব দেন। তা মেনে নেন টিম ক্যাপ্টেন। শেষ অবধি জামাইকাকে ৩.৫-০.৫ ব্যবধানে পরাস্ত করে এস্তোনিয়া।

এদিকে, গতকাল চেস অলিম্পিয়াডের আসরে উপস্থিত ছিলেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন। তামিলনাড়ু সরকারের উচ্চপদস্থ আধিকারিকদের পাশাপাশি উপস্থিত ছিলেন ফিডে প্রেসিডেন্ট আর্কাডি ডরকোভিচ, সর্বভারতীয় দাবা ফেডারেশনের সভাপতি সঞ্জয় কাপুর, প্রাক্তন বিশ্বচ্যাম্পিয়ন বিশ্বনাথন আনন্দ। চেস অলিম্পিয়াডের ব্যবস্থাপনা ও এই ঐতিহ্যশালী ইভেন্টকে ঘিরে যে আগ্রহ লক্ষ্য করা যাচ্ছে তার প্রশংসা করেছেন স্ট্যালিন। প্যালেস্তাইনের ৮ বছরের খুদে দাবাড়ু রানডা সেডারের সঙ্গেও দেখা করেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী। সেডার এবারের চেস অলিম্পিয়াডের সর্বকনিষ্ঠ প্রতিযোগী।

বাংলার অচিন্ত্য শেউলি কমনওয়েলথ গেমসে ভারোত্তোলনে জিতলেন সোনা, কঠিন সংগ্রামের পর সাফল্যবাংলার অচিন্ত্য শেউলি কমনওয়েলথ গেমসে ভারোত্তোলনে জিতলেন সোনা, কঠিন সংগ্রামের পর সাফল্য

English summary
Chess Olympiad 2022: Great Sportsmanship Was Displayed By A Jamaican Player. CM MK Stalin Meets Youngest Participant.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X