• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

চিন-ভারত ১৬তম দফা আলোচনার বিষয়ে কেন্দ্রকে দুষলেন চিদাম্বরম

চিন-ভারত ১৬তম দফা আলোচনার বিষয়ে কেন্দ্রকে দুষলেন চিদাম্বরম
Google Oneindia Bengali News

কংগ্রেস নেতা পি চিদাম্বরম বুধবার সীমান্ত বিরোধ নিয়ে চিনের সাথে সম্প্রতি ১৬তম দফা আলোচনার বিষয়ে সরকারকে প্রশ্ন করেছেন এবং উল্লেখ করেছেন যে চিনা মিডিয়া এই আলোচনার কথা কোথাও উল্লেখ করে না। তিনি বলেন যে, ভারত সরকার কি এখনও প্রধানমন্ত্রীর বক্তব্য বজায় রেখেছে যে কোনও বিদেশী সৈন্য ভারতীয় ভূখণ্ডে অনুপ্রবেশ করেনি এবং ভারতীয় ভূ-খণ্ডে কোনও বিদেশী সৈন্য নেই?"

চিন-ভারত ১৬তম দফা আলোচনার বিষয়ে কেন্দ্রকে দুষলেন চিদাম্বরম

কংগ্রেস নেতা নতুন স্যাটেলাইট ইমেজের উপর ভিত্তি করে ভুটানের দিকে ডোকলাম মালভূমির পূর্বে একটি চিনা গ্রাম তৈরি করা হয়েছে বলে দাবি করে এই জিজ্ঞাসা করেন। চিদাম্বরম টুইট করেছেন যে, "সীমান্ত বিরোধ নিয়ে ভারত ও চিনের মধ্যে ১৬তম দফা আলোচনা একটি চুক্তি ছাড়াই প্রত্যাশিতভাবে শেষ হয়েছে। চিন 'হট স্প্রিংস' নিয়ে কিছুই স্বীকার করেনি। চিন এমনকি 'ডেমচোক' এবং 'ডেপসাং' নিয়ে আলোচনা করতেও রাজি নয়।"

"যদিও ভারতীয় মিডিয়া 'আলোচনায় কোনও অগ্রগতি নেই' বলে প্রতিবেদন লেখে কিন্তু চিনা মিডিয়া কোনও আলোচনার কথাও উল্লেখ করে নি। ভারত সরকার কি এখনও প্রধানমন্ত্রীর বক্তব্য বজায় রাখে যে কোনও বিদেশী সৈন্য ভারতীয় ভূখণ্ডে অনুপ্রবেশ করেনি এবং ভারতীয় ভূখণ্ডে কোনও বিদেশী সৈন্য নেই? "

সরকার আগে বলেছিল যে তারা তার সীমান্তে সমস্ত কার্যকলাপের উপর নজর রাখে। চিন পূর্ব লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (এলএসি) সহ বেশ কয়েকটি সংবেদনশীল স্থানে সীমান্ত নিয়ে পরিকাঠমো তৈরি করছে যেখানে চিনা পিপলস লিবারেশন আর্মি (পিএলএ) ভারতীয় সেনাবাহিনীর সাথে দুই বছরেরও বেশি সময় ধরে স্থবির হয়ে পড়েছে। গত বছরের অক্টোবরে, ভুটান এবং চিন তাদের উত্তেজনাপূর্ণ সীমানা বিরোধ সমাধানের জন্য আলোচনা ত্বরান্বিত করার জন্য একটি "তিন-পদক্ষেপ রোডম্যাপ"-এ একটি চুক্তি স্বাক্ষর করেছে।

Uddhav নিজেই বিজেপি'র সঙ্গে জোটে যেতে চেয়েছিলেন! রাহুলের দাবি ঘিরে বিতর্ক Uddhav নিজেই বিজেপি'র সঙ্গে জোটে যেতে চেয়েছিলেন! রাহুলের দাবি ঘিরে বিতর্ক

২০১৭ সালে ডোকলামে ভারত-চিন সংঘাতের সৃষ্টি হয়। এমনকি দুই পারমাণবিক সশস্ত্র প্রতিবেশীর মধ্যে যুদ্ধের আশঙ্কাও তৈরি হয়েছিল। ভুটান বলেছে যে এলাকাটি তাদের এবং ভারত ভুটানের দাবিকে সমর্থন করে। ১৬তম দফা আলোচনার পরে ভারত ও চিনের একটি যৌথ বিবৃতিতে, কোন ফলাফল উল্লেখ না করেই সামরিক সংলাপকে "গঠনমূলক এবং দূরদর্শী" হিসাবে বর্ণনা করা হয়েছে।

English summary
on indo china border problem P Chidambaram blames central government,
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X