• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

হিন্দি ভারতের জাতীয় ভাষা নয় , অজয় দেবগনকে এক হাত নিলেন কুমারস্বামী

Google Oneindia Bengali News

হিন্দি জাতীয় ভাষা নয় , এই কথা নিয়ে অজয় দেবগণকে আক্রমণ করলেন কর্ণাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী এইচডি কুমারস্বামী। বৃহস্পতিবার অভিনেতা অজয় দেবগন এবং সুদীপের মধ্যে টুইট চালাচালি হচ্ছিল হিন্দি ভারতের জাতীয় ভাষা হওয়ার বিতর্কিত বিষয় নিয়ে। টুইটগুলিতে জনতা দল বস কন্নড় অভিনেতা সুদীপকে সমর্থন করেছেন এবং বলেছেন 'হিন্দি একটি জাতীয় ভাষা নয়...' তিনি দেবগনকে তার 'হাস্যকর আচরণ'-এর জন্য সমালোচনাও করেছেন এবং তাকে 'বিজেপির হিন্দি জাতীয়তাবাদের মুখপাত্র' বলেন।

কী বলেছেন কুমারস্বামী?

কী বলেছেন কুমারস্বামী?

কুমারস্বামীও বিজেপিকে আক্রমণ করে টুইটে বলেন 'এমন একটি বীজ বপন করা হয়েছে যা জাতিকে বিভক্ত করতে চেষ্টা করে চলেছে এবং সেটি সংক্রামক হয়ে উঠেছে। এটা ভারতের ঐক্যের জন্য একটা বড় সমস্যা হয়ে উঠেছে। অভিনেতা কিচ্ছা সুদীপ বলছেন যে হিন্দি একটি জাতীয় ভাষা নয় সঠিক। তার বক্তব্যে দোষ খুঁজে পাওয়ার কিছু নেই। অভিনেতা অজয় দেবগনের আচরণও হাস্যকর"।

অজয় দেবগনকে আক্রমণ

অজয় দেবগনকে আক্রমণ

প্রাক্তন মুখ্যমন্ত্রী লিখেছেন , "শুধু একটি বৃহৎ জনসংখ্যা হিন্দিতে কথা বললেই সেটা জাতীয় ভাষা হয়ে ওঠে না। ৯টিরও কম রাজ্যে এই ভাষায় কথা বলে। কাশ্মীর-কন্যাকুমারীতে হিন্দি দ্বিতীয়, তৃতীয় ভাষা বা তাও নয়। অজয় দেবগনের বক্তব্যের সত্যতা কী? "

ঘটনার সূত্রপাত কোথায় ?

ঘটনার সূত্রপাত কোথায় ?

আসলে 'K.G.F: চ্যাপ্টার 2' - সম্প্রতি মুক্তিপ্রাপ্ত একটি কন্নড় ছবি -কে 'প্যান-ইন্ডিয়া ফিল্ম' বলা হয়। এর প্রতি সুদীপের প্রতিক্রিয়ার পরে বিতর্ক শুরু হয়। তিনি বলেছিলেন যে হিন্দি একটি জাতীয় ভাষা হিসাবে বিবেচিত হতে পারে না এবং বলিউডকে তার চলচ্চিত্রগুলির ডাব করা সংস্করণগুলি প্রকাশ করার আহ্বান জানিয়েছিলেন, যার প্রতি দেবগন প্রতিক্রিয়া জানিয়েছিলেন 'হিন্দি আমাদের মাতৃভাষা এবং জাতীয় ভাষা ছিল এবং সর্বদা থাকবে'।

কী বলেন সুদীপ ?

কী বলেন সুদীপ ?

সুদীপ তারপরে দেশের সাংস্কৃতিক এবং ভাষাগত বৈচিত্র্যকে উল্লেখ করে বলেন , আমরাও কি ভারতের লোক না স্যার..."। ঘটনা ভারতে ভাষাগুলির উপর একটি উত্তেজনাপূর্ণ বিতর্ককে প্ররোচিত করেছিল (এমনকি দুই অভিনেতার মিলনের পরেও) এবং দক্ষিণে হিন্দি আরোপ করার ধারণা - একটি বিস্ফোরক যা অন্যথায় প্রতিদ্বন্দ্বী আঞ্চলিক রাজনৈতিক দলগুলিকে একত্রিত করে। এসবের মাঝেই কুমারস্বামী লেখেন "শুরু থেকেই কেন্দ্রের 'হিন্দি' ভিত্তিক রাজনৈতিক দলগুলি আঞ্চলিক ভাষাগুলিকে ধ্বংস করার চেষ্টা করে চলেছে। কংগ্রেস যে আশ্চর্যজনক আঞ্চলিক ভাষাগুলি শুরু করেছিল তা বিজেপি চালিয়ে যাচ্ছে। এক জাতি, এক কর, এক ভাষা ও এক সরকারের বিজেপির হিন্দি জাতীয়তাবাদের মুখপত্র হয়ে উঠেছেন অজয় দেবগন।"


কুমারস্বামীই একমাত্র কন্নড় রাজনীতিবিদ নন যিনি দেবগনকে পাল্টা আঘাত করেছিলেন; আরেক প্রাক্তন মুখ্যমন্ত্রী, কংগ্রেসের সিদ্দারামাইয়াও কথা বলেছেন। তিনি বলেন , "হিন্দি আমাদের জাতীয় ভাষা কখনই ছিল না এবং হবেও না। আমাদের দেশের ভাষাগত বৈচিত্র্যকে সম্মান করা প্রত্যেক ভারতীয়ের কর্তব্য। প্রতিটি ভাষার নিজস্ব সমৃদ্ধ ইতিহাস রয়েছে যাতে তার মানুষ গর্বিত হয়। আমি একজন কন্নড় ভাষার মানুষ হতে পেরে গর্বিত! !"

কংগ্রেসের রাজ্য ইউনিটের প্রধান, ডি কে শিবকুমারও টুইট করে বলেন, "ভারতে প্রায় ২০ হাজার ভাষা রয়েছে এবং কোনওটিরও অন্যের উপর আধিপত্য করা উচিত নয়। ভারতে ১৯ হাজার ৫০০ টি মাতৃভাষা আছে। ভারতের প্রতি আমাদের ভালবাসা প্রতিটি ভাষায় একই রকম অনুভব করে। একজন গর্বিত কান্নাড় এবং একজন গর্বিত কংগ্রেস কর্মী হিসাবে আমি সবাইকে মনে করিয়ে দিতে চাই যে কংগ্রেস ভাষাগত রাজ্য তৈরি করেছে যাতে কোনও ভাষা অন্য ভাষাকে প্রাধান্য না দেয়,"।

কোন্দল ঢাকতে মরিয়া, অমিত শাহর বৈঠকে নিমন্ত্রিতদের তালিকায় কাটছাঁট বিজেপি নেতৃত্বের

English summary
kumarswami attacks ajay devgan in twitter in national language hindi issue
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X