• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

কাশী বিশ্বনাথ মন্দির ও জ্ঞান‌ভাপি মসজিদ পরিদর্শন করবে এএসআই, নির্দেশ আদালতের

কাশী বিশ্বনাথ মন্দির ও জ্ঞান‌ভাপি মসজিদ পরিদর্শন করবে এএসআই, নির্দেশ আদালতের
Google Oneindia Bengali News

অযোধ্যায় বাবরি মসজিদ নিয়ে দীর্ঘকল চলা বিতর্কের দু’‌বছর আগেই অবসান হয়েছে। হিন্দুদের পক্ষে রায় দিয়েছে সুপ্রিম কোর্ট। রাম মন্দিরের নির্মাণ ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। এরই মাঝে ফের আরও একটি মসজিদ নিয়ে বিতর্ক দানা বাঁধল। বৃহস্পতিবার বারাণসী আদালত কাশী বিশ্বনাথ মন্দির ও জ্ঞানভাপি মসজিদ চত্ত্বর পরিদর্শনের জন্য ভারতের প্রত্নতত্ত্ব বিভাগকে (‌এএসআই)‌ অনুমোদন দিল। আদালত এও জানিয়েছে যে এই জরিপের ব্যয়ভার বহন করবে উত্তরপ্রদেশ সরকার।

মসজিদের জমি হিন্দুদের

মসজিদের জমি হিন্দুদের

স্থানীয় এক আইনজীবী ভিএস রস্তোগি দাবি করেছেন যে জ্ঞানভাপি মসজিদের জমি আসলে হিন্দুদের এবং তা তাঁদের ফিরিযে দেওয়া হোক। এই নিয়েই তিনি আদালতে আবেদন দায়ের করেছেন। আবেদনকারীর দাবি, মুঘল সম্রাট ঔরঙ্গজেব ১৯৬৪-তে দু'‌হাজার বছর পুরনো কাশী বিশ্বনাথ মন্দিরের একটি অংশ ছিনিয়ে নিয়ে সেখানে এই মসজিদ গড়ে তোলেন। যদিও জ্ঞানভাপি মসজিদ কমিটি এই আবেদনের বিরোধিতা করেছে।

 মসজিদের জমি দাবি করছে হিন্দুরা

মসজিদের জমি দাবি করছে হিন্দুরা

এ প্রসঙ্গে ১৯৯৮ সালে আনজুমান ইনতেজামিয়া মসজিদ কমিটি হাইকোর্টে আবেদন করে যে এই বিরোধিতা কোনও দেওয়ানী আদালত দ্বারা রায় দেওয়া যাবে না। এ সংক্রান্ত কোনও রায়ও দেয় না হাইকোর্ট এবং নিম্ন আদালতে কার্যক্রম স্থগিত করেনি। এই স্পর্শকাতর বিষয়টিতে অনেকদিন কেউ হাত দেয়নি। কিন্তু ২০১৯ সালে এই বিষয়টি ফের চাড়া দিয়ে ওঠে কারণ হিন্দুরা মসজিদের জমি দাবি করেন।

 পাঁচজনের এএসআইয়ের দল

পাঁচজনের এএসআইয়ের দল

বৃহস্পতিবার বারাণসী আদালত নির্দেশ দেয় যে এএসআইয়ের ৫ জনের একটি দল, যার মধ্যে ২ জন সংখ্যালঘু সম্প্রদায়ের, তাঁরা এই দু'‌টি ধর্মীয় স্থান পরিদর্শন করবেন। মসজিদে এএসআইয়ের জরিপের অনুমোদন দিয়ে আদালত জানিয়েছে যে এ সংক্রান্ত সব খরচ রাজ্য সরকার বহন করবে।

জ্ঞানবাপি মসজিদের ইতিহাস

জ্ঞানবাপি মসজিদের ইতিহাস

ইতিহাস বলছে, জ্ঞানভাপি মসজিদ বা আলমগিরি মসজিদ হল মুঘল সম্রাট ঔরঙ্গজেব কর্তৃক স্থাপিত একটি মসজিদ। এটি বারাণসী শহরের ললিতা ঘাটের কাছে দশাশ্বমেধ ঘাটের উত্তরে অবস্থিত। ঔরঙ্গজেব কাশী বিশ্বনাথ মন্দির ধ্বংস করে মন্দিরের ধ্বংসাবশেষ দিয়ে এই মসজিদ নির্মাণ করেছিলেন। মন্দিরের ভিত্তি, স্তম্ভ ও সম্মুখভাগের দেওয়ালে আদি হিন্দু মন্দিরটির কিছু কিছু নিদর্শন স্পষ্ট দেখা যায়। পুরনো মন্দিরের পাঁচিলটি মসজিদের অন্তর্ভুক্ত হয়। মন্দিরের কিছু কিছু অংশ এখনো মসজিদের গায়ে রাখা আছে। প্রসঙ্গত, হিন্দুরা দাবি করে আসছে, বাবরি মসজিদের মতো বারাণসীর জ্ঞানবাপি মসজিদ ও মথুরায় অবস্থিত আর একটি মসজিদও মন্দির নির্মাণের জন্য তাঁদের হাতে তুলে দিতে হবে।

করোনা পরিস্থিতি উদ্বেগজনক, সব রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে রিভিউ মিটিং প্রধানমন্ত্রীর, এলেন না মমতাকরোনা পরিস্থিতি উদ্বেগজনক, সব রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে রিভিউ মিটিং প্রধানমন্ত্রীর, এলেন না মমতা

English summary
ASI will survey Kashi Vishwanath Temple and Gyanvapi Mosque
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X