• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আত্মনির্ভর ভারতের স্বপ্নেই হোয়াটসঅ্যাপকে টক্কর, কেন্দ্রের উদ্যোগেই আসছে দেশীয় মেসিজং অ্যাপ ‘সন্দেশ’

  • |

হোয়াটঅ্যাপের গোপনীয়তা নীতি নয়ে চাপনৌতর চলছিল বেশ কিছুদিন ধরেই। ব্যক্তিগত তথ্য ফাঁসের ভয়েও তটস্থ হয়েছিলেন ব্যবহারকারীরা। এবার দেশজোড়া উদ্বেগের মাঝেই ভারতীয় ব্যবহারকারীদের জন্য সুখবর শোনাল কেন্দ্র। সূত্রের খবর, ইতিমধ্যেই মোদীর আত্মনির্ভর ভারতের স্বপ্নে শান দিয়ে শুরু হয়ে গিয়েছে দেশীয় প্রযুক্তিতে 'হোয়াটসঅ্যাপ’ বানানোর প্রক্রিয়া।

আত্মনির্ভর ভারতের স্বপ্নেই হোয়াটসঅ্যাপকে টক্কর

আত্মনির্ভর ভারতের স্বপ্নেই হোয়াটসঅ্যাপকে টক্কর

প্রসঙ্গত উল্লেখ্য, কৃষক আন্দোলনের আবহে টুইটারের সঙ্গে সংঘাতের পরেই ইতিমধ্যেই দেশীয় প্রযুক্তিতে তৈরি ‘কু' অ্যাপের হয়ে বিশেষ ভাবে প্রচার চালাচ্ছে কেন্দ্র। এবার তারমাঝেই হোয়াটঅ্যাপের পাল্টা দেশীয় প্রযুক্তিতে তৈরি সন্দেশ অ্যাপ তৈরির কথা জানালো কেন্দ্র। মার্কিন মুলুকের এই জায়েন্ট মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপের প্রতিদ্বন্ধিতায় আর কিছুদিনেই মাঠে নামতে চলেছে আত্মনির্ভর ভারতের এই 'সন্দেশ' অ্যাপ।

কোথায় পাওয়া যাবে এই অ্যাপ ?

কোথায় পাওয়া যাবে এই অ্যাপ ?

সূত্রের খবর, কেন্দ্রীয় ইলেকট্রনিক্স ও তথ্য প্রযুক্তি মন্ত্রকের তত্ত্বাবধানেই বর্তমানে এই অ্যাপ তৈরির কাজ চলছে।তবে শুধু সন্দেশ নয় সংবাদ নামের আরও একটি মেসেজিং অ্যাপের উপরেও কাজ চলছে বলে জানা যাচ্ছে। বর্তমানে বিটা স্তরেই আটকে রয়েছে যাবতীয় পরীক্ষা-নিরীক্ষা। আগামীতে বাজারে এসে যাওয়ার পরে সাধারণ মানুষ অতি সহজেই তা প্লে-স্টোর ও অ্যাপল অ্যাপ স্টোর থেকে নামাতে পারবেন বলে কেন্দ্রের তরফে জানানো হয়েছে।

 গোপনীয়তার প্রশ্নে কতটা নিরাপদ সন্দেশ ?

গোপনীয়তার প্রশ্নে কতটা নিরাপদ সন্দেশ ?

অন্যদিকে দুটি অ্যাপের বিটা ভার্সন বর্তমানে অনলাইনে পাওয়া যাচ্ছে বলে খবর। তবে সমস্ত পরীক্ষা নীরিক্ষা শেষেই অ্যাপ দুটি পূর্ণ ভার্সন প্লে স্টোরে তুলে দেওয়া হবে বলে খবর। হোয়াটসঅ্যাপের মতোই ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ হিসেবে কাজ করবে ওই দু'‌টি অ্যাপ তবে গোপনীয়তার প্রশ্নে এই অ্যাপগুলি সম্পূর্ণ ভাবে নিরাপদ বলেও জানাচ্ছে কেন্দ্রের তথ্য-প্রযুক্তি বিশারদেরা।

 অ্যাপ লঞ্চের পর বার্তা দেবেন খোদ মোদী

অ্যাপ লঞ্চের পর বার্তা দেবেন খোদ মোদী

এদিকে জানা গিয়েছে, অ্যাপ দু'‌টি ঠিকঠাক কাজ করছে কিনা, তা খতিয়ে দেখার পর এ বিষয়ে প্রধানমন্ত্রী নিজেই বার্তা দেবেন। তবে সন্দেশ অ্যাপের বিটা ভার্সন ইতিমধ্যে অ্যাপল অ্যাপ স্টোরে পাওয়া যাচ্ছে বলে খবর। অ্যাপটি আদপে নীল-সাদা রঙের। লোগোতে রয়েছে ‘‌অশোক চক্র'‌‌ অন্যদিকে। ইলেকট্রনিক্স ও তথ্য প্রযুক্তি মন্ত্রকের সাথে এই অ্যাপ তৈরিতে হাত লাগিয়েছে ন্যাশ‌‌নাল ইনফর্মেটিক্স সেন্টারও। এখন বাজারজাত হওয়ার পর অ্যাপ দুটি জনমানসে কীরকম প্রভাব ফেলে এখন সেটাই দেখার।

স্টেশনের মধ্যে মন্ত্রীর উপর হামলা, ঘটনাস্থলে নমুনা সংগ্রহে যেতে পারে এনআইএ

English summary
'Sandesh' App made in Indian technology is coming to the market to beat WhatsApp
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X