• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

স্বাধীনতার ৭৫ বছর পূর্তিতে বড় ঘোষণা রেলের, জেনে নিন কী চমক আসতে চলেছে যাত্রী পরিষেবায়

Google Oneindia Bengali News

স্বাধীনতার ৭৫ বছর পূর্তি। গোটা দেশে একাধিক বিশেষ অনুষ্ঠান শুরু করেছে। ভারতীয় রেলও পিছিয়ে নেই সেই পরিকল্পনা থেকে। সূত্রের খবর ভারতীয় রেল স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষ্যে যাত্রীদের জন্য বিশেষ কিছু পরিকল্পনা নিয়েছে। তার মধ্যে অন্যতম হলে বন্দে ভারত এক্সপ্রেস গোটা দেশে চালানো হবে। অর্থাৎ শুধু বন্দে ভারত এক্সপ্রেসই চালানো হবে গোটা দেশে। এবার প্রশ্ন উঠতে পারে তাহলে কি আর কোনও ট্রেন চলবে না। তার সদুত্তর কিন্তু ভারতীয় রেল দেয়নি। তবে বিশেষ কিছু করার চেষ্টা চলছে তাতে কোনো সন্দেহ নেই।

স্বাধীনতার ৭৫ বছর পূর্তিতে বিশেষ উদ্যোগ রেলের

স্বাধীনতার ৭৫ বছর পূর্তিতে বিশেষ উদ্যোগ রেলের

স্বাধীনতার ৭৫বছর পূর্তি উপলক্ষ্যে বেশ কিছু পরিকল্পনা নিয়েছে ভারতীয় রেল। তার মধ্যে যাত্রী স্বাচ্ছন্দ্য, যাত্রী সুরক্ষা ছাড়া রয়েছে রেলের সার্বিক উন্নয়ন। ভারতীয় রেলে করোনা পরবর্তী সময় থেকেই একাধিক নতুন পরিকল্পনা শুরু করেছে। দেশের সব রেলে স্টেশন গুলিকে সুন্দর করে সাজানো হয়েছে। ট্রেনের পরিচ্ছন্নতায় জোর দেয়া হয়েছে। তার সঙ্গে যাত্রী স্বাচ্ছন্দ্যের উপরেও জোর দিয়েছে।

বন্দেভারত এক্সপ্রেস নিয়ে সিদ্ধান্ত

বন্দেভারত এক্সপ্রেস নিয়ে সিদ্ধান্ত

সূত্রের খবর ভারতীয় রেল নাকি পরিকল্পনা করেছে স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষ্যে বন্দেভারত এক্সপ্রেস চালানোর পরিকল্পনা শুরু করেছে। গোটা দেশে সেই ট্রেন চালানো হবে। তবে বড় খবর হল শুধু বন্দে ভারত এক্সপ্রেসই চালানো হবে গোটা দেশে। স্বাভাবিক ভাবেই প্রশ্ন উঠতে শুরু করেছে তাহলে কি অন্যান্য ট্রেন চালানো হবে না। তাহলে সাধারণ রেল যাত্রীরা সমস্যায় পড়বেন। নাকি সব ট্রেনের নাম বদলে বন্দে ভারত এক্সপ্রেস করে দেয়া হবে।

যাত্রী স্বাচ্ছন্দে জোর

যাত্রী স্বাচ্ছন্দে জোর

ভারতীয় রেল সম্প্রতি যাত্রী স্বাচ্ছন্দ্যে বিশেষ জোর দিয়েছে। লোকালে ট্রেনে বসানো হচ্ছে টেলিভিশন। যাত্রীদের সচেতন করতে লোকাল ট্রেনে মেট্রো রেলের মত অ্যানাউন্সমেন্ট হচ্ছে। দূর পাল্লার ট্রেনে পরিচ্ছন্নতায় জোর দেয়া হচ্ছে। খাবারের মানের উপরে জোর দেয়া হচ্ছে। এছাড়া যাত্রী স্বাচ্ছন্দের জন্য বিশেষ জোর দেয়া হচ্ছে সমানুবর্তিতায়। ট্রেনের গতি বাড়ােনার পরিকল্পনা করা হয়েছে। আগামী ২৫ বছরের মধ্যে গোটা দেশে তা কার্যকর হয়ে যাবে।

দুর্ঘটনা নিয়ন্ত্রণে জোর

দুর্ঘটনা নিয়ন্ত্রণে জোর

ট্রেনের দুর্ঘটনা নিয়ন্ত্রণে বিশেষ জোর দেয়া হয়েছে। ট্রেনের দুর্ঘটনা পুরোপুরি কীভাবে নিয়ন্ত্রণ করা যায় তার প্রচেষ্টা করা হচ্ছে। তার জন্য প্রতিটি ব্যস্ত রুটে 'কবচ' নামে একটি কৌশল ব্যবহার করা হবে। ট্রেনের মুখোমুখি সংঘর্ষ ঠেকাতে এই প্রযুক্তি কাজ করবে বলে রেলের তরফে জানােনা হয়েছে।

English summary
Indian Rail will Run bandey bharat express all over the coutnry
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X