• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

হঠাৎ জ্বর, খিঁচুনি,! মাঙ্কি পক্স আক্রান্ত হতে পারেন আপনি , জেনে নিন এর লক্ষণ এবং প্রতিকার প্রসঙ্গে

Google Oneindia Bengali News

ইংল্যান্ডে দেখা দিয়েছে নতুন রোগ। যার নাম মাঙ্কিপক্স। ভাইরাল এই জুনোটিক সংক্রমণ, স্মল পক্সের একটি আর একটি ভার্সন। ইউকে ভাইরাসের সাথে মানুষের সংক্রমণের প্রথম কেস রিপোর্ট করার পরে আজকাল খবর তৈরি করছে। আফ্রিকাতে ভাইরাসের মানব সংক্রমণ বেশি দেখা যায় এবং মানুষ যখন সংক্রামিত প্রাণীর সরাসরি সংস্পর্শে আসে তখন এটি ছড়িয়ে পড়ে। বেশিরভাগ ক্ষেত্রে রোগটি গুরুতর নয় এবং লক্ষণগুলি সাধারণত ১৪-২১ দিন স্থায়ী হয়

মাঙ্কিপক্সে আক্রান্ত রোগীর শুরুতে জ্বর, মাথাব্যথা, ঠান্ডা লাগা, শরীর ব্যথা, ক্লান্তির মতো উপসর্গ দেখা দেবে এবং এর পরে প্রথমে মুখে এবং পরে শরীরের অন্যান্য অংশে বেদনাদায়ক ফুসকুড়ি বা খোলা ঘা দেখা দিতে পারে। সংক্রামিত ব্যক্তির ত্বকের ক্ষত এবং তাদের দ্বারা ব্যবহৃত কাপড়, জিনিসপত্র এবং বিছানার সংস্পর্শে আসা এড়ানো উচিত।

কী বলছেন বিশেষজ্ঞরা ?

কী বলছেন বিশেষজ্ঞরা ?

পরামর্শদাতা চিকিত্সক এবং সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডাঃ চারু দত্ত অরোরা বলেছিলেন , " এটি একটি ভাইরাল জুনোটিক সংক্রমণ, স্মল পক্সের অনুকরণ করে (যদিও তুলনামূলকভাবে খুব হালকা), মাঙ্কিপক্স একটি বিরল রোগ। মাঙ্কিপক্স ভাইরাসকে অর্থোপক্স ভিরিডে শ্রেণীতে শ্রেণীবদ্ধ করা হয়। যদিও মাঙ্কিপক্স ভাইরাসের নামকরণ করা হয়েছে যে প্রাণী থেকে এটি মূলত বিচ্ছিন্ন ছিল, ইঁদুরের নামকরণ করা হয়েছে। প্রাথমিক ভাইরাল জলাধার," বলেছেন।

মাঙ্কিপক্সের লক্ষণ

মাঙ্কিপক্সের লক্ষণ

মানুষের মধ্যে মাঙ্কিপক্স ভাইরাস একটি সিস্টেমিক অসুস্থতা এবং ভ্যারিওলার মতো ভেসিকুলার ফুসকুড়ি দ্বারা চিহ্নিত করা হয়। মাঙ্কি পক্সের ক্লিনিকাল উপস্থাপনা প্রায়শই আরও সাধারণ ভেরিসেলা জোস্টার ভাইরাস সংক্রমণের সাথে বিভ্রান্ত হতে পারে। হারপিস ভাইরাস সংক্রমণের ক্ষতগুলির সাথে তুলনা করে, মাঙ্কিপক্সের ক্ষতগুলি বিতরণে আরও অভিন্ন, ছড়িয়ে পড়া এবং পেরিফেরাল হতে থাকে। জ্বর, ঠাণ্ডা, পেশী ব্যথা, ক্লান্তি, মাথাব্যথা, ফুসকুড়ি এবং লিম্ফডেনোপ্যাথি (ফোলা লিম্ফ নোড) সহ রোগীরা উপস্থিত থাকে। ফুসকুড়ি সাধারণত প্রকাশের এক থেকে তিন দিন পরে উপস্থিত হয়। এটি মুখ থেকে শুরু হয় এবং তারপর শরীরের অন্যান্য অংশে যেমন তালু এবং তলদেশে ছড়িয়ে পড়ে।

মাঙ্কিপক্স ভাইরাস কিভাবে ছড়ায়

মাঙ্কিপক্স ভাইরাস কিভাবে ছড়ায়

সিডিসি অনুসারে, মাঙ্কিপক্স ভাইরাস সংক্রমণের তিনটি উপায় রয়েছে,

১. পশু থেকে মানুষের: মানুষ যখন ভাঙা চামড়া, কামড়, আঁচড় বা এমনকি সংক্রামিত প্রাণীর শরীরের তরল দ্বারা সংক্রামিত প্রাণীর সংস্পর্শে আসে। কম রান্না করা মাংস খাওয়াও সংক্রমণের সম্ভাবনা।

২. মানুষ থেকে মানুষ: এটি অত্যন্ত বিরল, তবে এয়ারড্রপলেট মিডিয়ার মাধ্যমে সম্ভব।

৩. এটি সংক্রামিত রোগীদের বিছানাপত্র এবং বস্ত্রের মতো সংক্রামিত জিনিসগুলির সংস্পর্শে আসার মাধ্যমে সংক্রমণ হতে পারে।

"ক্লিনিক্যাল উপস্থাপনা, ফোলা লিম্ফ নোড, যোগাযোগের ইতিহাস এবং ফুসকুড়িই আপনার ডাক্তারের জন্য রোগ নির্ণয় করার জন্য যথেষ্ট। লিম্ফ নোডের বায়োপসি এবং ভাইরাসের বিরুদ্ধে অ্যান্টিবডি দেখতে একটি রক্ত ​​পরীক্ষা করে রোগ নির্ণয় করা যায় " , এমনটাই বলেছেন ডাঃ অরোরা।

কীভাবে সম্ভব এর প্রতিরোধ ?

কীভাবে সম্ভব এর প্রতিরোধ ?

ডাঃ চারু দত্ত অরোরা বলেছেন যে এটি অধ্যয়ন করা হয়েছে যে ভ্যাক্সিনিয়া ভ্যাকসিন (স্মল পক্সের জন্য) মাঙ্কিপক্স সংক্রমণ প্রতিরোধেও কার্যকর। তবে এই ভ্যাকসিন এখন সবাইকে দেওয়া হয় না। তাই, প্রতিরোধের কৌশলগুলির মধ্যে রয়েছে সংক্রামিত প্রাণীর সংস্পর্শ হ্রাস করা এবং ব্যক্তি থেকে ব্যক্তিকে ছড়িয়ে দেওয়া। ⁃ হাতের পরিচ্ছন্নতা প্রতিরোধের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ।

⁃ কম রান্না করা মাংস খাবেন না

⁃ সংক্রমিত প্রাণীর সংস্পর্শ এড়িয়ে চলুন

⁃ এই ভাইরাসের জন্য ইতিবাচক রোগীদের সংক্রামিত উপাদান (বেডিং এবং লিনেন) এর সংস্পর্শ এড়িয়ে চলুন।

⁃ সংক্রামিত বা পজিটিভ রোগীদের যত্ন নেওয়ার সময় পিপিই ব্যবহার করুন।

ডাঃ চারু দত্ত অরোরা বলেন , মাঙ্কিপক্স ভাইরাসের বিরুদ্ধে কোনও প্রমাণিত চিকিৎসা নেই। সাধারণত, তরল এবং অ্যান্টিপাইরেটিকস সহ লক্ষণীয় যত্ন এই রোগের জন্য সহায়ক। "আপনার ডাক্তারের দ্বারা ২১ দিনের একটি পর্যবেক্ষণ কোর্সের পরামর্শ দেওয়া হয়। মাঙ্কিপক্সের উপসর্গগুলির পুরো সময়কাল চলতে ২-৪ সপ্তাহ সময় লাগে। যদিও গুটিবসন্তের তুলনায় মৃদু, মৃত্যুর হার ১০% এর কাছাকাছি। তাই, চিকিৎসা নেওয়ার পরামর্শ দেওয়া হয়। কোনও উপসর্গ লক্ষ্য করা গেলে দ্রুত চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন,"।

English summary
Monkeypox, a small pox-like viral zoonotic infection is making news after UK reported its first case of human infection
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X