• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

গত কয়েক বছরের মধ্যে শীতলতম মরশুমের সম্ভাবনা, কী বলছে আবহাওয়া বিভাগের পূর্বাভাস?

চলতি মাসের প্রথম থেকেই শুরু হয়েছে শীতের অনুভূতি। বিশেষ করে দেশের উত্তর ভাগের রাজ্যগুলিতে ভালোই শীত অনুভূত হচ্ছে। এবার জাঁকিয়ে শীত পড়ার পালা। অন্য বছরের চেয়ে এবার শীতে ভোরবেলায় ও রাতের দিকে বেশি ঠান্ডা থাকবে। জানানো হচ্ছে যে গত কয়েক বছরের তুলনায় অনের বেশি ঠান্ডা পড়তে চলেছে চলতি বছরে।

ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি তাপমাত্রা কম থাকবে

ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি তাপমাত্রা কম থাকবে

কয়েকটি রাজ্যে ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি মাস পর্যন্ত সকাল ও রাতের দিকে স্বাভাবিকের চেয়ে তাপমাত্রা কম থাকবে। আবার বেশ কিছু রাজ্যে দিনের বেলায় তাপমাত্রা থাকবে স্বাভাবিকের থেকে বেশি। জানিয়েছে ভারতীয় আবহাওয়া বিভাগ। উত্তর, উত্তর-পূর্ব, মধ্য ভারত, পূর্ব ভারতের কিছু অংশে তিনমাস ধরে এই দৃশ্য দেখা যাবে।

আবহাওয়ায় পরিবর্তন

আবহাওয়ায় পরিবর্তন

এছাড়া পশ্চিম ও দক্ষিণের কিছু রাজ্যের বাসিন্দারা এই পরিবর্তন লক্ষ্য করতে পারবেন। কেরল, কর্নাটক, তামিলনাড়ুর মতো দক্ষিণের রাজ্যগুলিতে সর্বোচ্চ তাপমাত্রা থাকবে স্বাভাবিকের নীচে। ফলে, শীতের সময় এইসব রাজ্যে দিনেরবেলায় ততটাও গরম অনুভূত হবে না যতটা হওয়ার কথা। মনসুন মিশন কাপলড ফোরকাস্টিং সিস্টেম মডেলের উপর বেস করে এই পূর্বাভাস দেওয়া হয়েছে।

ভোর ও রাতের দিকে স্বাভাবিকের থেকে কম থাকবে তাপমাত্রা

ভোর ও রাতের দিকে স্বাভাবিকের থেকে কম থাকবে তাপমাত্রা

এই মডেল বলছে, দিল্লি-হরিয়ানা-চণ্ডীগড়-পূর্ব রাজস্থানে ভোর ও রাতের দিকে স্বাভাবিকের থেকে গড় ০.৪২ থেকে ০.৫২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কম থাকার ৬০ থেকে ৭০ শতাংশ সম্ভাবনা রয়েছে। পাশাপাশি পূর্ব রাজস্থানে ওই সময়ে স্বাভাবিকের থেকে গড় ১.১৭ ডিগ্রি সেলসিয়াস কম তাপমাত্রা থাকার একশো শতাংশ সম্ভাবনা।

পূর্ব ভারতের রাজ্যগুলিতে আকাশ পরিষ্কার থাকবে

পূর্ব ভারতের রাজ্যগুলিতে আকাশ পরিষ্কার থাকবে

অন্যদিকে, ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত দিনের বেলায় বেশ কয়েকটি রাজ্যের সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি থাকবে। পাঞ্জাব, হরিয়ানা, দিল্লি, উত্তরপ্রদেশের বেশিরভাগ অংশ, বিহার, ঝাড়খণ্ড, পশ্চিমবঙ্গ ও ওড়িশায় এই পরিস্থিতি দেখা যাবে। এই রাজ্যগুলিতে দিনের বেলায় সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ০.৫৭ থেকে ১ ডিগ্রি সেলসিয়াস বেশি থাকবে। দিনের বেলায় এই রাজ্যগুলিতে আকাশ পরিষ্কার থাকবে।

কলকাতা : গুন্ডামি এবার আমি করব, অভিষেককে চ্যালেঞ্জ দিলীপ ঘোষের

ঝড়ের আগের নীরবতা! নন্দীগ্রামে শুভেন্দুর 'হরেকৃষ্ণ নামে' মিলল কোন ইঙ্গিত?

English summary
IMD predicts harsher winter in North India and other parts of country in respect with previous years
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X