• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বিদেশে চাপে ভারত ভারতের রফতানি করা গম ও আটায় নিষেধাজ্ঞা জারি আরব আমিরশাহির

Google Oneindia Bengali News

ভারতের আন্তর্জাতিক স্তরে এখন সবথেকে বড় সমস্যা পয়গম্বর বিতর্ক। এই ঘটনা সামাল দিতে কার্যত নাস্তানাবুদ খাচ্ছে কেন্দ্র। কারণ এর ঘটনা নজিরবিহীন। কোনও ধর্মীয় মন্তব্যের জেরে ভারতকে এমন জটিল সমস্যায় আগে কোনওদিন পড়তে হয়নি। এর মূলে বিজেপি'র দুই নেতা নূপুর শর্মা ও সত্যেন্দ্র জৈন।

অনেক আগেই বিভিন্ন উপসাগরীয় দেশ জানিয়েছিল ভারতীয় পন্য তাঁরা বর্জন করবেন এবার তার সরাসরি ও বড় প্রভাব পড়ার খবর সামনে এল। ভারতের থেকে এখন গম আটাজাত কোনও দ্রব্য অন্য কোনও দেশে রফতানি করবে না সংযুক্ত আরব আমিরশাহি। ফলে এটা বলা যেতেই পারে বিদেশে বড় রকম চাপে পড়ল ভারত। আগামী চার মাস চলবে এই নিষেধাজ্ঞা।

চাপে কেন্দ্র

চাপে কেন্দ্র


সংযুক্ত আরব আমিরশাহি সিদ্ধান্ত নিয়েছে যে তাঁরা সাময়িকভাবে ভারতের আটা, ময়দার রফতানি বন্ধ করবে না। এই রফতানি বন্ধ করার সিদ্ধান্ত নিয়ে বিশেষ নির্দেশিকা জারি করা হয়েছে। জানা গিয়েছে যে আগামী চার মাস ভারতের থেকে কেনা গম, আটা এবং ময়দা অন্যত্র রফতানি বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে তারা। সরকারি বিবৃতি প্রকাশ করা হয়েছে এই গম রফতানি নিয়ে। আর সেখানেই বলা হয়েছে ভারতের থেকে এখন থেকে টানা চার মাস তাঁরা গম বা গম জাতীয় জিনিষ কিনবে না।

ভারত থেকে কেনা গম-আমদানি নিয়ে বড় ঘোষণা

ভারত থেকে কেনা গম-আমদানি নিয়ে বড় ঘোষণা

এই সিদ্ধআন্তের কারণ যদিও ব্যাখ্যা করা হয়নি বিশদে। বিশ্ব বাণিজ্যে বিঘ্ন ঘটাতেই এমন সিদ্ধান্ত গৃহীত হয়েছে বলে সে দেশের অর্থ মন্ত্রককে উদ্ধৃত করো হয়েছে সংস্থার রিপোর্টে। একাধিক পশ্চিমি দেশে গম রফতানি বন্ধ রাখলেও, সংযুক্ত আরব আমিরশাহিতে রফতানিতে আগেই সায় দিয়েছিল দিল্লি।

ভারতের নিষেধাজ্ঞা

ভারতের নিষেধাজ্ঞা


গত ১৪ মে বিদেশে গম রফতানি নিষিদ্ধ করে ভারত। নিষেধাজ্ঞা ছিল না সংযুক্ত আরব আমিরশাহির উপর। দিল্লি আগেই এই দেশকে লেটার অফ ক্রেডিট দিয়ে রেখেছিল। এসবের মধ্যেই অন্যরকম চাল দিল আরব। তাঁরা আচমকা ভারতের থেকে গম, আটা, ময়দা কেনার উপরে জারি হয়েছে নিশেসধাজ্ঞা জারি করে দিয়েছে বলে মিলছে খবর।

সাময়িক নিষেধাজ্ঞা

সাময়িক নিষেধাজ্ঞা

সাময়িকভাবে ভারতের উপর এই আটা না কেনার সিদ্ধান্ত নিয়েছে সংযুক্ত আরব আমিরশাহি। পাসাপাশি এও বলা হয়েছে যে সমস্ত সংস্থা গম, আটা রফতানির জন্য কিনে রেখেছিল, রফতানি করার আগে তাদের দেশের অর্থমন্ত্রকের কাছে আবেদন জানাতে হবে বলেও জানানো হয়েছে।

English summary
india's wheat and its product ban in UAE for four months
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X