• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

সার্ভিকাল ক্যা‌নসারের প্রথম দেশীয় ভ্যাকসিন, কিউএইচপিভি সম্পর্কে জানুন সব তথ্য

Google Oneindia Bengali News

বৃহস্পতিবার দেশের জন্য এক গর্বের দিন ছিল বলা চলে। ক্যা‌নসার গবেষণায় এক ধাপ এগিয়ে এল ভারত। সার্ভিকাল ক্যা‌নসার প্রতিরোধে এই প্রথম ভারত নিয়ে এল দেশীয় ভ্যাকসিন। বৃহস্পতিবার তারই আনুষ্ঠানিক ঘোষণা হয়ে গেল। কোয়াড্রিভালেন্ট হিউম্যান প্যাপিলোমা ভাইরাস (‌কিউএইচপিভি)‌ ভ্যাকসিন, যেটি সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া ও বায়োটেকনোলজি বিভাগ যৌথভাবে এই ভ্যাকসিনকে তৈরি করেছে। এই ভ্যাকসিন পুরুষ ও মহিলা উভয়ের এই মারণ ভাইরাসকে প্রতিরোধ করবে।

কী বলছে সিরাম

কী বলছে সিরাম

দেশের ওয়ুধ নিয়ামক সংস্থা ডিসিজিআই সিরামকে এই ভ্যাকসিন উৎপাদন ও বাজারে বিক্রি করার অনুমোদন দেওয়ার পরই এই ভ্যাকসিন লঞ্চ করা হয়। সিরাম ইন্ডিয়ার চেয়ারম্যান আদর পুনাওয়ালা বলেন, '‌আমার বাবা সাইরাস পুনাওয়ালা এই সংস্থা শুরু করার পর থেকে আমরা চিরাচরিতভাবে শিশুদের জন্যই ভ্যাকসিন তৈরি করতাম। আমরা নারীদের কল্যাণে আমাদের প্রচেষ্টাকে কেন্দ্রীভূত করেছি। কাজ করার জন্য আপনাকে সুস্থ থাকতে হবে এবং আমি আশা করি ভবিষ্যতেও আরও সহযোগিতা থাকবে।'‌

সার্ভিকাল ক্যা‌নসার কী

সার্ভিকাল ক্যা‌নসার কী

সার্ভিকাল ক্যা‌নসার হল গাইনোকোলজিক ক্যান্সারের একটি রূপ যা একজন মহিলার প্রজনন অঙ্গকে প্রভাবিত করে। এটি জরায়ুমুখ থেকে শুরু হয়, প্রাথমিক লক্ষণ হিসাবে জরায়ুর নীচের অংশ ও জরায়ুর একেবারে শেষে দেখা যায়। সিডিসি অনুসারে, রক্তপাত বা যোনি থেকে সরাব বের হওয়া স্বাভাবিক নয়। সার্ভিকাল ক্যা‌নসার হয় হিউম্যান প্যাপিলোমা ভাইরাস (‌এফচপিএফ)‌ থেকে, ২০০ টিরও বেশি সম্পর্কিত ভাইরাসের একটি গ্রুপ, যার মধ্যে কিছু যোনি, পায়ুপথ বা ওরাল সেক্সের মাধ্যমে ছড়িয়ে পড়ে। এই ভাইরাস মহিলা-পুরুষ উভয়ই সংক্রমিত হয়। এই ভাইরাস দীর্ঘদিন ধরে শরীরে বসবাস করলে তা ক্যা‌নসারে পরিণত হয়। চিকিৎসকরা জানিয়েছেন যে দেশের মহিলাদের মধ্যে দ্বিতীয় সর্বাধিক হওয়া ক্যা‌নসার, যা এইচপিভির কারণে হয়ে থাকে। অপরিচ্ছন্ন যোনি, যা অসুরক্ষিত যৌন ও একাধিক যৌন সঙ্গীর জন্য হতে পারে। এইচপিভি ক্যা‌নসারে একটি প্রধান ভূমিকা পালন করে এবং প্রায় ৯০ শতাংশ সার্ভিকাল ক্যা‌নসার এটির দ্বারা সৃষ্ট হয়।

কীভাবে এইচপিভি–এর কারণে ক্যা‌নসার হয়

কীভাবে এইচপিভি–এর কারণে ক্যা‌নসার হয়

ন্যাশনাল ক্যান্সার ইনস্টিটিউটের মতে, একবার এইচপিভি কোষের মধ্যে ঢুকে গেলে, এটি সেই জায়গায় আঘাত করে যেখানে কোষ যোগাযোগ করে, যার ফলে সংক্রমিত কোষগুলি দ্রুত বৃদ্ধি পায়। যদিও এই সংক্রমিত কোষগুলি ইমিউন সিস্টেম দ্বারা বন্ধ করতে হয়, তারা শান্তভাবে বৃদ্ধি পেতে থাকে। এই অনিয়ন্ত্রিত বৃদ্ধি টিউমার্স কোষগুলির বিকাশের দিকে পরিচালিত করে যা সময়ের সাথে সাথে ক্যা‌নসারের কারণ হয়।

ভারতের প্রথম কিউএইচপিভি ভ্যাকসিন আসলে কী

ভারতের প্রথম কিউএইচপিভি ভ্যাকসিন আসলে কী

কোয়াড্রিভালেন্ট হিউম্যান প্যাপিলোমা ভাইরাস (কিউএইচপিভি) ভ্যাকসিন সার্ভিকাল ক্যা‌নসারের বিরুদ্ধে ভারতের প্রথম দেশীয় টিকা এবং এটি একটি শক্তিশালী অ্যান্টিবডি প্রতিক্রিয়া প্রদর্শন করেছে। এর প্রতিক্রিয়া, সমস্ত লক্ষ্যযুক্ত এইচপিভি প্রকারের এবং সমস্ত ডোজ এবং বয়স গোষ্ঠীর বিরুদ্ধে বেসলাইনের চেয়ে প্রায় হাজার গুণ বেশি। বয়সের ওপর নির্ভর করে এই ডোজ দু'‌টি বা তিনটি নিতে হবে। এইপিভি ভ্যাকসিন নেওয়ার জন্য সবচেয়ে ভালো ১১-১২ বছর, ছেলে-মেয়ে উভয়। ১৫ বছর হয়ে যাওয়ার আগে এই ভ্যাকসিনের দু'‌টি ডোজ নিতে হবে এবং অন্যান্যদের তিনটে। এই ভ্যাকসিন ২৬ বছর বয়স পর্যন্ত নেওয়া যাবে।

এই ভ্যাকসিনের মূল্য কী হবে?‌

এই ভ্যাকসিনের মূল্য কী হবে?‌

এই ভ্যাকসিনের প্রতিটি ডোজের মূল্য ২০০ থেকে ৪০০ টাকার মধ্যে রাখা হবে। যা অন্যান্য বিদেশি ভ্যাকসিনের চেয়ে অনেক কম দাম।

English summary
qHPV is the country's first vaccine for cervical cancer
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X