• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বালিতে জি-২০ বৈঠক, ঋষি সুনকের সঙ্গে প্রথম সাক্ষাৎ নরেন্দ্র মোদীর

Google Oneindia Bengali News

ইন্দিনেশিয়ার বালিতে চলছে জি-২০ সম্মেলন, আর সেখানে গিয়েই ব্রিটেনের নব্য প্রধানমন্ত্রী ঋষি সুনকের সঙ্গে প্রথমবার দেখা হল ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর, এমনটাই খবর মিলেছে পিএমও সূত্রে।দেওয়ালির আগেই ঋষি সুনক ব্রিটিশ সিংহাসনে বসেন। এর আগে তাঁদের সাক্ষাৎ হয়নি। এই প্রথম একে অপরের সঙ্গে দেখা করলেন। ফলে এটা একটা গুরুত্বপূর্ণ মুহূর্ত হয়ে রইল বলাই যায়।

প্রধানমন্ত্রীর চেয়ারে সুনক

প্রধানমন্ত্রীর চেয়ারে সুনক

ঋষি সুনকের প্রধানমন্ত্রীর চেয়ারে বসবার রাস্তা পাকা হয়ে গিয়েছিল বরিস জনসন ছেড়ে দেবার পরেই। ভোট হয়। দেখা যায় ঋষিকে পিছনে ফেলে দিয়েছেন লিজ ট্রাস। একমাসের মধ্যেই তিনি যে সব প্রতিশ্রুতি দিয়েছলেন বিশেষ করে কর ছাড় নিয়ে তা পূর্ণ করতে ব্যর্থ হন। উলটে ফের কর বসানোর দিকে হাঁটছিল লিজ ট্রাসের সরকার। তাঁর দলের অন্দরেই তিনি ব্যাকফুটে চলে যান দ্রুত। তিনি জনপ্রিয়তা হারান। শেষে চাপের মুখে পড়ে গিয়ে তিনি নিজেই দায়িত্ব ছেড়ে বেরিয়ে যান। দায়িত্ব পান ঋষি সুনাক। তিনি বরিস জনসনের ক্যাবিনেটে অর্থ মন্ত্রী হিসাবে কাজ করেছিলেন। তাই বড় দায়িত্ব সামাল দিতে অভ্যস্ত ছিলেন।

 প্রকৃত ব্যক্তি হাতে ব্রিটেন

প্রকৃত ব্যক্তি হাতে ব্রিটেন

অনেকেই বলতে থাকেন যে তিনি হলেন প্রকৃত ব্যক্তি যার হাতে ব্রিটেনের দায়িত্ব গিয়েছে। আপাতত তাঁর বিরুদ্ধে কোনও অভিযোগ আসেনি। ঠিকঠাক ভাবেই দেশ চালাচ্ছেন। চরম অর্থ সংকটের মধ্যে রয়েছে ব্রিটেন। তার মধ্যে এই মহাগুরুত্বপূর্ণ দায়িত্ব নিয়েছেন সুনক।

এদিকে ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা হবার পর তাঁর কী কী কথা হয়েছে তা এখনও জানা যায়নি। তবে এই সম্মেলনে আলাদা ভাবে বৈঠক হয় বিভিন্ন রাষ্ট্রপ্রধানদের সেই বৈঠকে যদি বসে দুই পক্ষ সেখানে তাঁদের কী নিয়ে আলোচনা হয় তাঁর দিকে নজর থাকবে।

সুনক - মোদী বৈঠক

সুনক - মোদী বৈঠক

বিশেষজ্ঞরা মনে করছেন সুনক - মোদী বৈঠক হলে সেখানে গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে দুই দেশের বৈদেশিক সম্পর্ক এবং অবশ্যই গুরুত্ব পাবে ব্যাবসায়িক দিক। আমদানি, রফাতানি দুই দেশ একে অপরের সঙ্গে কী কী করতে পারে তা নিয়ে কথা হতে পারে বলে মনে করা হচ্ছে।

বিতর্ক

বিতর্ক

এদিকে এই সম্মেলন শুরুর আগে ভারত এর নেতৃত্ব দিয়েছিল। সেখান এই বছরের জি-২০ সম্মেলনের লোগো উন্মোচন করেছিলেন নরেন্দ্র মোদী। আর সেই লোগোতে ছিল পদ্ম। তা নিয়ে ব্যাপক বিতর্ক দেখা গিয়েছিল। কেন বিজেপির দলিয় চিহ্ন আন্তর্জাতিক মঞ্চের ক্ষেত্রে লোগো হয়ে উঠবে তা নিয়ে বিরোধীরা প্রশ্ন তুলেছিল।

জি-২০ সম্মেলনের ফাঁকে মোদীর সঙ্গে হাত মেলালেন চিনের প্রেসিডেন্ট জিনপিং! রইল সেই মুহূর্তের ভিডিও জি-২০ সম্মেলনের ফাঁকে মোদীর সঙ্গে হাত মেলালেন চিনের প্রেসিডেন্ট জিনপিং! রইল সেই মুহূর্তের ভিডিও

English summary
modi meet rishi sunak
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X