• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ব্রিটেনে মাঙ্কি পক্সের নতুন প্রজাতির সন্ধান, হাসপাতালে ভর্তি আক্রান্ত

Google Oneindia Bengali News

বিশ্বের কাছে ক্রমেই আতঙ্কের কারণ হয়ে দাঁড়াচ্ছে মাঙ্কি পক্স। পশ্চিম আফ্রিকা থেকে মাঙ্কি পক্সের ভাইরাস বিশ্বের একাধিক দেশে ছড়িয়ে পড়েছে। আতঙ্ক বাড়িয়ে ব্রিটেনে মাঙ্কি পক্সের নতুন স্ট্রেনের সন্ধান পাওয়া গিয়েছে। ইউকে হেলথ সিকিউরিটি এজেন্সির তরফে জানানো হয়েছে, প্রাথমিক জিনোম সিকোয়েন্সে মাঙ্কি পক্সের নতুন প্রজাতির সন্ধান পাওয়া গিয়েছে। তবে ব্রিটেনে মাঙ্কি পক্সের প্রাদুর্ভাবের জন্য এই নয়া প্রজাতি দায়ী কি না, তা এখনও স্পষ্ট নয়।

হাসপাতালে ভর্তি আক্রান্ত

হাসপাতালে ভর্তি আক্রান্ত

ইউকে হেলথ সিকিউরিটি এজেন্সি ও ব্রিটেনের জাতীয় স্বাস্থ্য পরিষেবা এনএইচএস একত্রে মাঙ্কি পক্স নিয়ে গবেষণা করছে। প্রাথমিকভাবে বিজ্ঞানীরা মনে করছেন, ব্রিটেনে মাঙ্কি পক্সের যে নতুন স্ট্রেনের সন্ধান পাওয়া গিয়েছে, তা এখনও ব্যাপকভাবে ছড়িয়ে পড়েনি। ব্রিটেনের এসিডিপি-এর উপদেষ্টা কমিটির পরামর্শ অনুযায়ী, মাঙ্কি পক্সের নয়া স্ট্রেনে আক্রান্ত ব্যক্তিকে লিভারপুল ইউনিভার্সিটি হাসপাতালে ভর্তি করা হয়েছে। আক্রান্ত ব্যক্তিকে পর্যবেক্ষণে রাখা হয়েছে। ব্রিটেনের বিশেষজ্ঞরা জানিয়েছেন, সাবধানতা অবলম্বন করলে মাঙ্কি পক্সের সংক্রমণ এড়ানো সম্ভব হবে।

মাঙ্কি পক্সের সংক্রমণ এড়াতে পরামর্শ

মাঙ্কি পক্সের সংক্রমণ এড়াতে পরামর্শ

ইউকে হেলথ সিকউরিটি এজেন্সি ইনসিডেন্ট ডিরেক্টর চিকিৎসক সোফিয়া মাকি বলেছেন, 'আমরা বেশ কয়েকটি সংক্রমণের ঘটনা খুব কাছ থেকে পর্যালোচনা করেছি। ঘটনার মূল্যায়ন করেছি। সেখান থেকে সিদ্ধান্তে এসেছি, সাবধানতা অবলম্বন করলে মাঙ্কি পক্সের সংক্রমণ এড়ানো সম্ভব। মাঙ্কি পক্সে আক্রান্ত হওয়ার আগে বেশিরভাগ ক্ষেত্রেই সংক্রমিত ব্যক্তির সঙ্গে ঘনিষ্ঠ হয়েছেন।'

মাঙ্কি পক্সের সংক্রমণ এড়ানো সম্ভব

মাঙ্কি পক্সের সংক্রমণ এড়ানো সম্ভব

মাঙ্কি পক্সের সংক্রমণ নিয়ন্ত্রণ করতে নিয়ন্ত্রণ বিধি রয়েছে। তা মেনে চললে অনেকক্ষেত্রে করোনা সংক্রমণ নিয়ন্ত্রণ করা সম্ভব হবে। সংক্রমণের সম্ভাবনা অনেকটাই কমে যাবে। ব্রিটিশ প্রশাসনের তরফে জানানো হয়েছে, যাঁরা পশ্চিম ও মধ্য আফ্রিকা ভ্রমণের পরিকল্পনা করছেন, মাঙ্কি পক্সের উপসর্গ নিয়ে আরও সতর্ক হতে হবে। তবে মাঙ্কি পক্সে আক্রান্তদের অনেকেই গুরুতর অসুস্থ হয়ে পড়ছেন। তাঁদের হাসপাতালে ভর্তি করতে হচ্ছে।

আতঙ্কের কারণ মাঙ্কি পক্সের দুটো প্রজাতি

আতঙ্কের কারণ মাঙ্কি পক্সের দুটো প্রজাতি

ব্রিটেনে নতুন মাঙ্কি পক্সের প্রজাতির সন্ধান পাওয়ার আগে দুটো ভেরিয়েন্টের সন্ধান পাওয়া যায়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হুয়ের তরফে জানানো হয়েছে, মাঙ্কি পক্সের পর্যন্ত দুটি ভেরিয়েন্ট দেখতে পাওয়া গিয়েছে। এক কঙ্গো বেসিন ও দ্বিতীয়টি হচ্ছে ওয়েস্ট আফ্রিকান ক্লেড। হুয়ের তরফে মাঙ্কি পক্সের এই দুটি ভেরিয়েন্টকে ক্লেড ১ ও ক্লেড ২ বলে অবিহিত করেছে। আবার ক্লেড ২-এর ক্ষেত্রে দুটো উপপ্রজাতি বা সাব ভেরিয়েন্ট দেখতে পাওয়া গিয়েছে। সেগুলোকে আইআইএ ও আইআইবি। সারা বিশ্বে মূলত এই দুটো উপপ্রাজির প্রাদুর্ভাব দেখতে পাওয়া যাচ্ছে। বুধবার হুয়ের তরফে জনানো হয়েছে, এই দুটি সাব ভেরিয়েন্ট নিয়ে আরও বেশি তদন্তের প্রয়োজন।

মাঙ্কি পক্সে উপপ্রজাতির সন্ধান

মাঙ্কি পক্সে উপপ্রজাতির সন্ধান

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে জানানো হয়েছে আইআইবি ১৯৭০ এর দশক থেকে ছড়িয়ে পড়ছে। এতদিন মূলত আফ্রিকার বিভিন্ন দেশে এই সাব ভেরিয়েন্টের মাঙ্কি পক্সের প্রাদুর্ভাব দেখতে পাওয়া যেত। এখন বিশ্বের একাধিক দেশে এই সাব ভেরিয়েন্টে আক্রান্ত হওয়ার খবর পাওয়া যাচ্ছে। গবেষণা করে হু জানিয়েছে, আগের আইআইবি সাব ভেরিয়েন্টের থেকে এখনের আইআইবি সাব ভেরিয়েন্ট মাঙ্কি পক্সের জিনোমের বেশ কিছু পার্থক্য দেখতে পাওয়া গিয়েছে। তবে এই জেনেটিক পরিবর্তনের তাৎপর্য সেভাবে জানতে পারা যায়নি। সংক্রমণ ও রোগীর ওপর এই পরিবর্তন কী প্রভাব ফেলছে, সেই বিষয়ে বিস্তারিত জানতে আরও বেশি গবেষণার প্রয়োজন বলে হুয়ের তরফে জানানো হয়েছে।

 ঝাড়খণ্ডে তীব্র হচ্ছে রাজনৈতিক সঙ্কট, সোমবার আস্থাভোট চাইবেন মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন ঝাড়খণ্ডে তীব্র হচ্ছে রাজনৈতিক সঙ্কট, সোমবার আস্থাভোট চাইবেন মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন

English summary
According to report new monkey pox strain identified in UK
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X