• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

লক্ষ্য ২০২৪, ৯ দলিত ২০ ওবিসি 'যোগী ২.০' মন্ত্রিসভায় জায়গা পেলেন

  • |
Google Oneindia Bengali News

১০ মার্চ উত্তরপ্রদেশ বিধানসভার ফল বেরনোর পরই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছিলে এটা ২০২৪ লোকসভা নির্বাচন জয়ের মঞ্চ প্রস্তুত করল৷ রাজনৈতিক বিশেষজ্ঞদের বড় অংশও উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনকে সেমিফাইনসল হিসেবে দেখছিলেন, এবার 'যোগী ২.০' মন্ত্রিসভার দিকে চোখ রাখলে স্পষ্ট বোঝা যায় যে এখান থেকেই ২০২৪ এর প্রস্তুতি শুরু করল বিজেপি৷

লক্ষ্য ২০২৪, ৯ দলিত ২০ ওবিসিকে যোগী ২.০ মন্ত্রিসভায় স্থান

এতদিন উত্তরপ্রদেশে বিজেপি, যেখানে ঐতিহ্যগতভাবে ব্রাহ্মণ এবং ঠাকুরদের ভোটে বলীয়ান ছিল সেখানেই এবারের বিধানসভা ভোটে ভূমিহার, জাট ছাড়াও দলিতদের আকৃষ্ট করার জন্য প্রচুর পরিশ্রম করেছে গেরুয়া শিবির। ফলও মিলেছে হাতে নাতে। দ্বিতীয়বার যোগী আদিত্যনাথকে ক্ষমতায় ফেরাতে দু'হাতে সমর্থন জানিয়েছেন উত্তরপ্রদেশের দলিত, জাট সহ অন্যান্য সম্প্রদায়ের মানুষ। শুক্রবার লখনউ-এ শপথগ্রহণ অনুষ্ঠানে ৫২ জন নেতা মন্ত্রী হিসেবে শপথ নেন। যার মধ্যে ১৮ জনকে মন্ত্রিসভায় স্থান দেওয়া হয়েছে, ১৪ জন স্বতন্ত্র দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী এবং ২০ জন প্রতিমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন। যোগী ২.০ মন্ত্রিসভায় মুখ্যমন্ত্রী সহ ২১ জন উচ্চবর্ণ থেকে এসেছেন, ২০ জন অন্যান্য অনগ্রসর শ্রেণি (ওবিসি) থেকে এসেছেন এবং ৯ জন দলিত সম্প্রদায় থেকে জায়গা পেয়েছেন৷ একজন করে মন্ত্রী রয়েছেন মুসলিমও শিখ সম্প্রদায় থেকে৷ এছাড়া যাদবদের প্রতিনিধিত্বেও প্রাধান্য দেওয়া হয়েছে।

এই ২০ জনের তালিকায় বিজেপির বিশিষ্ট ওবিসি মুখ কেশব প্রসাদ মৌর্য ভোটে পরাজিত হওয়া সত্ত্বেও উপ-মুখ্যমন্ত্রী হিসাবে পুনর্নিযুক্ত হয়েছেন। স্বতন্ত্র দেব সিং এবং রাকেশ সাচান, বিজেপির সহযোগী আপনা দল থেকে আশিস প্যাটেলকে মন্ত্রিসভাস পদ দেওয়া হয়েছে। সব মিলিয়ে ওবিসি সম্প্রদায়ের আট নেতাকে মন্ত্রিসভায় আসন দেওয়া হয়েছে। জাট নেতা লক্ষ্মী নারায়ণ চৌধুরী এবং ভূপেন্দ্র সিং চৌধুরীও মন্ত্রিত্ব পেয়েছেন। রাজভার সম্প্রদায়ের অনিল রাজভর, নিষাদ সম্প্রদায়ের সঞ্জয় নিষাদ এবং লোধ সম্প্রদায়ের ধর্মপাল সিং মন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন। যে ছয়জন মন্ত্রীকে স্বাধীনভাবে দায়িত্ব দেওয়া হয়েছে তারা হলেন অন্যান্য অনগ্রসর শ্রেণি থেকে, লোধ সম্প্রদায়ের সন্দীপ সিং, নিষাদ সম্প্রদায়ের নরেন্দ্র কাশ্যপ, যাদব সম্প্রদায়ের গিরিশ চন্দ্র যাদব, কুর্মি সম্প্রদায় থেকে সঞ্জয় গাঙ্গওয়ার, প্রজাপতি জাতি থেকে ধর্মবীর প্রজাপতি, এবং কালওয়ার জাতি থেকে রবীন্দ্র জয়সওয়াল। এছাড়াও ছ'জন ওবিসি নেতাকে জুনিয়র মন্ত্রী করা হয়েছে।

ন'জন দলিত নেতাকে মন্ত্রী করা হয়েছে এবং মাত্র একজন - বেবী রানী মৌর্য -কে মন্ত্রিসভায় স্থান দেওয়া হয়েছে। মৌর্য, যিনি জাটভ সম্প্রদায়ের প্রতিনিধিত্ব করেন, রাজ্যে মায়াবতীর পাল্টা হিসাবে বিজেপির তুরুপের তাস। প্রাক্তন কানপুর পুলিশকর্তা অসীম অরুণ, যিনি স্বেচ্ছায় রাজনীতিতে যোগ দেওয়ার জন্য তার পদ থেকে অবসর নিয়েছেন, তাকে স্বাধীন দায়িত্ব প্রতিমন্ত্রী দেওয়া হয়েছে। অরুণও জাটভ সম্প্রদায়ের। আবার কেশব প্রসাদ মৌর্যকে দ্বিতীয়বারের জন্য উপ-মুখ্যমন্ত্রী করেছে গেরুয়া শিবির।

English summary
Target 2024, 9 Dalit 20 OBC class people get place in 'Yogi 2.0' cabinet
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X