• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

খাদ্যদ্রব্যের দাম আরও বাড়বে, মুদ্রাস্ফীতি নিয়ে শঙ্কার কথা শোনালেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর

Google Oneindia Bengali News

অপ্রত্যাশিত ভাবেই রেপোরেট বাড়িয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। ভার্চুয়াল সাংবাদিক বৈঠকে রেপোরেট বৃদ্ধির কথা ঘোষণা করেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস। তারপরেই তিনি জানিয়েছেন এই রেপোরেট বৃদ্ধির কারণে খাদ্য দ্রব্যের দাম হু হু করে বাড়বে। এমনকী মুদ্রাস্ফীতিও যে বাড়বে সেকথা জানিয়েছেন তিনি। এমনিতেই গত কয়েক মাসে খাদ্য দ্রব্যের দাম বেড়েছে। সেটা আরও বাড়বে তার আগাম ইঙ্গিত দিয়ে দিয়েছেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর।

Weather Update : রাজ‍্যে ২দিন চলবে বৃষ্টি, ঘনিয়ে আসছে নিম্নচাপ
বাড়বে খাদ্য দ্রব্যের দাম

বাড়বে খাদ্য দ্রব্যের দাম

গত কয়েক মাসে অনেকটাই বেড়েছে চাল-ডাল সহ একাধিক খাদ্যশষ্যের দাম। পেট্রোল-ডিজেলের দাম বৃদ্ধির কারণে বিভিন্ন খাবার জিনিসের দাম বাড়তে শুরু করেছিল। রিজার্ভ ব্যাঙ্ক হঠাৎ করে রেপোরেট বৃদ্ধি করায় সেই দাম বৃদ্ধির ধারা আরও বাড়বে। এমনই শঙ্কার কথা শুনিয়েছেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস। রিজার্ভ ব্যাঙ্কের গভর্নরের এই বার্তার পর আরও শঙ্কার মেঘ ঘনিয়েছে মধ্যবিত্তদের জীবনে। গত কয়েক মাসে চাল-ডাল থেকে শুরু করে ভোজ্য তেলের দাম হু হু করে বাড়তে শুরু করে দিয়েছে। সেই দাম যদি আরও বাড়ে তাহলে আরও কঠিন পরিস্থিতি তৈরি হবে।

দাম বাড়বে নিত্য প্রয়োজনীয় জিনিসের

দাম বাড়বে নিত্য প্রয়োজনীয় জিনিসের

রোপেরেট বদ্ধির জেরে এক দিকে যেমন খাদ্য শস্য এবং খাদ্যদ্রব্যের দাম বাড়বে সেইরকম িনত্য প্রয়োজনীয় জিনিসের দামও বাড়বে। এমনকী কাঁচা সবজি, মাছ-ডিম-মাসের দামও বাড়তে শুরু করবে। এমনিতেই সরষের
তেেলর দাম বেড়ে গিয়েছে। এবার ভোজ্য তেেলর দামও অনেকটাই বাড়বে। সেই সঙ্গে বিস্কুট এবং একাধিক নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম বাড়তে শুরু করেছে।

সবজির দামও বাড়বে

সবজির দামও বাড়বে

পেট্রোল-ডিজেেলর দাম হু হু করে বাড়ছে দেশে। তার জন্য আন্তর্জাতিক বাজারে তেলের দাম বদ্ধিকেই দায়ী করেছেন মোদী সরকার। একাধিক রাজ্য ভ্যাট না কমানোয় পেট্রোল-ডিজেলের দামে গোটা দেশে রাশ টানা যাচ্ছে না বলে অভিযোহ করেছিলেন প্রধানমন্ত্রী মোদী। তাঁর নিশানায় ছিল অবিজেপি রাজ্যগুলি। পেট্রোল-ডিজেলের দাম বৃদ্ধির কারণে কাঁচা সবজির দাম রেকর্ড হারে বেড়েছিল। তার সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে রান্নার গ্যাসের দাম। সেই সঙ্গে মাছ-মাংসের দামও বেড়েছে হু হু করে।

মুদ্রাস্ফীতি বাড়বে

মুদ্রাস্ফীতি বাড়বে

মুদ্রাস্ফীতি বাড়বে হু হু করে। এমনই ইঙ্গিত মিলেছে। রেপোরেট বৃদ্ধির কারণে একাধিক জিনিসের দাম বাড়বে। গত নভেম্বর মাসে মুদ্রাস্ফীতি রেকর্ড হারে বেড়েছিল। ১২ বছরে রেকর্ড বৃদ্ধি বলে জানিয়েছিল রিজার্ভ ব্যাঙ্ক। সেই মুদ্রাস্ফীতি ভয়াবহ আকার নিয়েছিল দেশে। সেটা চলতি বছরের প্রথমের দিকে সামান্য রাশ টানা গেছে ঠিকই কিন্তু তা আবারও বাড়তে শুরু করবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন অর্থনীতিিবদরা। এরই মধ্যে শেয়ার বাজারে ধস নামতে শুরু করেছে। ৩০টি শেয়ারের দাম পড়েছে এক ধাক্কায়।

রেপো রেট ৪০ বেসিস পয়েন্ট বৃদ্ধির কথা ঘোষণা RBI গভর্নর শক্তিকান্ত দাসের, বাড়তে চলেছে জমা টাকার ওপরে সুদরেপো রেট ৪০ বেসিস পয়েন্ট বৃদ্ধির কথা ঘোষণা RBI গভর্নর শক্তিকান্ত দাসের, বাড়তে চলেছে জমা টাকার ওপরে সুদ

English summary
Repo rate changed
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X