• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

চাল, ডাল আটা সহ ১৪ টি নিত্য-প্রয়োজনীয় পণ্যে দিতে হবে না GST! তবে রয়েছে শর্ত

  • |
Google Oneindia Bengali News

মূল্যবৃদ্ধির আঁচে পুড়ছে দেশ। পেট্রোল থেকে গ্যাস! প্রত্যেক জিনিসের দাম আকাশ ছোঁয়া। একই সঙ্গে শাক-সবজি সহ সমস্ত জিনিসের দাম ক্রমশ বাড়ছে। আর এর মধ্যেই গত ১৮ জুলাই থেকে একাধিক জিনিসের দাম বেড়ে গিয়েছে। জিএসটি লাঘু হওয়ার পর থেকে নিত্য প্রয়োজনীয় একাধিক জিনিসের দাম বেড়েছে। এই অবস্থায় ডাল, ময়দা, চাল, দই এবং লস্যির মতো ব্র্যান্ডেড এবং প্যাকেটজাত খাদ্য আইটেমগুলির দামের উপর জিএসটি বসবে। ফলে আরও বেড়েছে দাম। যা কিনা মধ্যবিত্তের জ্বালা আরও বাড়িয়ে তুলেছে।

এজন্য শর্ত বেঁধে দেওয়া হয়েছে

এজন্য শর্ত বেঁধে দেওয়া হয়েছে

আর এই অবস্থার মধ্যেই মঙ্গলবার গুরুত্বপূর্ণ তথ্য জানিয়েছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। তিনি জানিয়েছেন, প্রয়োজনীয় ১৪ জন আইটেমে'র উপর কোনও কর লাগবে না। তবে এজন্য শর্ত বেঁধে দেওয়া হয়্বেছে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানিয়েছেন, যদি এই ১৪টি জিনিস খোলাবাজার থেকে নেওয়া কিংবা কেনা হয় তাহলেই এই ছাড় মিলবে। এই বিষয়ে সোশ্যাল মিডিয়াতে বিস্তারিত জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। সেখানে তিনি ১৪টি পণ্যের একটি তালিকা তিনি তুলে ধরেছেন। আর সেই তালিকা তুলে অর্থমন্ত্রী লিখেছেন, তালিকায় থাকা পণ্যগুলি যদি আলগা, প্যাক ছাড়া বা লেবেল ছাড়া কেনা হয় তবে এই পণ্যগুলি জিএসটি থেকে ছাড় পাওয়া যাবে।

জরুরি তথ্য

জরুরি তথ্য

আর এই তালিকায় একাধিক নিত্য প্রয়োজনীয় জিনিস রয়েছে বলে জানা যাচ্ছে। যেমন এর মধ্যে রয়েছে রয়েছে ডাল, গম, রাই, ওটস, ভুট্টা, চাল, ময়দা, সুজি, বেসন, দই এবং লস্যি। এই সিদ্ধান্তে সাধারণ মানুষের কিছুটা হলেও স্বস্তি মিলবে বলেই মনে করা হচ্ছে। এর আগে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ জানিয়েছিলেন, যদি এই সমস্ত জিনিসের প্যাকিং ২৫ কিলোগ্রাম কিংবা ২৫ লিটারের বেশি বোতল, প্যাকেটে যদি কেনা হয় তাহলে এর উপর জিএসটি লাগবে না। পাঁচ শতাংশ জিএসটি প্রথম থেকে প্যাক হওয়া ওই সমস্ত পণ্যের উপর বসবে। যে গুলির ওজন ২৫ কিলোগ্রাম পর্যন্ত হবে। তবে খুচরা বিক্রেতা যদি ২৫ কেজির প্যাকে প্রস্তুতকারক বা পরিবেশকের কাছ থেকে পণ্য বিক্রি এবং সেগুলি খোলা জায়গায় বিক্রি করে, তাহলে তার উপর জিএসটি আরোপ করা হবে না বলে জানানো হয়েছে।

হোটেল সহ একাধিক জিনিসে বসেছে জিএসটি

তবে আগের সিদ্ধান্ত অনুযায়ী বেশ কিছু জিনিসের উপর এখনও জিএসটি বজায় রয়েছে। এছাড়াও এবার থেকে হোটেলে হাজার টাকার নিচের ঘরের জন্যে জিএসটি দিতে হবে। এছাড়াও হাসপাতালে বেডের খরচও অনেক বেড়েছে। নতুন করে জিএসটি বসানো হয়েছে সেগুলির উপর। গত কয়েকদিন আগে জিএসটি কাউন্সিলের বৈঠক হয়। যেখানে একাধিক বিষয়ে আলোচনা হয়। নতুন করে একাধিক জিনিসে জিএসটিও বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়। আর এই সিদ্ধান্তের ফলে এই সমস্ত সিদ্ধান্তে ক্ষোভ তৈরি হয়েছে জনমানসে।

২০২১-এ সবথেকে বেশি মানুষ ভারতের নাগরিকত্ব ছেড়েছেন! সংখ্যা চমকে দেওয়ার মতো২০২১-এ সবথেকে বেশি মানুষ ভারতের নাগরিকত্ব ছেড়েছেন! সংখ্যা চমকে দেওয়ার মতো

English summary
there are few conditions, no GST on rice, daal, atta if sold loose
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X