• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভারতে Tesla-কে আমন্ত্রণ জানালেন কেন্দ্রীয় মন্ত্রী! কিন্তু বেঁধে দিলেন মারাত্মক এই শর্ত

Google Oneindia Bengali News

বিশ্বের অন্যতম আধুনিক গাড়ি প্রস্তুতকারী সংস্থা টেসলা। মার্কিন এই ইলেকট্রিক গাড়ি প্রস্তুতকারী সংস্থাকে ভারতে আমন্ত্রণ জানাচ্ছে মোদী সরকার। কিন্তু গাড়ি বিক্রি করার ক্ষেত্রে কিছু শর্ত বেঁধে দেওয়া হচ্ছে। এই প্রসঙ্গে কেন্দ্রীয় পরিবহণমন্ত্রী নীতিন গডকরি জানিয়েছেন, টেসলা চাইলে ভার‍তে শোরুম তৈরি করতেই পারে।

কিন্তু সেক্ষেত্রে গাড়ি ভারতের মাটিতেই তৈরি করতে হবে। এবং ভারত থেকে অন্য দেশে রফতানি করতে হবে। কোনও ভাবেই যাতে চিনে তৈরি করা না হয় সে কথা স্পষ্ট ভাবে জানিয়ে দিয়েছেন গডকরি।

গত ২৪ ঘন্টায় দেশে প্রায় আড়াই হাজার সংক্রমিত
চিনে গাড়ি তৈরি করে ভারতে বিক্রি নয়

চিনে গাড়ি তৈরি করে ভারতে বিক্রি নয়

একটি সরকারি কনফারেন্সে কেন্দ্রীয়মন্ত্রী গডকরি বলছেন, চিনে গাড়ি তৈরি করে ভারতে বিক্রি করা এটা ঠিক নয়। সুত্রের খবর, ভার‍তের বাজারে গাড়ি বিক্রি করতে উদগ্রিব টেসলা। রফতানি করে টেসলা তাঁদের গাড়ি ভারতের বাজারে বিক্রি করতে চায়। কিন্তু আবেদন শুল্ক কমানোর জন্যে বারবার নয়াদিল্লির কাছে আবেদন জানিয়েছে এলোন মাস্কের সংস্থা। যা নিয়ে যদিও এখনও দরাদরি চলছে। যদিও এখনও এই বিষয়ে চূড়ান্ত কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। আর তা না হওয়ার কারণে ভারতে কীভাবে টেসলা গাড়ি বিক্রি হবে সে বিষয়টি সংস্থার তরফে খুলে বলা হয়নি।

১১০ টাকা পেরিয়ে গিয়েছে পেট্রোলের দাম

১১০ টাকা পেরিয়ে গিয়েছে পেট্রোলের দাম

ক্রমশ বাড়ছে পেট্রোল-ডিজেলের দাম। ইতিমধ্যে ভারতে ১১০ টাকা পেরিয়ে গিয়েছে পেট্রোলের দাম। সেঞ্চুরি পেরিয়েছে ডিজেলের দামও। এই অবস্থায় ব্যাটারি চালিত গাড়ি কেনার ব্যাপারে উৎসাহ দিচ্ছে কেন্দ্রীয় সরকার। ব্যাটারি চালিত গাড়ি কিনতে ভর্তুকি দিচ্ছে সরকার। এই অবস্থায় ভারতের গাড়ি বাজারে ক্রমশ ব্যাটারি চালিত গাড়ির একটা বড় ব্যাবসা তৈরি হচ্ছে। আর সেটাই ধরতে চায় মার্কিন এই ইলেকট্রিক গাড়ি প্রস্তুতকারী সংস্থা। ইতিমধ্যে দেশ-বিদেশের একাধিক সংস্থা ভারতের বাজারে ব্যাটারি চালিত গাড়ি নিয়ে এসেছে।

নরম-গরমে ইলন মাস্কের সংস্থাকে বার্তা কেন্দ্রীয় মন্ত্রীর

নরম-গরমে ইলন মাস্কের সংস্থাকে বার্তা কেন্দ্রীয় মন্ত্রীর

আর এই প্রসঙ্গেই নীতিন গডকরিকে প্রশ্ন করেন সাংবাদিকরা। আর সেই প্রশ্নের উত্তর দিতে গিয়েই নরম-গরমে ইলন মাস্কের সংস্থাকে বার্তা কেন্দ্রীয় মন্ত্রীর। নীতিন গডকরি এদিন স্পষ্ট জানিয়ে দেন যে, টেসলা ভারতের বাজারে সবসময়েই স্বাগত। কিন্তু ভারতের বাজারে গাড়ি বিক্রি করতে হলে তা এখানেই তৈরি করতে হবে। চিনে তৈরি করে কখনই ভারতের বাজারে গাড়ি বিক্রি করা যাবে না বলে এদিন স্পষ্ট বার্তায় জানিয়ে দিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী।

মেক ইন ইন্ডিয়া প্রজেক্ট

মেক ইন ইন্ডিয়া প্রজেক্ট

ওয়াকিবহালমহলের মতে, মেক ইন ইন্ডিয়াতে জোর দিতে চাইছে মোদী সরকার। আর সে লক্ষ্যেই কাজ করছে সরকার। ইতিমধ্যে ভারত সরকারের মেক ইন ইন্ডিয়া প্রজেক্টে হাতে হাত মিলিয়ে কাজ করছে বহু সংস্থাই। অন্যদিকে চিনের সঙ্গে একটা বড় সংঘাতের পিরিস্থিতি বজায় রয়েছে। এই অবস্থায় ভারতের নীতি স্পষ্ট, চিন নয়, ভারতেই গাড়ি তৈরি করতে হবে টেসলাকে।

তবে ভারতের টেসলার আসার খবরেই আশার বুক বাঁধছেন গাড়িপ্রেমীরা। কবে ভারতের বাজারে টেসলার ইলেকট্রিক চালিত গাড়ি আসবে সেদিকেই নজর।

English summary
Minister Nitin Gadkari claims Tesla should make car in India and export
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X