• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লাদাখ নিয়ে সমস্যার মাঝেই ব্রিকস সম্মেলনে যোগ ভারতের, ভাষণ দেবেন প্রধানমন্ত্রী মোদী

Google Oneindia Bengali News

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বৃহস্পতিবার থেকে শুরু হওয়া পাঁচটি দেশের মধ্যে চলা ব্রিকস সম্মেলনে জদ দেবেন। তবে তিনি এই অনুষ্ঠানে ভার্চুয়াল শীর্ষ সম্মেলনে যোগ দেবেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিনের প্রেসিডেন্ট শি জিনপিং আমন্ত্রণ জানিয়েছিলেন এবং ২৩ ও ২৪ জুনের বার্ষিক এই গুরুত্বপূর্ণ সম্মেলনে যোগ দিতে বলেছিলেন। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও উপস্থিত থাকবেন এই সম্মেলনে তবে সেটা ভার্চুয়ালি। ইউক্রেনে রাশিয়ার হামলার কারণে রাজনৈতিক অস্থিরতার পটভূমিতে এই সপ্তাহে ব্রিকস অনুষ্ঠিত হচ্ছে।

 চিনে ব্রিকস সম্মেলন

চিনে ব্রিকস সম্মেলন

চলতি বছরের চিন তার এই সম্মেলনটি আয়োজন করছে। বিদেশমন্ত্রক জানিয়েছে যে , "রাষ্ট্রপতি শি জিনপিংয়ের আমন্ত্রণে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২৩ এবং ২৪ জুন ভার্চুয়াল ফর্ম্যাটে চিনের দ্বারা আয়োজিত ১৪তম ব্রিকস সম্মেলনে যোগ দেবেন। এর মধ্যে ২৪ জুন অতিথি দেশগুলির সাথে বৈশ্বিক উন্নয়নের উপর একটি উচ্চ-স্তরের কথাবার্তা হবে।" এমইএ এক বিবৃতিতে এমনটাই জানিয়েছে।

 কী নিয়ে আলোচনা হবে ?

কী নিয়ে আলোচনা হবে ?

এও বলা হয়েছে যে ব্রিকস সমস্ত উন্নয়নশীল দেশের জন্য উদ্বেগের বিষয়গুলি নিয়ে আলোচনা ও আলোচনার একটি প্ল্যাটফর্ম হয়ে উঠেছে। তাই এই সম্মেলন অত্যন্ত গুরুত্বপূর্ণ। এমইএ বলেছে , "১৪তম ব্রিকস সম্মেলনের আলোচনাগুলির মধ্যে থাকবে সন্ত্রাস দমন, বাণিজ্য, স্বাস্থ্য, ওষুধ, পরিবেশ, বিজ্ঞান ও প্রযুক্তি, এবং উদ্ভাবন, কৃষি, প্রযুক্তিগত ও বৃত্তিমূলক শিক্ষা এবং প্রশিক্ষণ। এর পাশাপাশি এখানে এমএসএমইগুলির মতো ক্ষেত্রগুলি নিয়ে আলচনা হবে বলে আশা করা হচ্ছে৷।"

 আলোচনায় থাকবে করোনাও ?

আলোচনায় থাকবে করোনাও ?

এও বলা হয়েছে যে বহুপাক্ষিক ব্যবস্থার সংস্কার, করোনা মহামারি মোকাবিলা এবং বিশ্বব্যাপী অর্থনৈতিক পুনরুদ্ধারের মতো বিষয় নিয়েও আলোচনার সম্ভাবনা রয়েছে। ব্রিকস (ব্রাজিল-রাশিয়া-ভারত-চীন-দক্ষিণ আফ্রিকা) পাঁচটি বৃহত্তম উন্নয়নশীল দেশকে একত্রিত করে, যা বিশ্ব জনসংখ্যার ৪১ শতাংশ এবং বৈশ্বিক জিডিপির ২৪ শতাংশ এবং বিশ্ব বাণিজ্যের ১৬ শতাংশ প্রতিনিধিত্ব করে৷ ব্রাজিলের রাষ্ট্রপতি জাইর বলসোনারো এবং দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপতি সিরিল রামাফোসাও এই সম্মেলনে যোগ দেবেন।

ব্রিকস

ব্রিকস

পূর্ব লাদাখে ভারত ও চীনের মধ্যে দীর্ঘস্থায়ী সীমান্ত সমস্যার মধ্যেও এই শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। গত সপ্তাহে, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল ব্রিকস দেশগুলির শীর্ষ নিরাপত্তা কর্মকর্তাদের একটি ভার্চুয়াল বৈঠকে অংশ নিয়েছিলেন।

তার ভাষণে, ডোভাল বিশ্বাসযোগ্যতা, ন্যায্যতা এবং জবাবদিহিতার সাথে বৈশ্বিক সমস্যাগুলিকে মোকাবেলা করার জন্য বহুপাক্ষিক ব্যবস্থার জরুরি সংস্কারের প্রয়োজনীয়তার উপর জোর দেওয়ার সাথে সাথে কোনও সংরক্ষণ ছাড়াই সন্ত্রাসবাদের বিরুদ্ধে সহযোগিতা জোরদার করার আহ্বান জানান। ঘটনা হল ভারত দারুণ সমঝোতা করে চলছে চীনকে ঠেকাতে ভারত যোগ দিয়েছিল জি-২০ সম্মেলনে। এবার সেই ব্রিকস সম্মেলনে যোগ দিল ভারত যেখানে চিন উপস্থিত রয়েছে।

English summary
india's prime minister narendra modi will attend brics summit virtually
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X