• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ভোটাভুটির আগেই জয় নিশ্চিত দ্রৌপদীর, রেকর্ড তৈরি করতে চলেছেন যশবন্তও

রাষ্ট্রপতি ভোটে (Presidential election) শিবসেনা (Shiv Sena) এবং অখিলেশ যাদবের (Akhilesh Yadav) সঙ্গীরা শিবির বদল করায় ভোট কমতে চলেছে বিরোধী প্রার্থী যশবন্ত সিনহার(Yashwant Sinha)। একদিকে এনডিএ-র রাষ্ট্রপতি পদপ্রার
  • |
Google Oneindia Bengali News

রাষ্ট্রপতি ভোটে (Presidential election) শিবসেনা (Shiv Sena, জেএমএম (JMM) এবং অখিলেশ যাদবের (Akhilesh Yadav) সঙ্গীরা শিবির বদল করায় ভোট কমতে চলেছে বিরোধী প্রার্থী যশবন্ত সিনহার(Yashwant Sinha)। একদিকে এনডিএ-র রাষ্ট্রপতি পদপ্রার্থী দ্রৌপদী মুর্মুর (Draupadi Murmu) জয় যেমন নিশ্চিত, অন্যদিকে ভোট কমলেও রেকর্ড ভোট পেতে পারেন বিরোধী প্রার্থী যশবন্ত সিনহা।

ভোট কমছে যশবন্ত সিনহা

ভোট কমছে যশবন্ত সিনহা

যে সময়ে যশবন্ত সিনহা বিরোধীদের তরফে রাষ্ট্রপতি পদপ্রার্থী ঘোষণা করা হয়েছে, সেই সময়ে শিবসেনার অভ্যন্তরীণ সংকট থাকলেও তারা মহারাষ্ট্রে ক্ষমতায় ছিল। পরবর্তী সময়ে ক্ষমতা যায় শিবসেনার। অন্যদিকে অখিলেশ যাদব বিরোধী প্রার্থীকে সমর্থন জানানো কথা বলেছিলেন। সেই সময়
ধরে নেওয়া হয়েছিল তাঁর সঙ্গে জোট করে নির্বাচনে লড়াই করা সঙ্গীরাও থাকবেন সঙ্গে। কিন্তু পরবর্তী সময়ে নানা রাজনৈতিক পরিবর্তন হয়েছে। সমর্থন যশবন্ত সিনহার দিক থেকে সরে দ্রৌপদী মুর্মুর দিকে গিয়েছে।
শিবসেনা ছাড়া দ্রৌপদী মুর্মুকে ভোট দেবে ওয়াইএসআর কংগ্রেস, বিজেডি, জেএমএম, জেডি(এস), বিএসপি, টিডিপির মতা দলগুলি।

ভোটের আগেই জয় নিশ্চিত

ভোটের আগেই জয় নিশ্চিত

আনুমানিক একটা হিসেবে দেখা গিয়েছে বর্তমানে যেসব দল দ্রৌপদী মুর্মুকে সমর্থন করার কথা জানিয়েছে, তাদের ভোটের পরিমাণ প্রায় ৬০ শতাংশ কিংবা ৬.৬০ লক্ষ ভোট। যেখানে রাষ্ট্রপতি নির্বাচনে মোট ১০.৮৬ লক্ষ ভোট রয়েছে। এই ভোটমূল্য হিসেব করা হয়েছে সারা দেশের ৪৮০৯ জন সাংসদ ও বিধায়ককে ধরে। ৯ জুন রাষ্ট্রপতি নির্বাচন ঘোষণার দিনে এনডিএ-র পক্ষে ৫.৩২ লক্ষ ভোট ছিল। যা সংখ্যাগরিষ্ঠতার থেকে প্রায় ৯ হাজার কম। আর বিরোধী শিবিরের ছিল ৪.৪৫ লক্ষ ভোট।

রেকর্ড ভোট পেতে পারেন যশবন্ত সিনহা

রেকর্ড ভোট পেতে পারেন যশবন্ত সিনহা

বিরোধী প্রার্থী যশবন্ত সিনহা প্রায় ৩৯ শতাংশ বা ৪.২০ লক্ষ ভোট পেতে পারেন বলে অনুমান করা হচ্ছে। যদি এর মধ্যে আর কোনও দল বিরোধী শিবির অর্থাৎ যশবন্ত সিনহার দিক থেকে দ্রৌপদী মুর্মুর দিকে না যায়।
সেদিক থেকে বলতে গেলে যশবন্ত সিনহা কোনও বিরোধী প্রার্থী হিসেবে সর্বোচ্চ ভোট পেতে পারেন ১৮ জুলাইয়ের নির্বাচনে। প্রসঙ্গত বলে রাখা ভাল ২০১৭ সালে রাষ্ট্রপতি নির্বাচনে বিরোধী প্রার্থী মীরা কুমার বর্তমান রাষ্ট্রপতি
রামনাথ কোবিন্দের বিরুদ্ধে লড়াই করে ৩.৬৭ লক্ষ ভোট পেয়েছিলেন।

দ্রৌপদী মুর্মুর কারণে বেশি ভোট পাওয়ার আশা

দ্রৌপদী মুর্মুর কারণে বেশি ভোট পাওয়ার আশা

বিজেপি কিংবা এনডিএ-র তরফে আগে দ্রৌপদী মুর্মু নাম রাষ্ট্রপতি নির্বাচনের জন্য ঘোষণা করা হয়নি। বিরোধীরা যশবন্ত সিনহার নাম ঘোষণা করার পরে দ্রৌপদী মুর্মুর নাম ঘোষণা করা হয়। বিরোধী শিবিরে প্রার্থী ঠিক করার প্রধান উদ্যোক্তা মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, যদি তিনি আগে জানতে দ্রৌপদী মুর্মু এনডিএ শিবিরের প্রার্থী হবেন, তাহলে তিনি বিরোধী প্রার্থী দাঁড় করানোর ব্যাপারে উদ্যোগ নিতেন না। সেই জায়গা থেকেই বিজেপি মনে করে একদিকে আদিবাসী এবং অন্যদিকে মহিলা প্রার্থী হওয়ার কারণে বিরোধী শিবির থেকে বেশি ভোট পাবেন দ্রৌপদী মুর্মু। বিশেষ করে ছত্তিশগড়, মধ্যপ্রদেশ, রাজস্থান, গুজরাতের বিরোধী শিবিরের আদিবাসী সাংসদ-বিধায়করা দ্রৌপদী মুর্মুকে ভোট দিতে পারেন বলেই মনে করছে বিজেপি। প্রসঙ্গত এই রাজ্যগুলিতে কংগ্রেসের ৮৫ জন আদিবাসী বিধায়ক রয়েছেন।

তবে দ্রৌপদী মুর্মু কেরল থেকে একটিও ভোট পাবেন না। অন্যদিকে যশবন্ত সিনহা অন্ধ্রপ্রদেশ এবং নাগাল্যান্ড থেকে কোনও ভোট পাবেন না বলে মোটামুটি নিশ্চিত।

প্রধানমন্ত্রী মোদীকে টার্গেট করা জঙ্গি মডিউলের পর্দা ফাঁস! বিহার থেকে গ্রেফতার প্রাক্তন পুলিশকর্মী-সহ দুইপ্রধানমন্ত্রী মোদীকে টার্গেট করা জঙ্গি মডিউলের পর্দা ফাঁস! বিহার থেকে গ্রেফতার প্রাক্তন পুলিশকর্মী-সহ দুই

English summary
Draupadi Murmu is sure to win before Presidential Election and Yashwant Sinha may get record support
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X