• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

অসংখ্যা নক্ষত্রের মাঝে এক অন্ধকার! প্রকাশ্যে এল সেই মহাজাগতিক ছবি

Google Oneindia Bengali News

আমরা যে গ্রহে বসবাস করি, সেই গ্রহ আদতে সৌরজগতের একটা ক্ষুদ্র অংশ। আবার সেই সৌরজগত যার মধ্যে অবস্থান করছে তার নাম গ্যালাক্সি। ওই ছায়াপথে হাজার হাজার নক্ষত্রের মধ্যে পৃথিবীর মতো গ্রহ নেহাতই ক্ষুদ্র। আর সেই ছায়াপথেও রয়েছে এক বিশালাকার অন্ধকার জায়গা, মহাকাশ বিজ্ঞানের ভাষায় যাকে বলা হয় ব্ল্যাক হোল।

প্রকাশ্যে এক সেই মহাজাগতিক ছবি

এবার প্রকাশ্যে এল সেই ব্ল্যাক হোলের ছবি। বৃহস্পতিবার একদল মহাকাশবিজ্ঞানী এই ছবি সামনে এনেছেন। আগে মহাকাশবিজ্ঞানীরা লক্ষ্য করেছেন একটা অদৃশ্য জিনিসের চারপাশে ঘুরছে নক্ষত্রগুলি। আর সেই অদৃশ্য বস্তুটি আকারে বেশ বড়। সেই ছবি এবার স্পষ্ট ভাবে এসে পৌঁছেছে বিজ্ঞানীদের কাছে। স্য়াগিটেরিয়াস নামে ওই ব্ল্যাক হোল পৃথিবী থেকে ২৭ হাজার আলোকবর্ষ দূরে।

একদল বিজ্ঞানী এ বিষয়ে গবেষণা চালাচ্ছিলেন। তাঁরাই এই ছবি প্রকাশ্যে এনেছেন। ইভেন্ট হরাইজন টেলিস্কোপ নামে ওই গবেষণা চালানো হচ্ছিল। ওই সংস্থা টুইটারে ছবিটি প্রকাশ করেছে। যদিও ব্ল্যাক হোল দেখে বোঝা যাচ্ছে না, কারণ ওই অংশটুকু পুরোটাই অন্ধকার। চারপাশের উজ্জ্বল গ্যাস দেখে বোঝা যাচ্ছে মাঝে রয়েছে ব্ল্যাক হোল। চারপাশে যে আলো দেখা যাচ্ছে, তার তীব্রতা বেশ স্পষ্ট। ওই আলো সূর্যের তুলনায় ৪০ লক্ষ গুন।

মহাকাশবিদরা জানিয়েছেন, গ্যালাক্সির কেন্দ্রে ঠিক কী হয়, সেটা নিয়ে এত দিন পর্যন্ত যে ধারনা ছিল, সেটাই এবার আরও স্পষ্ট হল। ব্ল্যাক হোলের সঙ্গে পারিপার্শ্বি ক বস্তুর সম্পর্কই বা কেমন, সেই উত্তরও এই ছবি থেকে খোঁজার তেষ্টা করবেন তাঁরা। বিজ্ঞানীদের ওই টিম একটি ছোট টেলিস্কোপের সাহায্যে মহাকাশে নজর রাখে। পৃথিবীতে যত রেডিও অবজারভেটরি আছে, সেই সবকটির সঙ্গে যোগ রয়েছে ওই টেলিস্কোপের।

রাতের পর রাত ওই টেলিস্কোপের মাধ্যমে মহাকাশে চোখ রেখে এই তথ্য সংগ্রহ করেছেন বিজ্ঞানীরা। এর আগে ২০১৯ সালে অন্য একটি ব্ল্যাক হোলের ছবি প্রকাশ করেছিল এই বিজ্ঞানীদের দলটি। M87 নামে ওই ব্ল্যাক হোলটি আসলে মেসিয়ার ৮৭ নামে অপর একটি গ্যালাক্সির মধ্যে অবস্থিত। দুটি ব্ল্যাক হোল একই রকম দেখতে বলে দাবি করেছেন বিজ্ঞানীরা, তবে দুটি আকারে আলাদা।

ওই ছবি থেকে এবার তথ্য বিশ্লেষণ করতে শুরু করেছেন তাঁরা। নাসা-র তরফেও ওই ব্ল্যাক হোলের ছবি প্রকাশ করা হয়েছে। ব্ল্যাক হোল কেমন দেখতে হয়, সেটা বোঝাতে নাসার তরফ থেকেও ছবিটি টুইট করা হয়েছে।

English summary
first image of black hole in Galaxy milky way revealed
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X