• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বর্ষায় পঙ্গপালের দৌরাত্ম কি কমতে পারে! বিশেষজ্ঞরা শোনালেন ভয়াবহ বার্তা

  • |

ভারতে পা রেখেছে বর্ষা। গতকালই ভারতের মাটিতে বর্ষা কেরলের পথে ঢুকে গিয়েছে। যার প্রভাবে এদিন সকাল থেকেই দেশের দক্ষিণাংশের একাধিক জায়গায় বৃষ্টির তুমুল প্রভাব দেখা যাচ্ছে। এদিকে,প্রবল সাইক্লোন নিসর্গও তেড়ে আসছে করোনা আক্রান্ত মুম্বইতে । এমন পরিস্থিতিতে পঙ্গপালের হাত থেকে কি ভারত রক্ষা পাবে? প্রশ্নের উত্তরে আতঙ্ক বাড়ছে।

বর্ষা ও পঙ্গপাল

বর্ষা ও পঙ্গপাল

বিশেষজ্ঞরা বলছেন, বর্ষা আসলেও সহজে পিছু ছাড়বেনা পঙ্গপাল। লোকাস্ট ওয়ার্নিং অর্গানাইজেশনের তরফে বলা হয়েছে , রাজস্থান ছেড়ে এখনই যাবে না পঙ্গপাল। বৃষ্টি শুরু হলেও তারা মরুভূমিতে থেকে যাবে।

 কেন মরু এলাকায় থাকার চেষ্টা পঙ্গপালের?

কেন মরু এলাকায় থাকার চেষ্টা পঙ্গপালের?

বিশেষজ্ঞরা বলছেন, রাজস্থানে ভালো বৃষ্টি হলে সেখানে বংশবৃদ্ধি করতে পারে পঙ্গপালের দল। বর্ষার শুরুতে পঙ্গপাল প্রজননের মাত্রা বাড়িয়ে দিতে পারে বলে আশঙ্কা। ফলে লাভের চেয়ে বর্ষার আগমনে ক্ষতিই বেশি হবে বলে মনে করা হচ্ছে।

বংশবৃদ্ধি ও পঙ্গপাল

বংশবৃদ্ধি ও পঙ্গপাল

পাঞ্জাব থেকে শুরু করে , গুজরাত, মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, উত্তরপ্রদেশে প্রবল ধ্বংসলীলা চালিয়েছে পঙ্গপাল। প্রচুর ফসলের ক্ষতি হয়ে গিয়েছে সেখানে। তারপরই ১৬ টি রাজ্যে সতর্কতা জারি হয়েছে। তবে রাজস্থানে যদি বর্ষার মরশুম ভালো থাকে তাহলে সেখানে ১৫ থেকে ৩০ দিনের মধ্যে আরও বংশবৃদ্ধি করবেল পঙ্গপাল।

 কতটা ক্ষতি করতে পারে পঙ্গপাল?

কতটা ক্ষতি করতে পারে পঙ্গপাল?

৩৫ হাজার লোকের খাবার একসঙ্গে খেয়ে নিতে পারে পঙ্গপালের দল। এক স্কোয়ার কিলোমিটার জুড়ে যতটা খেত রয়েছে তার সমস্ত ফসল এরা খেতে পারে। ফলে এবারের চাষাবাদে প্রবল ক্ষতির মুখে পড়তে হতে পারে চাষিদের। কারণ একাধিক রাজ্যা পঙ্গপালের দৌরাত্মের কারণে চাষের প্রবল ক্ষতি হতে শুরু করেছে।

রাজ্য বিজেপিতে সহসভাপতির পদ দেওয়া হল অর্জুন সিংকে

বিজেপিতে তারকা পতন! একুশের বিধানসভার আগে জল্পনার পারদ চড়ছে যাঁকে নিয়ে

English summary
Locusts may get slower in monsoon but rails fall favourable for their breed
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X