• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

অবিশ্বাস্য! ২৪ হাজার বছর পর সাইবেরিয়ার গভীর বরফে জমে থাকা জীবের ঘুম ভাঙল

অবিশ্বাস্য ঘটনা হলেও এটাই সত্যি। প্রায় ২৪ হাজার বছর বিলুপ্তির পর উত্তরপূর্ব সাইবেরিয়ায় ফিরে এল এক আণবিক আকারের জীব। শীতঘুম থেকে জেগে ওয়ার পরই এই জীবটি অযৌনভাবে বংশ বিস্তার করতে শুরু করে দিয়েছে। এই জীবটির নাম বিডেলয়েড রোটিফার। ছোট্ট এই জীবটিকে উত্তর সাইবেরিয়ার ইয়াকুটিয়ার নদী আলাজেয়ার বরফ থেকে খুঁজে পেয়েছেন রাশিয়ার বিজ্ঞানীরা। এই জীব অসম্ভব ঠাণ্ডার মধ্যেও বেঁচে থাকতে পারে।

অবিশ্বাস্য! ২৪ হাজার বছর পর সাইবেরিয়ার গভীর বরফে জমে থাকা জীবের ঘুম ভাঙল


এর আগে অনেক সমীক্ষাতেই প্রমাণিত হয়েছে যে বডেলয়েড রোটিফার মাইনাস ২০ ডিগ্রি সেলসিয়াসেও বেঁচে থাকতে পারে। মাটির ১১ হাত নিচে বা ৩.৫ মিটার গভীর থেকে খুড়ে বের করা নমুনাতে খোঁজ মেলে এই জীবের। তবে এটা একেবারে নতুন কেস, যা কারেন্ট বায়োলজি জার্নালে প্রকাশ হয়েছে। বরফে জমে থাকা অবস্থায় অণুজীবটির এটিই সবচেয়ে বেশি সময় টিকে থাকার রেকর্ড।

বেসরকারি ভাঁড়ারে মজুত লক্ষাধিক ডোজ, কিন্তু পুরনো নীতির জেরে টিকার অভাবে ধুঁকছে সরকারি সংস্থাগুলি বেসরকারি ভাঁড়ারে মজুত লক্ষাধিক ডোজ, কিন্তু পুরনো নীতির জেরে টিকার অভাবে ধুঁকছে সরকারি সংস্থাগুলি

এই অনুজীবটির বয়স ২৩,৯৬০ থেকে ২৪,৪৮৫ বছরের মধ্যে হবে বলে মনে করা হচ্ছে। চিরতরে বরফ হয়ে যাওয়া স্তর বা পার্মাফ্রস্ট নিয়ে গবেষণা করতে গিয়ে এই জীবের খোঁজ পান রাশিয়ার ইনস্টিটিউট অফ ফিজিওকেমিক্যাল অ্যান্ড বায়োলজিক্যাল প্রবলেমস ইন সয়েল সায়েন্সের বিজ্ঞানী স্তাস মালভিন। বিজ্ঞানীরা এর আগে উত্তরের সাইবেরিয়ার দুটি জায়গায় পলল থেকে নিম্যাটড নামক আণবিক আকারের কৃমি উদ্ধার করেছিল যা ৩০,০০০ বছরেরও বেশি পুরনো ছিল।

English summary
After 24,000 years of lying on Siberian deep freeze, tiny organisms returned
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X