• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিজেপির শিবরাজ নাকি কংগ্রেসের কমলনাথ, মধ্যপ্রদেশের 'প্রেস্টিজ ফাইট'-এ জয়ী হবেন কে?

বিহার বিধানসভা নির্বাচনের সঙ্গে সঙ্গেই ১১ টি রাজ্যে উপনির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। ১১ রাজ্যের মোট ৫৬টি আসনের মধ্যে মধ্যপ্রদেশের ২৮টি বিধানসভা আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হয় ৩ নভেম্বর। এই নির্বাচন বিজেপির জন্যে প্রেস্টিজ ফাইট ছিল। এই অবস্থায় মধ্যপ্রদেশে কী শিবরাজ সিং চৌহান কী গদি বাঁচাতে পারবে, এটাই ছিল প্রশ্ন। মধ্যপ্রদেশে গদি বাঁচিয়ে রাখতে সক্ষম হবে বিজেপি। ইন্ডিয়া টুডে-র বুথ ফেরত সমীক্ষা এমনটাই জানাচ্ছে।

মধ্যপ্রদেশে বিজেপি ১৬-১৮টি আসনে জিতবে

মধ্যপ্রদেশে বিজেপি ১৬-১৮টি আসনে জিতবে

মধ্যপ্রদেশে শিবরাজের গদি বেঁচে থাকবে কী না এই প্রশ্নের জবাবে ইন্ডিয়া টুডের পূর্বাভাস বলছে যে মধ্যপ্রদেশে বিজেপি ১৬-১৮টি আসনে জিতবে। এর অর্থ শিবরাজ সিং চৌহানের সরকরা বেঁচে যাবে। এদিকে কংগ্রেসের ঝুলিতে আসবে ১০ থেকে ১২টি আসন। এই সংখ্যক আসন নিয়ে কংগ্রেসের পক্ষে ক্ষমতায় ফেরা সম্ভব নয়।

উপনির্বাচনকে পাখির চোখ করছিল মধ্যপ্রদেশ কংগ্রেস

উপনির্বাচনকে পাখির চোখ করছিল মধ্যপ্রদেশ কংগ্রেস

সরকার পরিবর্তনের পর স্বাভাবিকভাবেই এই বিধানসভা উপনির্বাচনকে পাখির চোখ করছিল মধ্যপ্রদেশ কংগ্রেস। এদিকে মধ্যপ্রদেশের রাজনীতিতে নিজের গড় ধরে রাখতে মরিয়া সিন্ধিয়াও। পাশাপাশি বিজেপির কাছেও এটি হতে চলেছিল এই উপনির্বাচন। তবে এই নির্বাচনের ফলাফল বিজেপির জন্যে 'ক্লিন সুইপ' না হলেও স্বস্তিদায়ক হবে।

শিবরাজের দগি দখল

শিবরাজের দগি দখল

দিনটা ছিল ২৩ মার্চ। একদিকে বাকি দেশ যখন করোনা সঙ্কটে মনঃসংযোগ করেছে, তখন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী পদে শপথ নেন শিবরাজ সিংহ চৌহান। রাজভবনে একটি ছোট্ট অনুষ্ঠানে তাঁকে শপথবাক্য পাঠ করান রাজ্যপাল লালজি ট্যান্ডন। পরের দিন, আস্থা ভোটে জিতে মুখ্যমন্ত্রী তাঁর সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করেন, যে আস্থাভোট বয়কট করেন কংগ্রেস বিধায়করা। ১৫ মাসের ব্যবধানে, রেকর্ড গড়ে চতুর্থবার মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রীর পদে ফেরেন চৌহান। এবং এই নির্বাচনের মাধ্যমেই নিজের গদি ধরে রাখতে মরিয়া থাকবেন শিবরাজ।

আসন সমীকরণ

আসন সমীকরণ

বর্তমানে মধ্যপ্রদেশ বিধানসভায় বিজেপির আসন সংখ্যা ১০৭। সংখ্যাগরিষ্ঠতা থেকে যা মাত্র ৯ দূরে। অর্থাৎ এই নির্বাচনে ২৮টি আসনের মধ্যে মাত্র ৯টি জিততে পারলেই শিবরাজের গদি আরও পোক্ত হয়ে যাবে। সেখানে কংগ্রেসকে প্রায় ফুল মার্কস পেয়ে পাস করতে হবে মসনদে ফিরতে হলে।

বিহারে নীতীশের গদি বাঁচাতে ভোট ময়দানে নেমেছে 'নীরব' সেনা, আমূল বদলে যাবে নির্বাচনী সমীকরণ

English summary
India Today Exit poll in Madhya pradesh by polls predicts win for BJP and Shivraj Singh will remain CM
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X