ব্রহ্মপুত্র নদ বিতর্কে কী বক্তব্য চিনের শি জিনফিংয়ের সরকারের

  • Posted By:
Subscribe to Oneindia News

হংকংয়ের সাউথ চায়না মর্নিং পোস্ট সংবাদপত্রের একটি খবরে এদিন সকাল থেকেই সরগরম হয়ে ওঠে ভারতের সংবাদমাধ্যম। ব্রহ্মপুত্র নদের জল আটকাতে তিব্বতের মধ্য দিয়ে ভারতে বয়ে আসা ব্রহ্মপুত্রের জলকে ১ হাজার কিলোমিটার দীর্ঘ টানেল তৈরি করে ঘুরিয়ে দিতে চাইছে চিন। তিব্বত থেকে তা অপেক্ষাকৃত শুকনো এলাকা শিজিয়াং প্রদেশে নিয়ে যেতে চাইছে। এটাই ছিল খবর।

ব্রহ্মপুত্র নদ বিতর্কে কী বক্তব্য চিনের শি জিনফিংয়ের সরকারের

এর প্রেক্ষিতে নানা আশা আশঙ্কার চালাচালি শুরু হয়। তবে এই খবরকে বিবৃতি দিয়ে সর্বৈব মিথ্যা বলে উড়িয়ে দিয়েছে চিনা প্রশাসন। এমন কোনও ঘটনা ঘটেনি বলেই দাবি করা হয়েছে।

সকালে প্রকাশিত থবর নিয়ে চিনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র হুয়া চুনয়িং সাংবাদিক সম্মেলন করে জানিয়েছেন, এটা সত্যি নয়। সীমান্তপার নদীগুলি নিয়ে দ্বিপাক্ষিক সম্পর্ক যাতে নষ্ট না হয় সেজন্য চিন সতর্ক রয়েছে।

হংকংয়ের সংবাদপত্রের রিপোর্ট অনুযায়ী, ব্রহ্মপুত্র নদীর জলকে ১হাজার কিলোমিটার লম্বা টানেল দিয়ে ঘুরিয়ে তিব্বত থেকে নিয়ে আসা হবে চিনে। যার ফলে ভারতের অরুণাচল প্রদেশ থেকে শুরু করে পুরো উত্তর-পূর্ব ভারতে সমস্যা তৈরি হতে পারে বলে মনে করা হচ্ছিল। যদিও এই ঘটনাকে ফুৎকারে উড়িয়ে দিয়েছে শি জিনফিংয়ের সরকার।

English summary
China denies report of plan to build tunnel to divert Brahmaputra waters
Please Wait while comments are loading...

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.