মকর সংক্রান্তিতে পুণ্যস্নান থেকে বিহু-লোহরির নাচে গানে আজ মাতোয়ারা গোটা দেশ

  • Posted By:
Subscribe to Oneindia News

বছরের প্রথম উৎসব ঘিরে আনন্দে মাতোয়ারা গোটা দেশ। মকর সংক্রান্তি উপলক্ষ্যে দেশের বিভিন্ন প্রান্তে বিভিন্ন ভাবে উদযাপন চলছে। কোথাও, পিঠে পুলি , তো কোথাও পুণ্যস্নান, কোথাও বা আগুন জ্বালিয়ে , তাকে ঘিরে চলছে 'লোহরি'র নাচ। সব মিলিয়ে দেশের বিভিন্নপ্রান্তের উদযাপনের রঙ দেখে নেওয়া যাক একনজরে।

মাঘ মেলা, এলাহাবাদ

এলাহাবাদের ত্রিবেনী সঙ্গমে এদিন ভোর থেকেই মকর সংক্রান্তি উপলক্ষ্যে আয়োজিত হয় মাঘ মেলা। সেখানে পুন্য়স্নানে অংশ নিতে সকাল থেকেই ভিড় করেছেন বহু পুণ্যার্থী।

' বিহুর এ লগন'

বিহু-র 'লগন'মানেই খুশির লগ্ন। চম্পা ,চাঁমেলি ফুলে সাজানো অসমের প্রকৃতিও আজ মুখরিত বিহু উৎসব ঘিরে। মকর সংক্রানন্তিতে আয়োজিত এই অনুষ্ঠানে আজ সাড়ম্বরে পালিত হচ্ছে মাঘ বিহু। মূলত কৃষিকাজকে উদযাপন করেই পালিত হয় এই বিশেষ ধরনের বিহু।

পাঞ্জাবের লোহরি

মকরসংক্রান্তির দিন শীতকে বিদায় জানিয়ে রোদঘেরা দিনের আহ্বানে মাতেন পাঞ্জাবীরা। রৌদ্রজ্জ্বল দিনে যাতে চাষাবাদ আরও বেশি করে সমৃদ্ধ হয়, তার জন্য এই উৎসব। মকর সংক্রানান্তির আগের রাতে , এক নির্দিষ্ট জায়গায় আগুন জালিয়ে তাকে ঘিরে নাচগান করেন পাঞ্জাবীরা।

সাগর মেলা

দক্ষিণ ২৪ পরগনার সাগর দ্বীপে মকর সংক্রান্তি উপলক্ষ্য়ে আয়োজিত হয় গঙ্গাসাগর মেলা। এই মেলাতে গঙ্গার পুণ্যাস্নানের জন্য় ভিড় করেন প্রচুর পুণ্যার্থী। কপিলমুনির আশ্রম ঘিরে চলে এই মেলা।

ঘুড়ি ওড়ানো

মকর সংক্রান্তির দিন দেশের বিভিন্ন জায়গায় ওড়ানো হয় ঘুড়ি। এদিনও এই রীতিকে সম্নান জানিয়ে তেলাঙ্গানায় আয়োজিত হয় ঘুড়ি উৎসব।

দক্ষিণ ভারতের পোঙ্গল

মকর সংক্রান্তির দিন দক্ষিণ ভারত জুড়ে পালিত হয় পোঙ্গল। কৃষিকাজ সমৃদ্ধ হওয়ার প্রার্থনা জানিয়ে সূর্যদেবতার আরাধনা করা হয় দক্ষিণ ভারতের বিভিন্ন জায়গায়। মহারাষ্ট্র, অন্ধ্রপ্রদেশে ধুমধাম সহকারে পালিত হয় পোঙ্গল।

English summary
india celebrates makarsankranti, bihu, lohri, ganga's holy dip makes it more attractive .

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.