• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

৫ হাজার টাকা ফাইন দিতে না চাইলে রাত ১২ টার আগেই জমা করুন ITR! বাড়ছে না আর সময়

Google Oneindia Bengali News

আজ শুক্রবারই শেষ হচ্ছে ২০২১-২২ সালের ইনকাম ট্যাক্স রিটার্ন অর্থাৎ আইটিআর (Income Tax Returns) জমা দেওয়ার শেষ তারিখ। তবে মনে করা হচ্ছিল যে নতুন করে আইটিআর জমা দেওয়ার শেষ তারিখ সম্ভবত বাড়ানো হতে পারে। যদিও আজ শুক্রবার কেন্দ্রের তরফে সেই দাবি খারিজ করে দেওয়া হয়েছে।

আজ সংবাদমাধ্যমের মুখোমুখি হন revenue secretary তরণ বাজাজ। সেখানেই তিনি স্পষ্ট করে দেন যে আপাতত আয়কর রিটার্ন বাড়ানোর কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। ফলে আজ শুক্রবার ১২ টার মধ্যে জমা দিতে হবে।

5.62 কোটি আইটিআর দাখিল-

5.62 কোটি আইটিআর দাখিল-

তরুণ বাজাজ বলেন, আইটিআর দাখিল করার কাজ খুব সুন্দরভাবে চলছে। আজ শুক্রবার দুপুর তিনটের মধ্যে মোট 5.62 কোটি রিটার্ন দাখিল করা হয়েছে। শুধুমাত্র আজই ২০ লাখ মানুষ আয়কর জমা দিয়েছেন বলে জানিয়েছে revenue secretary। প্রত্যেক বছর ৬০ লাখেরও বেশি আয়কর রিটার্ন দাখিল করা হয়। তবে এই বছর দফায় দফায় অনেকবার সময় বাড়ানো হয়েছে। তবে নতুন করে যে আর সময়সীমা বাড়বে না কার্যত স্পষ্ট করে দেওয়া হয়েছে।

৫ হাজার টাকা ফাইন লাগতে পারে-

৫ হাজার টাকা ফাইন লাগতে পারে-

যদি আর্থিক বছর ২০২১-২২ সালের ৩১ ডিসেম্বর ২০২১ ১২ টার মধ্যে না করেন তাহলে অনেক সমস্যার মধ্যে পড়তে হতে পারে। এমনকি ৫ হাজার টাকা পর্যন্ত ফাইন হতে পারে বলে জানানো হয়েছে। শুধু তাই নয়, ২০২১-২২ এর জন্যে ৩১ মার্চ ২০২২ এর পর আরটিআর জমা করে তাহলে ১০ হাজার টাকা ফাইন দিতে হবে। ফলে এখনই এই আয়কর রিটার্ন জমা দেওয়াটাই ঠিক বলছেন অর্থনীতিবিদরা।

ই-ফাইলিং করার সময়ে কি কি প্রয়োজন

ই-ফাইলিং করার সময়ে কি কি প্রয়োজন

আজ শুক্রবারই শেষ হচ্ছে ২০২১-২২ সালের ইনকাম ট্যাক্স রিটার্ন অর্থাৎ আইটিআর (Income Tax Returns) জমা দেওয়ার শেষ তারিখ। ই-ফাইলিং পোর্টালের মাধ্যমে আইটিআর ফাইল করতে হবে। তবে এই ফাইলিংয়ের সময়ে জরুরি বেশ কয়েকটি তথ্য সামনে রাখতে হবে। যেমন আধার কার্ড, ব্যাঙ্ক অ্যাকাউন্ট সহ আরও বেশ কয়েকটি তিথ্য প্রয়োজন। যেমন পাশে রাখতে হবে প্যান কার্ড, আধার কার্ড, ব্যাঙ্ক অ্যাকাউন্ট ডিটেলস, ফর্ম ১৬ সহ আরও বেশ কিছু তথ্য সঙ্গে রাখুন।

কীভাবে আয়কর রিটার্ন দেবেন

কীভাবে আয়কর রিটার্ন দেবেন

incometax.gov.in- এর মাধ্যমে লগ ইন করে এই আয়কর রিটার্ন করতে হবে। সেখানেই এই বিষয়ে বিস্তারিত বলা রয়েছে। ফাইন দিতে না চাইলে আজ রাত ১২ টার আগেই সেরে ফেলুন গুরুত্বপূর্ণ এই কাজটি।

English summary
file ITR before 31st December ends, otherwise one has to give 5000 as fine
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X