• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আগুনে ঝলসে রাসায়নিক বোঝাই জাহাজডুবি মাঝ সমুদ্রে, আতঙ্ক শ্রীলঙ্কা উপকূলে

কয়েক হাজার টন রাসায়নিক বোঝাই কার্গো জাহাজ শ্রীলঙ্কা উপকূলের কাছে ডুবে যেতেই ছড়িয়েছে
আতঙ্ক। জানা গিয়েছে রাসায়নিক বোঝাই ওই জাহাজে অগ্নিকাণ্ডের জেরে এই ঘটনা ঘটেছে। তবে রাসায়নিক জলে মিশে যাওয়া সংক্রান্ত আতঙ্কের জেরে শ্রীলঙ্কার পশ্চিম উপকূল বরাবর প্রবল ভয় ছড়িয়েছে।

আগুনে ঝলসে রাসায়নিক বোঝাই জাহাজডুবি মাঝ সমুদ্রে, আতঙ্ক শ্রীলঙ্কা উপকূলে

রাসায়নিক বোঝাই জাহাজে আগুনের জেরে শ্রীলঙ্কার মূল বন্দরের কাছে এসে তা ডুবে যায়। এমভি এক্স পার্ল সিঙ্গাপুরের জাহাজ। ১,৪৮৬ কন্টেইনার বোঝাই এই জাহাজে ২৫ টনের নাইট্রিক অ্যাসিড ছিল। এছাড়াও আরও রাসায়নিক সেখানে উপস্থিত ছিল। এই রাসায়নিকগুলি ভারতের হাজিরা বন্দর থেকে যাচ্ছিল। জাহাজে ছিল প্রসাধনীও। আর তার সমস্ত অগ্নিদগ্ধ হয়ে জলে মিশেছে । ফলে সমুদ্রের জল ঘিরে আতঙ্ক ছড়াচ্ছে।

শ্রীলঙ্কার সেনার তরফে জানা গিয়েছে, জাহাজের একাংশ আগুনে পুড়ে ভেসে গিয়েছে। তবে আরেকাংশের কিছুটা এখনও জলে ভাসছে। শ্রীলঙ্কা জানিয়েছে যাতে জাহাজের অংশ বিশেষ ছড়িয়ে না পড়ে, তার বন্দোবস্ত করা হয়েছে। কোনও মতেই যাতে রাসায়নিক জলে না ছড়ায় তার ব্যবস্থা নিয়েছে শ্রীলঙ্কা। সমস্ত প্রয়োজনীয় পদক্ষেপ এক্ষেত্রে নেওয়া হয়েছে। যদিও শ্রীলঙ্কা সেনার তরফে প্রতিশ্রুতি দেওয়া হয়েছে , তবে বিশেষজ্ঞরা মনে করছেন, এই জাহাজডুবি উপকূলীয় এলাকার পরিবেশকে আতঙ্কে রাখতে পারে। শ্রীলঙ্কার পরিবেশ সংক্রান্ত সংগঠন এটিকে মানুষের হাতে তৈরি বিপর্যয় বলে ঘোষণা করেছে।তবে শ্রীলঙ্কা সরকার জানিয়েছে, ঘটনার প্রভাব যাতে সবচেয়ে কম কম করা যায়, তার চেষ্টায় রয়েছে সরকার।

English summary
fire-hit cargo ship sinks off Sri Lanka coast, big disaster feared
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X