• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ভারতের স্বচ্ছতম শহর ইন্দোর! তালিকাতে কি পশ্চিমবঙ্গ আছে?

  • |
Google Oneindia Bengali News

এই নিয়ে ষষ্ঠবারের জন্য ভারতের স্বচ্ছতম শহর হিসাবে স্বীকৃতি পেল ইন্দোর। আর এরপরেই জায়গা করে নিয়েছে সুরাট এবং নাভি মুম্বই। কেন্দ্রীয় সরকারের তরফে স্বচ্ছতা সংক্রান্ত যে সার্ভে করা হয়েছে সেখানেই এই তথ্য সামনে এসেছে। ২০২২ সালের স্বচ্ছ সুরবেক্ষণ পুরষ্কারের তালিকাতে প্রথমেই স্থান করে নিয়েছে মধ্যপ্রদেশ।

ভারতের স্বচ্ছতম শহর ইন্দোর!

দ্বিতীয় এবং থার্ড পজিশনে রয়েছে ছত্তিসগড় এবং মহারাষ্ট্র। বড় শহরের তালিকাতে নিজেদের জায়গা ধরে রেখেছে ইন্দোর এবং সুরাট। তবে থার্ড পজিশনে গতবার ছিল বিজয়ওয়ারা। এবার সেই জায়গাতে উঠে এসেছে নাভি মুম্বইয়ের নাম। অন্যদিকে ত্রিপুরাও একটা ভালো জায়গাতে উঠে এসেছে।

শনিবার রাষ্ট্রপতি দ্রোপদী মুর্ম প্রাপকদের হাতে পুরস্কার তুলে দিয়েছেন। সেই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় নগরান্নোয়ন মন্ত্রী হরদ্বীপ সিং পুরি। যে সব শহরে জনসংখ্যা এক লাখের কম সেই তালিকাতে প্রথম স্থানে রয়েছে মহারাষ্ট্রের পঞ্চগনি। দ্বিতীয় এবং থার্ড পজিশনে রয়েছে ছত্তিসগড়ের পাতান এবং মহারাষ্ট্রের কারহাদ।

গঙ্গা পাড়ের ষর হিসাবে স্বচ্ছতার স্বীকৃতি পেয়েছে হরিদ্বার। দ্বিতীয় এবং থার্ড পজিশনে বারানসি এবং ঋষিকেশ। গঙ্গার ধারে যে সব শহরের জনসংখ্যা এক লাখের কম। সেই তালিকাতে প্রথম স্থানে রয়েছে বিজনোর। দ্বিতীয় এবং থার্ড পজিশনে রয়েছে কনৌজ এবং গড়মুক্তেশ্বর। মহারাষ্ট্রের দেওলালি ক্যানটোনমেন্ট বোর্ড হিসাবে উঠে এসেছে।

মূলত স্বচ্ছ ভারত মিশন এবং আরবান লোকাল বডি বিভিন্ন মাপকাঠির নিরিখে এই পুরষ্কারগুলি দিয়ে থাকে। ২০১৬ সালে এই পুরস্কারের জন্য প্রতিযোগিতাতে অংশ নিয়েছিল ৭৩ টি শহর। এই বছর সেই সংখ্যা বেড়ে হয়েছে চার হাজার ৩৫৪।

English summary
Indore became cleanest city again among india
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X