• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

নাগরিকত্ব সংকটের মাঝেই ফেব্রুয়ারির শেষে ভারতে সফরে আসছেন ট্রাম্প

  • |

গত বছর ২৬শে জানুয়ারি ভারত ভ্রমণের জন্য মোদীর তরফ থেকে আমন্ত্রণ থাকলেও তা প্রত্যাখ্যান করেছিলেন ডোনাল্ড ট্রাম্প। এবার স্বয়ং মার্কিন প্রেসিডেন্ট আসতে চলেছে ভারতে। সব কিছু ঠিক থাকলে আগামী ফেব্রুয়ারিতেই ভারতে সফরে আসতে চলেছেন তিনি। সূত্রের খবর এই চলতি সপ্তাহেই নয়াদিল্লীতে আসছে মার্কিন নিরাপত্তা সংস্থার একটি দল। ট্রাম্প এলে তার নিরাপত্তা ব্যবস্থা কি হবে সেই নিয়ে খতিয়ে দেখতে।

নাগরিকত্ব সংকটের মাঝেই ফেব্রুয়ারির শেষে ভারতে সফরে আসছেন ট্রাম্প

তবে সূত্রের খবর, ট্রাম্পের ইমপিচমেন্টের পরে হোয়াইট হাউসে যে ভোটাভুটি হওয়ার কথা ছিল সেটি কবে অনুষ্ঠিত হবে তার দিনক্ষণ বিচার করেই মার্কিন প্রেসিডেন্টের ভারত সফরের দিন স্থির করা হবে বলে জানা যাচ্ছে। সূত্রের খবর, জানুয়ারির ৭ তারিখে ডোনাল্ড ট্রাম্পের সাথে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ফোনে কথা হয়। কথোপকথনের সময়েই ট্রাম্পকে ভারত সফরে আসার আমন্ত্রণ জানান মোদী। ইতিমধ্যেই আমেরিকায় নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত হর্ষবর্ধন শ্রীংলা মার্কিন প্রেসিডেন্টের সাথে আলোচনাও করেছে বলে জানা যাচ্ছে।

ট্রাম্পের এই ভারত সফরের ফলে ভারত-আমেরিকার বাণিজ্য জোট খুলে যেতে পারে বলে আশাবাদী অর্থনীতিবিদেরা। ২০১৯ এর জুনে ভারতের'প্রেফারেনশিয়াল এক্সপোর্ট’স্ট্যাটাস বাতিল করে দেয় আমেরিকা। অর্থাৎ কিছু নির্দিষ্ট ভারতীয় পণ্যে শুল্কে ছাড় দেওয়া বন্ধ করে দেয় মার্কিন প্রশাসন। অন্যদিকে এই বিষয়ে আমেরিকার অভিযোগ যে মার্কিন পণ্যের জন্য ভারত তার বাজার পুরোপুরি উন্মুক্ত করছেনা।

ট্রাম্পের এই সফরে 'প্রেফারেনশিয়াল এক্সপোর্ট’স্ট্যাটাস ভারতকে আবার ফিরিয়ে দেবে বলে আশা করা যাচ্ছে। পাশাপাশি মার্কিন যুক্তরাষ্ট্রের আরও বিনিয়োগ বাড়াতে পারে ভারত। আমেরিকা থেকে অপরিশোধিত তেল আমদানি বৃদ্ধি পেতে পারে বলেও আশা করা যাচ্ছে। অন্যদিকে মনে করা হচ্ছে যে এনআরসি ও সিএএ নিয়ে ভারত যে বড় বড় বিক্ষোভের মুখোমুখি হয়েছে,এই সফরে সেই নিয়েও আলোচনা হতে পারে।

আজ থেকে শুরু হল দিল্লি নির্বাচনের মনোনয়ন পত্র জমার প্রক্রিয়া

English summary
Trump is due to come to India sometime during the CAA NRC debate
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X