• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সোনভদ্রে সোনার খনি নেই, গুজব উড়িয়ে কী জানাল জিএসআই

  • By
  • |

উত্তরপ্রদেশের সোনভদ্রে ৩৫০০ টন নয় মাত্র ১৬০ কিলোর মতো সোনা মাটির নিচে থাকতে পারে বলে এদিন সমস্ত জল্পনা উড়িয়ে জানিয়েছেন জিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার আধিকারিক। এদিন কলকাতায় সংবাদসংস্থা পিটিআইকে দেওয়া এক সাক্ষাৎকারে গত দুদিন ধরে চলা জল্পনা উড়িয়ে দিয়েছেন জিএসআই-এর ডিরেক্টর জেনারেল এম শ্রীধর।

সোনভদ্রে সোনার খনি নেই, গুজব উড়িয়ে কী জানাল জিএসআই

তিনি জানিয়েছেন আমরা ১৯৯৮-৯৯ সালে এবং ১৯৯৯-২০০০ সালে দু'বার ওই অঞ্চলে পরীক্ষা-নিরীক্ষা চালিয়েছিলাম। এবং সেই রিপোর্ট উত্তরপ্রদেশের সরকারের কাছে জমা দেওয়া আছে।

জিএসআই যে সোনার খোঁজে খনন চালিয়েছিল তার ফলাফল একেবারেই আশাব্যঞ্জক নয়। সোনভদ্র জেলায় এরকম কোনও সোনার খনি নেই। যদিও সোনভদ্র জেলার মাইনিং অফিসার কেকে রাযই শুক্রবার দাবি করেছিলেন, সেখানকার সোনপাহাড়ি ও হার্দি এলাকায় প্রচুর পরিমাণে সোনা গচ্ছিত রয়েছে। যা সব মিলিয়ে সাড়ে তিন হাজার টনের বেশি।

এই দাবিকে উড়িয়ে দিয়ে জিএসআই-এর তরফে বলা হয়েছে, ওই এলাকায় ৫২৮০৪ টন আকরিক রয়েছে। এবং প্রতি টনে ৩.০৩ গ্রাম সোনা রয়েছে। এবং সেটা হিসেব করলে সবমিলিয়ে ১৬০ কেজির কাছাকাছি সোনা উদ্ধার হতে পারে। সংবাদমাধ্যমে যে সাড়ে তিন হাজার টন সোনার কথা বলা হয়েছে তার সঙ্গে বাস্তবের কোনও মিল নেই।

English summary
GSI rubbishes UP's Sonbhadra gold mine report
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X