• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

এনআরসি আর নাগরিকত্ব সংশোধনী বিল সম্পূর্ণ আলাদা দুটি বিষয়, রাজ্যসভায় বললেন অমিত শাহ

সোমবার ফের এনআরসি ইস্যুতে রাজ্যসভায় সরব হয়েছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তিনি বলেেছন গোটা দেশেই চালু হবে এনআরসি। তার সঙ্গে অসমেও আবার নতুন করে হবে এনআরসি। তার জন্য দেশের কোনও প্রান্তের বাসিন্দার আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই। এনআরসির সঙ্গে নাগরিকত্ব সংশোধনী বিলের কোনও সম্পর্ক নেই বলেও দাবি করেছেন তিনি।

গোটা দেশে হবে এনআরসি

গোটা দেশে হবে এনআরসি

২০২৪ সালের লোকসভা ভোটের আগেই গোটা দেশে এনআরসি চালু করতে মরিয়া মোদী সরকার। বারবার সেই এনআরসির হুঁশিয়ারিই দিয়ে চলেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ঝাড়খণ্ডের নির্বাচনী প্রচারে গিয়েও সেই একই হুঙ্কার দিয়েছেন তিনি। এই নিয়ে বিরোধীদের বিরুদ্ধেও আক্রমণ শানিয়েছেন অমিত শাহ। গোটা দেশের পাশাপাশি ফের অসমেও হবে এনআরসি বলে জানিয়েছেন অমিত শাহ।

এনআরসির বিরোধিতায় বিরোধীরা

এনআরসির বিরোধিতায় বিরোধীরা

মোদী সরকারের এনআরসির বিরুদ্ধে আক্রমণ শানিয়েছে বিরোধীরা। কংগ্রেস নেতা অধীর চৌধুরী লোকসভায় এনআরসি নিয়ে মোদী এবং অমিত শাহের বিরুদ্ধে আক্রমণ শানিয়ে বলেছেন, তাঁরাই তো অনুপ্রবেশকারী। গুজরাত থেকে দিল্লিতে এসে বসবাস করছেন। তাঁদের আগে তাড়াতে হবে। অন্যদিকে পশ্চিমবঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও হুঁশিয়ারি দিয়ে বলেছেন কোনওভাবেই তিনি পশ্চিমবঙ্গে এনআরসি করতে দেবেন না। এই এনআরসি আতঙ্কের কারণেই পশ্চিমবঙ্গে বিধানসভা উপনির্বাচনে তিনটি কেন্দ্রে হেরেছে বিজেপি।

নাগরিকত্ব সংশোধনী বিল আলাদা

নাগরিকত্ব সংশোধনী বিল আলাদা

এনআরসির সঙ্গে নাগরিকত্ব সংশোধনী বিলের কোনও সম্পর্ক নেই। নাগরিকত্ব সংশোধনী বিল সম্পূর্ণ আলাদা বিষয বলে দাবি করেছেন অমিত শাহ। এই বিলে ভারতে বসবাসকারী পাকিস্তানি, আফগানিস্তানি, পার্সি, বৌদ্ধ, জৈন, বাংলােদশি, ক্রিশ্চান, শিখ সম্প্রদায়ের বাসিন্দারা ভারতে ৬ বছর বসবাস করলেই নাগরিকত্বের অধিকারী হবে। আগে এঁদের ভারতের নাগরিকত্ব পেতে হলে অপেক্ষা করতে হত ৮ বছর। তার আগে ছিল ১২ বছর। কেবল মাত্র মুসলিমরা এই সুবিধা পাবেন না বলে জানিয়েছেন অমিত শাহ।

‌মহিলাদের সুরক্ষা নিয়ে হায়দরাবাদের পুলিশ কমিশনারের পরামর্শ, বিক্ষোভ টুইটারে‌মহিলাদের সুরক্ষা নিয়ে হায়দরাবাদের পুলিশ কমিশনারের পরামর্শ, বিক্ষোভ টুইটারে

English summary
NRC and Citizenship Amendment Bill are two separate issues say Amit Shah
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X