• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

দিল্লিতে monkeypox-এ আক্রান্ত এক! কী করবেন আর কোনটা নয় জানাল মন্ত্রক

ভারতে ক্রমশ বাড়ছে করোনা সংক্রমণ! আর এর মধ্যেই উদ্বেগ বাড়াচ্ছে monkeypox-এর সংক্রমণ। একাধিক রাজ্যেই প্রত্যেকদিনই মাঙ্কিপক্সে আক্রান্ত হওয়ার সংখ্যা বাড়ছে। নতুন করে ফের দিল্লিতে আরও একজনের শরীরে মাঙ্কিপক্সের নমুনা পাওয়া গিয়
  • |
Google Oneindia Bengali News

ভারতে ক্রমশ বাড়ছে করোনা সংক্রমণ! আর এর মধ্যেই উদ্বেগ বাড়াচ্ছে monkeypox-এর সংক্রমণ। একাধিক রাজ্যেই প্রত্যেকদিনই মাঙ্কিপক্সে আক্রান্ত হওয়ার সংখ্যা বাড়ছে। নতুন করে ফের দিল্লিতে আরও একজনের শরীরে মাঙ্কিপক্সের নমুনা পাওয়া গিয়েছে।

৩১ বছর বয়সী এক মহিলার শরীরে এই সংক্রমণের নমুনা পাওয়া গিয়েছে। নতুন করে আরও একজনের শরীরে নয়া এই সংক্রমণ পাওয়াতে উদ্বেগ আরও বেড়েছে। চিকিৎসকদের একাংশের আতঙ্ক, মাঙ্কিপক্সের গোষ্ঠী সংক্রমণ হয়নি তো?

একাধিক পদক্ষেপ নিয়েছে স্বাস্থ্যমন্ত্রক।

একাধিক পদক্ষেপ নিয়েছে স্বাস্থ্যমন্ত্রক।

যদিও এই অবস্থায় ইতিমধ্যে একাধিক পদক্ষেপ নিয়েছে স্বাস্থ্যমন্ত্রক। বাড়ানো হয়েছে নজরদারি। এমনকি প্রত্যেকটি দেশের বিমানবন্দরে এই বিষয়ে কড়া অ্যালারট দেওয়া হয়েছে। বিদেশ থেকে আসা সমস্ত যাত্রীর স্ক্রিনিংয়ের নির্দেশ দেওয়া হয়েছে। নমুনা পরীক্ষা করতে দেখতে বলা হয়েছে। সন্দেহ হলেই ব্যক্তিকে আইসোলেশনে পাঠানোর কথাও বলা হয়েছে। কিন্তু এরপরেই বিদেশে যায়নি এমন মানুষের শরীরে মাঙ্কিপক্সের নমুনা পাওয়া গিয়েছে। যা আতঙ্ক বাড়িয়েছে।

নির্দেশিকা দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক

নির্দেশিকা দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক

এই অবস্থায় কি করবেন আর কি করবেন না সেই সংক্রান্ত নির্দেশিকা দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। শুধু তাই নয়, পরিস্থিতি উদ্বেগ বাড়াচ্ছে। আর এই অবস্থায় সতর্ক করে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফে সোশ্যাল মিডিয়াতে বার্তাও দেওয়া হয়েছে। স্পষ্ট বলা হয়েছে, মাঙ্কিপক্স থেকে নিজেকে সুরক্ষিত রাখতে হবে। শুধু তাই নয়, এই রোগের কাছাকাছি যাতে না আসেন সেজন্যে কি করবেন আর কি করবেন না সে বিষয়ে বার্তা দেওয়া হয়েছে মন্ত্রকের তরফে।

করবেন-

করবেন-

মাঙ্কিপক্সের সংক্রমণ যাতে না ছড়ায় সেজন্যে রোগীকে দ্রুত আইসোলেট করে দিতে হবে। সব সময় স্যানিটাইজার ব্যবহারের কথা বলা হয়েছে। এমনকি ভালোভাবে সাবান দিতে হাত ধোয়ার কথাও নির্দেশে জানানো হয়েছে। যদি এমন কোনও রোগির কাছাকাছি আসেন তাহলে অবশ্যই মাস্ক দিয়ে মুখ ঢাকতে হবে। এমনকি disposable gloves ব্যবহার করতে বলা হয়েছে স্পষ্ট ভাবে। এছাড়াও রোগমুক্ত স্যানিটাইজার ব্যবহারের কথাও জানানো হয়েছে।

ভুলেও করবেন না-

ভুলেও করবেন না-

মাঙ্কিপক্সে আক্রান্ত এমন রোগীর জামা, বিছানার চাদর ভুলেও ব্যবহার করবেন না। monkeypox-এ আক্রান্ত রোগীর জামাকাপড়ের সঙ্গে অন্যান্য রোগীর জামাকাপড় ধোঁয়া যাবে না। অন্যদিকে যতটা সম্ভব জমায়েত থেকে এড়িয়ে চলার কথা বলা হয়েছে স্বাস্থ্যমন্ত্রকের তরফে। পাশাপাশি যারা আক্রান্ত হয়েছে বলে সন্দেহ করা হচ্ছে তাঁদের দূরে সরিয়ে দেওয়া উচিৎ না। এমনকি গুজবে কান না দেওয়ার কথাও বলা হয়েছে।

English summary
Health ministry issues dos and don'ts for monkeypox, as cases increased in Delhi
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X