• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

তালিবান প্রসঙ্গে ইউটার্ন! ‘হিন্দুরাই সবথেকে সহনশীল’, শিবসেনা মুখপত্রে লিখলেন জাভেদ আখতার

  • |
Google Oneindia Bengali News

আরএসএস, বিশ্ব হিন্দু পরিষদকে তালিবানদের সঙ্গে এক আসনে বসিয়ে কয়েকদিন আগেই বিতর্কে জড়িয়েছিলেন বিখ্যাত গীতিকার ও চিত্রনাট্যকার জাভেদ আখতার। আর তারপরেই বিজেপির তরফে তার ছবি বন্ধেরও হুঁশিয়ারি দেওয়া হয়। এমনকী তাঁর মন্তব্যের তুলোধনা করতে ছাড়েনি একদা বিজেপির জোট সঙ্গী শিবসেনা। এবার সেনা মুখপত্র সামানাতেই হিন্দুদের বিশ্বের মধ্যে শোভনীয় ও সহনশীল ধর্মীয় সম্প্রদায় বলে কলম ধরলেন সেই বিতর্কিত জাভেদ আখতারই।

বাড়ছে বিতর্ক

বাড়ছে বিতর্ক

জাভেদ আখতারের দাবি হিন্দুরা (Hindu) খুব সহনশীল। রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের নীতির সঙ্গে তালিবানদের কোনও মিল নেই। প্রসঙ্গত উল্লেখ্য, তালিবানদের সঙ্গে উগ্র হিন্দুত্ববাদীদের তুলনা টেনে এর আগেই একাধিকবার গেরুয়া শিবিরের তোপের মুখে পড়েছেন একাধিক বলিউডি অভিনেতা-অভিনেত্রী। এমনকী সামাজিক ভাবে অপদস্তও হতে হয়েছে তাদের। কিন্তু আচমকা জাভেদ আখতারের এই ইউটার্নে ফের বাড়ছে বিতর্ক।

 আসল ঘটনার সূত্রপাত কোথায় ?

আসল ঘটনার সূত্রপাত কোথায় ?

এর আগে গত ১৫ অগাস্ট তালিবানেরা কাবুল দখলের পর বিষয়টি নিয়ে মুখ খুলতে দেখা গিয়েছিল জাভেদ আখতারকে। রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের নীতির সঙ্গে তালিবানের তুলনা করেন তিনি। একটি টেলিভিশন সাক্ষাৎকারে তিনি বলেন, "ঠিক যেমন তালিবানরা একটি ইসলামিক রাষ্ট্র চায়, ঠিক তেমন কিছু লোকজন হিন্দুরাষ্ট্র চান। মানসিকতার দিক থেকে তারা সকলেই সমান।' আর তাতেই তেলেবেগুনে জ্বলে ওঠে গেরুয়া শিবির। মুম্বইয়ে তুমুল বিক্ষোভ শুরু করেন বিজেপি কর্মীরা।

 কড়া হুঁশিয়ারি বিজেপির

কড়া হুঁশিয়ারি বিজেপির

জাভেদ আখতারকে তাঁর মন্তব্যের জন্য অবিলম্বে ক্ষমা চাইতেও বলা হয়। এমনকী ক্ষমা না চাইলে তাঁর এবং তাঁর পরিবারের কোনও সিনেমা চলতে দেওয়া হবে না বলেও হুঁশিয়ারি দেওয়া হয়।অন্যদিকে শিবসেনার দাবি আরএসএস এবং তালিবানের মানসিকতা সম্পর্কে একই ধরনর কথা একেবারেই ভুল। তাদের আরও দাবি ভারত হিন্দু প্রধান রাষ্ট্র হলেও সেখানে ধর্মনিরপেক্ষতা মেনে চলা হয়। জাভেদ আখতারের মন্তব্যের কড়া সমালোচনাও করা হয় দলীয় মুখপত্রে।

নতুন প্রবন্ধে কী লিখলেন জাভেদ আখতার?

নতুন প্রবন্ধে কী লিখলেন জাভেদ আখতার?

শিবসেনার দলীয় মুখপত্র ‘সামনা'য় লেখা হয়, "আরএসএস কিংবা শিবসেনা হিন্দুত্বের নামে কোনও অন্ধ উন্মাদনাকে সমর্থন করেনি। গোমাংসের মতো ইস্যুও শিবসেনা বা আরএসএস কথনওই সমর্থন করেনি। তাই ভারতের মতো দেশে এই ধরণের মন্তব্য কখনওই কাম্য নয়।" এমতাবস্থায় দেশজোড়া বিতর্কের মুখে পড়ে এবার নতুন প্রবন্ধে জাভেদ আখতার লিখলেন, ‘অনেক সমালোচনা শুনতে হচ্ছে আমাকে। আমি বলছি বেশিরভাগ হিন্দু কিন্তু শোভনীয় ও সহনশীল। তাই বার বার বলছি ভারত কখনও আফগানিস্তান হবে না।"

স্থাবর-অস্থাবর সম্পত্তি মিলিয়ে প্রায় কোটি টাকার সম্পত্তি রয়েছে প্রিয়াঙ্কা টিব্রেওয়ালের


খবরের ডেইলি ডোজ, কলকাতা, বাংলা, দেশ-বিদেশ, বিনোদন থেকে শুরু করে খেলা, ব্যবসা, জ্যোতিষ - সব আপডেট দেখুন বাংলায়। ডাউনলোড Bengali Oneindia


English summary
context of the Taliban! Controversial Javed Akhtar writes in Shiv Sena mouthpiece 'Hindus are the most tolerant'
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X