• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ইসরোর মুকুটে নয়া পালক! সিঙ্গাপুরের তিনটি উপগ্রহ নিয়ে যাত্রা করল পিএসএলভি

  • |
Google Oneindia Bengali News

অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধওয়ান স্পেস সেন্টার থেকে বৃহস্পতিবার সন্ধে ৬ টা ২ মিনিটে তিনটি স্যাটেলাইট উৎক্ষেপণ করে ইসরো। এই তিনটি স্যাটেলাইটই সিঙ্গাপুরের। PSLV-C53/DSEO (PSLV-C53/DS-EO) এবং অন্য দুটি উপগ্রহ দ্বিতীয় লঞ্চ প্যাড SGSC-SHAR (SDSC-SHAR) শ্রীহরিকোটা থেকে উৎক্ষেপণ করা হয়। এগুলি এদিন পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিক্যাল থেকে উৎক্ষেপণ করা হয়। এটি প্রথমবার নয়, এর আগেও চলতি বছরের ফেব্রুয়ারিতেও তারা এই মিশনে এগিয়ে ছিল।

ইসরোর মুকুটে নয়া পালক! সিঙ্গাপুরের তিনটি উপগ্রহ নিয়ে যাত্রা করল পিএসএলভি

সিঙ্গাপুরের তিনটি উপগ্রহ ভারত সরকারের মহাকাশ বিভাগের একটি কোম্পানি নিউস্পেস ইন্ডিয়া লিমিটেড দ্বারা উৎক্ষেপণ করা হয়েছে। এজন্য সিঙ্গাপুরের সঙ্গে কোম্পানির চুক্তি হয়েছিল। এটি এই কোম্পানির দ্বিতীয় ব্যবসায়িক মিশন। ইসরোর পিএসএলভি রকেট তিনটি উপগ্রহকে ৫৭০ কিলোমিটার উচ্চতায় মহাকাশে রেখেছিল। এটি নিম্ন পৃথিবীর কক্ষপথ। মহাকাশযানটি ডিএসইও স্যাটেলাইট, একটি ১৫৫ কেজি স্যাটেলাইট এবং সিঙ্গাপুরের নানিয়াং টেকনোলজিক্যাল ইউনিভার্সিটির (NTU) স্কুব-১ বহন করেছে। এটি ছিল পিএসএলভি রকেটের ৫৫তম মিশন। একই সময়ে, পিএসএলভি ছিল রকেটের কোর একা রূপের ১৫ তম মিশন।

ইসরো চার পর্যায়ের রকেটের সঙ্গে একটি নতুন পরীক্ষা করার চেষ্টা করছে এবং পিএসএলভি অরবিটাল এক্সপেরিমেন্টাল মডিউল (POEM) কার্যকলাপ সঞ্চালনের জন্য চতুর্থ পর্যায় (PS4) ব্যবহার করছে। এর অধীনে, দলটি অরবিটাল প্ল্যাটফর্ম হিসাবে ব্যয়িত পিএস৪ স্টেজ ব্যবহার করে ইন-অরবিট বৈজ্ঞানিক পরীক্ষা-নিরীক্ষা করবে বলে জানা গিয়েছে।

লঞ্চ ভেহিক্যালটি ৬০০ মিটার উচ্চতার সূর্য-সিঙ্ক্রোনাস পোলার অরবিটে ১৭৫০ কেজি পর্যন্ত লোড নিতে সক্ষম। এটি জিওসিঙ্ক্রোনাস এবং জিওস্টেশনারি কক্ষপথে বিভিন্ন উপগ্রহ উৎক্ষেপণ করতেও ব্যবহৃত করা হয়েছে। পিএসএলভির দৈর্ঘ্যে ৪৪ মিটার এবং এর ব্যাস ২.৮ মিটার।

পিএসএল ভি সিঙ্গাপুর থেকে তিনটি উপগ্রহ (DS-EO, NeuSAR এবং Scoob-1) নিয়ে মহাকাশে গিয়েছিল। ডিএস ইএও হল সিঙ্গাপুরের প্রথম ছোট বাণিজ্যিক উপগ্রহ। দিন হোক বা রাত হোক বা যে কোনো আবহাওয়া, পৃথিবীর ছবি তুলবে এই স্যাটেলাইট। এর ওজন ৩৬৫ কেজি। দ্বিতীয় উপগ্রহ NeuSAR-এর ওজন ১৫৫ কেজি। তৃতীয় স্যাটেলাইট স্কুব-১ এর ওজন ২.৮ কেজি। এটি তৈরি করেছে সিঙ্গাপুরের নাভ্যাং টেকনোলজিক্যাল ইউনিভার্সিটি।

প্যান-আধার লিঙ্কের শেষ দিন ৩০ জুন, পরবর্তীতে দিতে হতে পারে মোটা জরিমানা প্যান-আধার লিঙ্কের শেষ দিন ৩০ জুন, পরবর্তীতে দিতে হতে পারে মোটা জরিমানা

English summary
isro launche pslv c53 mission successfully with three singapore satellites
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X