• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

৭২তম প্রজাতন্ত্র দিবসেই তৈরি হচ্ছে নয়া ইতিহাস! কুচকাওয়াজে অংশ নিচ্ছে বাংলাদেশী সেনাও

  • |

করোনাকালের প্রজাতন্ত্র দিবসে একাধিক বিষয়ে কাটছাঁট হলেও চলতি বছরেই তৈরি হচ্ছে নতুন ইতিহাস। প্রথমবারের জন্য ভারতের প্রজাতন্ত্র দিবসে অংশ নিতে চলেছে বাংলাদেশী সেনাও। চলতি মাসের ১৩ তারিখেই ঢাকা থেকে দিল্লি উড়ে আসে ১২২ জন বাংলাদেশী সেনা জওয়ান। এবার তাদের উপস্থিতিতে ২৬ জানুয়ারির প্রজাতন্ত্র দিবস যে নতুন মাত্রা পেতে চলেছে তা বলাই বাহুল্য।

৭১তম প্রজাতন্ত্র দিবসেই তৈরি হচ্ছে নয়া ইতিহাস! কুচকাওয়াজে অংশ নিচ্ছে বাংলাদেশী সেনাও

ভারতের ইতিহাসে তৃতীয়বার কোনও বিদেশি সামরিক বাহিনীর দলকে মধ্য দিল্লি রাজপথে জাতীয় কুচকাওয়াজে অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানানো হয়েছে। উপলক্ষ্য বাংলাদেশের মুক্তি যুদ্ধের পঞ্চাশবছর উদযাপন। অন্যদিকে করোনার কোপে শুধু একাধিক সাংস্কৃতিক অনুষ্ঠানে কোপই নয় বদলেছে কুচকাওয়াজের যাত্রাপথও। এমনকী ২৬ জানুয়ারির অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনশনের আসার কথা থাকলেও ব্রিটেনে নয়া করোনা স্ট্রেনের আগমনের কারণে তা বাতিল হয়।

প্রসঙ্গত উল্লেখ্য, ২০১৬ সালে প্রথম বিদেশি সেনাবাহিনী ভারতের প্রজাতন্ত্র দিবসে অংশগ্রহণ করে। সেই বছর প্রথম ১৩০ জন ফরাসি সেনা ভারতীয় সেনার সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে হাঁটে দিল্লির রাজপথে। এবারেও তৈরি হচ্ছে আর এক নতুন ইতিহাস। এদিকে এর আগেই মহড়ার জন্য বাংলাদেশী সেনার ভারত আগমনের কথা জানিয়ে টুইট করতে দেখা যায় ভারতীয় সেনাকেও। সেখানে লেখা হয়, “ওই “ আমরা একসাথে লড়েছি, এবার আমরা একসাথে মার্চ করবো। ২৬ জানুয়ারি এক অভূতপূর্ব কুচকাওয়াজ দেখার জন্য অপেক্ষা করুন।””

কলকাতাঃ করোনার ভ্যাকসিন প্রয়োগের জন্য ৫০ বছর অতিক্রান্ত ব্যক্তিদের তালিকা তৈরি পুরসভার

লাদাখে চিনের নাছোড়বান্দা মনোভাবকে কড়া জবাব ভারতের! বৈঠকে প্যানগং নিয়ে কোন বার্তা

English summary
Bangladesh Army is taking part in the 71st Republic Day parade
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X