• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

IRCTC থেকে কমফার্ম তৎকাল রেলের টিকিট কীভাবে পাবেন? জানুন খুঁটিনাটি

  • |
Google Oneindia Bengali News

হঠাত করেই শেষ মুহূর্তে কোথাও যাওয়ার প্রয়োজন, কিন্তু টিকিট নেই ট্রেনে। ভাবছেন তো কি করবেন? চিন্তা নেই। এই সময়ে IRCTC এর তৎকাল বুকিং সিস্টেম খুব কাজে আসবে। জরুরি পরিস্থতিতে IRCTC Tatkal Ticket Booking এর মাধ্যমে ট্রেন বুকিং করা যেতে পারে। তবে কয়েকটা ক্ষেত্রে বেশ কিছু বিষয়কে মাথায় রাখতে হয়। তবে ভ্রমণের জরুরি সময়ে এই ফিচারটি খুবই কার্যকর। বলে রাখা প্রয়োজন, Tatkal ট্রেনের টিকিটের জন্য ২৪ ঘন্টা আগে টিকিট বুক করা যাবে। থার্ড এসি, ফার্স্ট এসি এবং সেকেন্ড এসি ক্লাসের জন্য সকাল ১০ টায় বুকিং শুরু হয়। স্লিপারের জন্য সকাল ১১ টা থেকে টিকিট বুক করা যায়। তৎকাল টিকিট অনলাইনে এবং কাউন্টারে বুক করা যেতে পারে। তবে এখন সবথেকে বেশি অনলাইনের মাধ্যমে টিকিট বুকিং কয়রা হয়ে থাকে। এক্ষেত্রে আইনে দাঁড়ানোর কোনও প্রয়োজন নেই। কিন্তু Online Ticket Booking খুব একটা সহজ নয়। এই পুরো খেলাটি কয়েক মিনিটের নয়! মাত্র কয়েক সেকেন্ডের। তবে এর মাধ্যমে আপনি সহজেই তত্কাল ট্রেনের টিকিট বুক করতে পারবেন।

IRCTC অ্যাকাউন্টে সাইন ইন করুন

IRCTC অ্যাকাউন্টে সাইন ইন করুন

প্রথমে মাথায় রাখতে হবে IRCTC অ্যাকাউন্ট রয়েছে কিনা। এরপরে আপনি irctc.co.in বা IRCTC Rail Connect অ্যাপে গিয়ে সাইন ইন করতে পারেন। আপনার যদি অ্যাকাউন্ট না থাকে তাহলে সাইন আপ করতে হবে। এবং একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে।

Master List তৈরি করতে হবে-

Master List তৈরি করতে হবে-

IRCTC এর ওয়েবসাইট My Profile বিভাগে গিয়ে সমস্ত যাত্রীদের দিয়ে Master List তৈরি করতে হবে। এই মাস্টার তালিকাটি আপনার আসন্ন বুকিংয়ের জন্য ব্যবহার করা যেতে পারে। এছাড়াও আপনি প্রতিটি ভ্রমণের জন্য একটি Travel List তৈরি করতে পারেন। এর ফলে আপনি যখনই তত্কাল টিকিট বুক করতে চান, আপনি সহজেই যাত্রীদের নাম যোগ করতে পারেন। এটা অনেক ক্ষেত্রে যাত্রীদের টিকিট বুকিংয়ে সুবিধা দেবে। বুকিংয়ের সময় যাত্রীর তথ্য সরাসরি তালিকা থেকে আসবে। এতে বুকিং প্রক্রিয়াটি দেউত হবে বলে মনে কয়রা হচ্ছে।

বুক নাও অপশনে ক্লিক করতে হবে

বুক নাও অপশনে ক্লিক করতে হবে

যখনই তৎকাল টিকিট বুকিং করতে হবে সেই সময় প্রথমে লগ ইন করতে হবে। এরপর আপনি যে ট্রেনটি ভ্রমণ করতে চান তার সামনে দেখানো ট্রেনের ক্লাসগুলির মধ্যে একটি বেছে নিন। এরপর Tatkal অপশনটা ক্লিক করতে হবে। মনে করুন আপনি AC ক্লাসে টিকিট বুক করতে চান? তাহলে ১০ টায় সেই ক্লাসের পাশে ব্লিংক হতে থাকা Book Now বোতামে ক্লিক করতে হবে। মনে রাখতে হবে রেলওয়ে সার্ভারে ১০ টার পরেই book now বোতামটি সবুজ হবে। এরপরেও তা বুকিং কয়রা যাবে বলে জানা যাচ্ছে।

নাসা চাঁদের দক্ষিণ মেরুতে 'সাইট’ তৈরি করছে, এবার মানুষও অবতরণ করতে পারবেনাসা চাঁদের দক্ষিণ মেরুতে 'সাইট’ তৈরি করছে, এবার মানুষও অবতরণ করতে পারবে

English summary
How to get confirm rai ticket from IRCTC Know the details
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X