• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পরিবর্তনের মুখ নাকি অভিজ্ঞতা! রাজস্থানের মসনদে কে, রাহুলের মাথায় ঘুরছে ২০১৯

রাজস্থানে রাজে-রাজের অবসান হয়েছে। এবার কংগ্রেসি শাসন। কে হবেন মুখ্যমন্ত্রী? তা নিয়েই প্রশ্ন রাজস্থানে। সচিন পাইলট নাকি অশোক গেহলট? রাজস্থানের কুর্সি কার দখলে থাকবে তা নিয়ে বৈঠক শুরু করেছে কংগ্রেস। সর্বসম্মতভাবেই একজনকে বেছে নিতে চাইছে কংগ্রেস হাইকম্যান্ড। সবদিক বিচার করেই মুখ্যমন্ত্রী স্থির করতে বদ্ধপরিকর কংগ্রেস।

কার হাতে কুর্সি- প্রবীণ না নবীনের

কার হাতে কুর্সি- প্রবীণ না নবীনের

এবার রাজস্থানে বিজেপি শাসনের অবসান ঘটিয়ে ফের মসনদ দখল করেছে কংগ্রেস। প্রবীণ-নবীনের মেল বন্ধনে সবাইকে এক ছাতার তলায় এনে রাজস্থানে কিস্তিমাত করেছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। এখন প্রশ্ন, রাজস্থানের ভার কার হাতে উঠবে- প্রবীণ না নবীনের। রাজস্থানে প্রদেশ কংগ্রেসের দফতরে যখন বৈঠক চলছে, তখন সচিনের নামে জয়ধ্বনি চলছে বাইরে।

বুধবারই চূড়ান্ত, রাজস্থানের কুর্সিতে কে

বুধবারই চূড়ান্ত, রাজস্থানের কুর্সিতে কে

বুধবারের মধ্যেই কংগ্রেস স্থির করে ফেলতে চাইছে, কুর্সিতে কে বসতে চলেছেন। সেই কারণেই বেলা ১১টা থেকে শুরু হয়ে গিয়েছে বৈঠক। রাহুল গান্ধী আইসিসি সদস্য কেসি বেনুগোপালকে রাজস্থানে পাঠিয়েছেন। তিনি প্রত্যেক সদস্যের মত হাইকম্যান্ডকে জানাবেন। সন্ধ্যায় আরও একটি বৈঠকের মাধ্যমে চূড়ান্ত হবে রাজস্থানের মসনদে কে বসছেন।

২০১৯-এর মহাযুদ্ধের দিকে চেয়ে রাহুল

২০১৯-এর মহাযুদ্ধের দিকে চেয়ে রাহুল

কুর্সিতে কাউকে বসানোর আগে কংগ্রেস দশদিক ভেবে নিয়ে এগোচ্ছে। কারণ সামনেই মহাযুদ্ধ। ২০১৯-এর মহাযুদ্ধে যাতে কোনও প্রভাব না পড়ে, তার দিকে সর্বাগ্রে নজর দিতে হচ্ছে। সেইসঙ্গে নজর দিতে হচ্ছে রাজস্থানের জাতপাতের রাজনীতিকেও। কোনও জাতির যেন আঘাত না লাগে, সেইসব দিক ভেবেই রাহুল গান্ধী চাইছেন মুখ্যমন্ত্রী স্থির করতে।

পরিবর্তনের মুখ না অভিজ্ঞতা, কে কুর্সিতে

পরিবর্তনের মুখ না অভিজ্ঞতা, কে কুর্সিতে

যুবসমাজের প্রতিনিধি সচিন পাইলট। তিনি পরিবর্তনের মুখও। তাঁকেই বেছে নেওয়া হবে নাকি প্রবীণ অভিজ্ঞ অশোক গেহলটেই ভরসা রাখবেন রাহুল, তা নিয়েই এখন লাখটাকার প্রশ্ন। সচিন যেমন রাহুল গান্ধীর অতিঘনিষ্ঠ, তেমনই অশোক গেহলটের সঙ্গেও রাহুলের সম্পর্ক ভালো। কিন্তু রাহুল গান্ধী এ ব্যাপারে সবার আগে গুরুত্ব দিচ্ছেন রাজস্থানের মানুষের মতকে।

[আরও পড়ুন: কংগ্রেস-বিজেপি বর্জিত তেলাঙ্গানায় ভোটের ব্যবধানে নজর কাড়লেন কারা ]

সচিনের নামে জয়ধ্বনি, হাইকম্যান্ডে ভরসা

সচিনের নামে জয়ধ্বনি, হাইকম্যান্ডে ভরসা

প্রদেশ কংগ্রেস অফিসের বাইরে যখন সচিন পাইলটের নামে জয়ধ্বনি চলছে, তাঁকে মুখ্যমন্ত্রী হিসেবে দেখতে চাইছেন তাঁরা, তখন সচিন পাইলট নিজে জানান, হাইকম্যান্ডের উপর ভরসা রাখুন, হাইকম্যান্ড রাজস্থানের জন্য সব থেকে ভালোটাই করবেন। আমরা সর্বসম্মতভাবে সিদ্ধান্ত নিয়েই এগোব।

[আরও পড়ুন:মধ্যপ্রদেশের পরবর্তী সরকার কংগ্রেসেরই! নির্দল বিধায়কদের সমর্থনের সিদ্ধান্ত]

একনজরে রাজস্থান বিধানসভার ফল

একনজরে রাজস্থান বিধানসভার ফল

উল্লেখ্য, ১৯৯ আসন বিশিষ্ট রাজস্থানে কংগ্রেসের দখলে গিয়েছে ৯৯টি আসন। বিজেপি পেয়েছে ৭৩টি। এছাড়া বহপজবন সমাজবাদী পার্টি ৬টি ও নির্দল-সহ অন্যান্যরা পেয়েছেন ২১টি আসন। ম্যাজিক ফিগার থেকে একটি আসন কম থাকলেও, তার জন্য বেগ পেতে হবে না কংগ্রেসকে। কংগ্রেসের বিক্ষুব্ধ নির্দল বিধায়ক যেমন রয়েছেন, তেমনই রয়েছে মায়াবতীর বিএসপিও।

[আরও পড়ুন:প্রয়াত ডেপুটি স্পিকার হায়দার আজিজ সফি! মুখ্যমন্ত্রীর শোকপ্রকাশ ]

English summary
Who will be Chief Minister of Rajasthan, Sachin Pilot or Ashok Gehlat. Congress president Rahul Gandhi will decides finally,
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X