• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

শিক্ষকের বাংলাটা একেবারেই আসে না, সরানোর দাবি প্রতিবাদে আভিভাবকেরা

Array
Google Oneindia Bengali News

বাংলা স্কুলে পড়ান শিক্ষক অথচ বাংলা জানেন না। এটা চলতে পারেন না। যে ভাষাটাই জানে না সে কী করে ওই ভাষায় ছাত্রদের পড়াবেন ? এও কী সম্ভব ? পড়ুয়ারা কিছুই বুঝতে পারবেন না তিনি যা পড়াবেন, তাই শিক্ষককে সরানোর দাবি উঠল। ঘটনা বাঁকুড়া জেলার।

শিক্ষকের বাংলাটা একেবারেই আসে না, সরানোর দাবি প্রতিবাদে আভিভাবকেরা

বাংলাই জানেন না শিক্ষক। অজস্র ভুল রয়েছে বাংলা বানানে। বিষয়টি দ্রুত নজরে আসে অভিভাবকদের।তারা ওই বাংলা না জানা শিক্ষককে সরানোর দাবিতে সরব হলেন। এতেই থেমে থাকেনি অভিভাবকরা। তাঁরা তালাও লাগিয়ে দিলেন স্কুলের গেটে। ঘটনা বাঁকুড়ার ওন্দা থানার চড়ুইকুড়া গ্রামের চড়ুইকুড়া প্রাথমিক বিদ্যালয়ে। সোমবার সেখানে এমন ঘটনা ঘটে। বেকায়দায় পড়ে যান বাকি শিক্ষকরা। তারা সবাই বাধ্য হয়ে স্কুলের বাইরেই দাঁড়িয়ে থাকেন।

জানা গিয়েছে স্কুলের ওই শিক্ষকের নাম রাজীব কুমার। গ্রামবাসীদের স্পষ্ট অভিযোগ ওই শিক্ষক স্কুলের জন্য একেবারেই অযোগ্য। তিনি ভুলভাল পড়ান। ভুল বলেন বাংলা বানান। পারেন না বাংলা পড়তেও । অভিভাবকদের বিষয়টি অনেকদিন আগেই নজরে এসেছিল।তারা বলছেন এই অভিযোগ করার পরেও ওই শিক্ষককে সরানোর দাবিও করেও লাভের লাভ কিছু হয়নি। চলেই যাচ্ছে ভুল পড়ানোর বহর। তাই বাধ্য় হয়ে তাঁরা এই পদক্ষেপ নিয়েছেন।

আন্দোলনকারীদের দাবি কী? জানা গিয়েছে তাঁদের স্পষ্ট দাবি ওই শিক্ষককে সরাতে হবে। না সরালে হবে না। যতক্ষণ পর্যন্ত রাজীব কুমার স্কুলে থাকবেন ততক্ষণ চলবে আন্দোলন। তাদের সঙ্গে সহমত আবার ওই স্কুলেরই প্রধান শিক্ষক। তিনি বলেছেন যে, তিনি স্কুল পরিদর্শককে ওই শিক্ষকের ব্যাপারে জানিয়েছিলেন। কিন্তু কোনও কাজ কিছুই হয়নি। এদিকে রাজীব কুমার নামে ওই শিক্ষকের দাবি, ষড়যন্ত্র করা হচ্ছে তাঁর বিরুদ্ধে ।

সম্প্রতি কর্মক্ষেত্রে 'কুর্তা-পাজামা' পরার জন্য জেলা ম্যাজিস্ট্রেট তিরস্কার করলেন স্কুলের প্রধান শিক্ষককে। ওই শিক্ষককে ডিএমের তিরস্কার করার ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গিয়েছে। অনেকেই প্রশ্ন করছেন যে, স্কুলে কী কুর্তা পাজামা পড়ে যাওয়া কোনও খারাপ পোশাকের বার্তা দেয়?

ভাইরাল ভিডিওতে দেখা যাচ্ছে বিহারের লক্ষ্মীসরাই জেলার ডিএম সঞ্জয় কুমার সিং গার্লস প্রাইমারি স্কুল বালগুদারের প্রধান শিক্ষককে কুর্তা পাজামা পরার জন্য ব্যাপকভাবে তিরস্কার করছেন এবং তাকে বলছেন যে তিনি তাঁকে শিক্ষক নয় , রাজনীতিবিদ বলে মনে করা হচ্ছে।

ভিডিওতে, ডিএমকে শিক্ষকের পোশাক নিয়ে প্রশ্ন করতে এবং বলতে শোনা যায়: "আপনাকে কি একজন শিক্ষকের মতো দেখতে লাগছে? আপনাকে মনে হচ্ছে যেন আপনি কোনও দলের নেতা।" ঘটনার সময় জেলা ম্যাজিস্ট্রেট সরকারের নির্দেশে পরিদর্শনের জন্য স্কুলে ছিলেন। ডিএম যখন স্কুলে পৌঁছেছিলেন, তখন তিনি প্রধান শিক্ষকের পোশাকের দেখে বিরক্ত হয়ে যান এবং এর জন্য তাকে তিরস্কার করেন। একটি স্থানীয় সংবাদ চ্যানেলের ভিডিওতে প্রধান শিক্ষক নির্ভয় কুমার সিংকে সাদা কুর্তা পায়জামা পরা অবস্থায় দেখা যায়।

ডিএম সিংও স্কুলের কার্যপ্রণালী নিয়ে প্রশ্ন তোলেন। ভিডিওতে তাকে ঘটনাস্থলে শিক্ষা কর্মকর্তাকে ডেকে প্রধান শিক্ষকের সাময়িক বরখাস্তের আবেদন করতে দেখা গিয়েছে। তিনি বিদ্যালয়ের প্রধান শিক্ষককে বেতন কাটার নির্দেশ দেন এবং কারণ দর্শানোর নোটিশ দেন।

English summary
agitation against teacher who does't know bengali
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X