• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভারতের প্রলয় ঘুম কাড়বে চিন-পাকিস্তানের! ভারতীয় সেনার হাতে আরও অত্যাধুনিক 'সমরাস্ত্র'

Google Oneindia Bengali News

ভারতের উদ্বেগ বাড়িয়েছে বেজিং! সীমান্ত জুড়ে সেনা সমাবেশ। শুধু তাই নয়, একের পর সেনাঘাটিও তৈরি করছে। কার্যত প্রতি মুহূর্তে যুদ্ধের উস্কানি লালফৌজের তরফে। পালটা রণকৌশল সাজাচ্ছে ভারতও। একদিকে ভারত-চিন সীমান্তে ব্যাপক ভাবে সেনা মোতায়েন করে চলেছে ভারত। অন্যদিকে সেনার অস্ত্রভান্ডারকেও আরও শক্তিশালী করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। সেদিকে তাকিয়ে দেশীয় প্রযুক্তিতেই জোর কেন্দ্রীয় সরকারের।

আধুনিক মিসাইলের পরীক্ষা ভারতের

আধুনিক মিসাইলের পরীক্ষা ভারতের

অত্যাধুনিক ব্যালিস্টিক মিসাইলের (Pralay ballistic missile) পরীক্ষা করল ভারত। আজ বুধবার এই মিসাইলের পরীক্ষা করা হয়। মিসাইল 'প্রলয়' ((Pralay ballistic missile) সফল ভাবে কল্পিত শত্রুকে আঘাত হানতে সক্ষম হয়েছে। ডিআরডিও এই মিসাইলটিরও পরীক্ষা করে। পরীক্ষার পরে ডিফেন্স রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন অর্থাৎ DRDO-এর তরফে জানানো হয়েছে যে, ভূমি থেকে ভুমিতে আঘাত করতে পারে এমন ব্যালিস্টিম মিসাইলের সফল পরীক্ষা চালিয়েছে। এই মিসাইল মুহূর্তের মধ্যে ১৫০ থেকে ৫০০ কিলোমিটার দূরে থাকা শত্রুকেও মুহূর্তে ধ্বংস করে দিতে পারে। এমনটাই দাবি ডিআরডিও'র।

কেন এত শক্তিশালী এই মিসাইল?

কেন এত শক্তিশালী এই মিসাইল?

Pralay দেশীয় প্রযুক্তিতে তৈরি অন্যান্য ballistic missile-গুলির থেকে আধুনিক। এই মিসাইল ৫০০ কিমি দূরে থাকা শত্রুকেও মুহূর্তে ধ্বংস কর‍তে সক্ষম। প্রলয় মিসাইলকে যে কোনও জায়গা থেকে মোবাইল মিসাইল লঞ্চারের মাধ্যমে লঞ্চ করা যেতে পারে। মিসাইলে ব্যবহৃত guidance system এবং অত্যাধুনিক navigation সিস্টেম ব্যবহার করা হয়েছে। মিসাইলে অত্যাধুনিক সেন্সর ব্যবহার করা হয়েছে। যা মুহূর্তে শত্রুকে চিনে আঘাত করতে সক্ষম। এছাড়াও এই মিসাইলে আরও অত্যাধুনিক কিছু ব্যবস্থা রয়েছে তা চিন-পাকিস্তানের ঘুম কেড়ে নিতে বাধ্য।

শুভেচ্ছাবার্তা রাজনাথের

শুভেচ্ছাবার্তা রাজনাথের

অত্যাধুনিক এই মিসাইল নিঃসন্দেহে ভারতের অস্ত্র ভান্ডারের শক্তি আরও বাড়িয়ে তুলবে। এমনটাই মত সামরিকমহলের। যদিও এই প্রলয় মিসাইল নিয়ে আরও বেশ কিছু পরীক্ষানিরীক্ষা চালাচ্ছেন গবেষকরা। খুব শিঘ্রই সেনাবাহিনীতে এই মিসাইল যুক্ত হবে। এমনটাই জানা গিয়েছে। তবে প্রলয় সাফল্য পেতেই উচ্ছ্বসিত ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। মিসাইলের সফল পরীক্ষার পরেই ডিআরডি এবং গবেষকদের শুভেচ্ছা বার্তা দিয়েছেন দেশের প্রতিরক্ষামন্ত্রী।

ভূমি থেকে ভূমিতে আঘাত করতে পারে এই মিসাইল।

ডিআরডি'র এক আধিকারিক জানিয়েছেন, এটি ভূমি থেকে ভূমিতে আঘাত করতে পারে এই মিসাইল। আধুনিক প্রযুক্তিকে ব্যবহার করে এই মিসাইলকে তৈরি করা হয়েছে। খুব শিঘ্রই অত্যাধুনিক এই মিসাইল ভারতীয় সেনারহাতে তুলে দেওয়া হবে বলে জানিয়েছেন ওই আধিকারিক। উল্লেখ্য সামরিক ক্ষেত্রে আত্মনির্ভর ভারত গড়ে তোলার পক্ষে মোদী সরকার। বিদেশের একাধিক সংস্থার সঙ্গে সামরিক চুক্তি হলেও তা ভারতে নির্মান করার পক্ষে সরকার। তবে মিসাইল একেবারে দেশীয় প্রযুক্তিতে তৈরি হয়েছে।

Positive Story : নিম্নমুখী করোনা গ্রাফ, কমছে সক্রিয় রোগীর সংখ্যাও


খবরের ডেইলি ডোজ, কলকাতা, বাংলা, দেশ-বিদেশ, বিনোদন থেকে শুরু করে খেলা, ব্যবসা, জ্যোতিষ - সব আপডেট দেখুন বাংলায়। ডাউনলোড Bengali Oneindia

English summary
DRDO successfully tested pralay ballistic missile
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X