• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

পাক জঙ্গিদের নিষেধাজ্ঞায় বাধা চিনের, রাষ্ট্রসংঘে তীব্র সমালোচনা জয়শঙ্করের

পাক ভিত্তিক জঙ্গিদের ওপর নিষেধাজ্ঞায় বাধা চিনের, তীব্র কটাক্ষ বিদেশ মন্ত্রীর,
Google Oneindia Bengali News

রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে বক্তব্য রাখতে গিয়ে বার বার পাক জঙ্গিদের ওপর নিষেধাজ্ঞায় চিনের বাধা নিয়ে মন্তব্য করলেন এস জয়ঙ্কর। তিনি নাম না করে পাক জঙ্গিদের সমর্থন করার জন্য চিনকে কটাক্ষ করেন। তিনি বলেন, যাঁরা জঙ্গিদের বর্তমানে মদত দিচ্ছেন। বিপাকে তাঁদের পড়তেই হবে।

চিনকে কটাক্ষ জয়শঙ্করের

চিনকে কটাক্ষ জয়শঙ্করের

রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে বক্তব্য রাখায় সময় ভারতীয় বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর বলেন. যাঁরা ইউএনএসসি ১২৬৭ নিষেধাজ্ঞার রাজনীতি করেন শুধুমাত্র জঙ্গিদের রক্ষা করার জন্য, তাঁরা নিজেদের বিপদ নিজেরা ডেকে আনেন। তাঁরা আসলে নিজেদের স্বার্থের বাইরে কিছুই বোঝেন না। বিশ্বের শান্তি, সন্ত্রাসবাদ নির্মূল নিয়ে তাঁদের কোনও মাথাব্যথা নেই। শুধু নিজের দেশের স্বার্থে ওপর নির্ভর করে তারা। সেই কারণেই ভারতের আন্তর্জাতিক সীমান্তে সন্ত্রাসবাদ ও জঙ্গি হামলা রয়ে গিয়েছে বলে তিনি মন্তব্য করেন।

 চিনের ঋণনীতির সমালোচনা

চিনের ঋণনীতির সমালোচনা

চিনের বিভিন্ন দেশকে চড়া সুদে ঋণ দেওয়ার তীব্র সমালোচনা করেন এস জয়শঙ্কর। তিনি জানিয়েছেন, কোনও দেশের ভঙ্গুর অর্থনীতিতে চড়া সুদের ঋণ উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। বিশ্বজুড়ে অর্থনৈতিক মন্দা দেখা দিয়েছে। বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর বলেন, এই পরিস্থিতিতে অবশ্যই আমাদের এধরনের সঙ্কীর্ণ এজেন্ডার ঊর্ধ্বে উঠতে হবে। তিনি বলেন, এই বিষয়ে ভারত ব্যতিক্রমী ব্যবস্থা গ্রহণ করেছে। ভারত আফগানিস্তানকে ৫০,০০০ মেট্রিকটন গম ও একাধিক ওষুধ ও ভ্যাকসিন পাঠিয়েছে।আমরা মায়ানমারে ১০,০০০ মেট্রিকটন খাবার ও ভ্যাকসিন সরবরাহ করেছি। অন্যদিকে, শ্রীলঙ্কাকে জ্বালানি, প্রয়োজনীয় পণ্য ও ভ্যাকসিনের জন্য ৪ বিলিয়ন মার্কিন ডলার সাহায্য করা হয়েছে।

চিনের পাক জঙ্গিদের সাহায্য

চিনের পাক জঙ্গিদের সাহায্য

বার বার রাষ্ট্রসংঘে পাকভিত্তিক জঙ্গিদের নিষেধাজ্ঞার তালিকায় আনতে গিয়ে চিনা বাধার মুখে পড়তে হচ্ছে। এই প্রসঙ্গ জয়শঙ্কর বলেন, কিছু দেশের সন্ত্রাসবাদ মোকাবিলার থেকে ক্ষুদ্র স্বার্থ অনেক বেশি জরুরি। যার জন্য বার বার তারা সন্ত্রাসবাদকে সাহায্য করে চলেছে। ভারতে আন্তর্জাতিক সীমান্তে সন্ত্রাস বন্ধ হচ্ছে না। ভবিষ্যতে এর ফল জঙ্গিদের সমর্থনকারী দেশগুলোকে পড়তে হবে বলে তিনি মন্তব্য করেছেন।

ভারত শান্তির পক্ষে

ভারত শান্তির পক্ষে

রাষ্ট্রসংঘে বক্তব্য রাখার সময় বিদেশমন্ত্রী স্পষ্টভাবে জানিয়ে দিয়েছে, রাশিয়া-ইউক্রেন যুদ্ধে ভারত শান্তির পক্ষে অবস্থান করছে। করছে। আমরা তাদের পক্ষে রয়েছি, যারা রাষ্ট্রসংঘের নীতিগুলোকে মেনে চলছে ও সম্মান করছে। অর্থনীতিতে এই ইউক্রেন ও রাশিয়ার যুদ্ধের মারাত্মক প্রভাব পড়ছে।' বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর, সেই দিকটা উল্লেখ করে বলেন, চলমান সংঘাতে অর্থনৈতিক সঙ্কট দেখা দিয়েছে। এর প্রভাব খাদ্যদ্রব্য ও শক্তির ওপর পড়ছে। তিনি মন্তব্য করেছেন, রাশিয়া-ইউক্রেন সংঘাতের পরে বিশ্বজুড়ে খাদ্য সঙ্কট দেখতে পাওয়া গিয়েছে। মুদ্রাস্ফীতি বাড়ছে।অপরিশোধিত তেলের দাম বাড়ছে। এই যুদ্ধ বন্ধ করা প্রয়োজন।

ইউক্রেন-রাশিয়া যুদ্ধে ভারত শান্তির পক্ষে অবস্থান করেছ, রাষ্ট্রসংঘে মন্তব্য জয়শঙ্করেরইউক্রেন-রাশিয়া যুদ্ধে ভারত শান্তির পক্ষে অবস্থান করেছ, রাষ্ট্রসংঘে মন্তব্য জয়শঙ্করের

English summary
Foreign Minister S jaishankar slams china debt accumulation in fragile economics
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X