• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লাদাখ সীমান্ত সমস্যা নিরসনে শান্তি-বৈঠক! সৌহাদ্রপূর্ণ পরিবেশে পর্যালোচনা ভারত-চিনের

শনিবার লাদাখ সীমান্ত নিয়ে ভারত ও চিনের মধ্যে কূটনৈতিক স্তরে আলোচনা আগে এক প্রস্তুতি বৈঠক হল। দু-দেশের তরফেই এই বৈঠক লাদাখ সীমান্ত-স্থবিরতার মধ্যে শান্তিপূর্ণ পথে তাদের মতভেদগুলি পর্যালোচনা করতে সম্মত হয়েছে। ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই বৈঠক হয় বৈদেশিক বিষয়ক মন্ত্রণালয়ের মধ্যে।

লাদাখ সীমান্ত সমস্যা নিরসনে শান্তি-বৈঠকে ভারত-চিন

ভারত ও চিনের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্কের অবস্থা পর্যালোচনা করা হয়েছে। দুই দেশের মধ্যে পূর্ব লাদাখে এক মাসব্যাপী সীমান্ত বিরোধ লোগে রয়েছে। সেই বিরোধ সমাধানের জন্য লেফটেন্যান্ট জেনারেল-স্তরের আলোচনা হয়। শনিবার কূটনৈতিক আলোচনার প্রাক্কালে দুই সিনিয়র কর্মকর্তার বৈঠক করেন।

ওই আলোচনায় লাদাখের গালওয়ান উপত্যকা, প্যাংগ তসো এবং গোগড়ায় স্থিতাবস্থা পুনরুদ্ধারের জন্য চাপ দেওয়া হবে। ওই অঞ্চলে চিনা সেনা অনুপ্রবেশেরও বিরোধিতা করা হবে এবং চিনকে উন্নয়নের বিরোধিতা না করার জন্য বলা হবে। ডি-ফ্যাক্টো সীমান্তের পাশে ভারতের উন্নয়ন পরিকল্পনা যাতে কোনও বাধা না পায়, তা নিয়েও কথা হবে।

বিদেশমন্ত্রক সূত্রে জানানো হয়েছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং চিনের রাষ্ট্রপতি শি জিনপিংয়ের মধ্যে শীর্ষ সম্মেলন শীর্ষক আলোচনার সময় গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী দু'দেশের নেতৃত্ব মতপার্থক্য নিরসনে সম্মত হয়েছেন। উর্ধ্বতন কর্মকর্তাদের মধ্যে বৈঠককালে তা নিয়েই আলোচনা হয়।

শনিবার, সামরিক আলোচনার জন্য ভারতীয় প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন লেহ-ভিত্তিক ১৪ কোরের সাধারণ কর্মকর্তা কমান্ডিং লেফটেন্যান্ট জেনারেল হরিন্দর সিং, এবং চিনের পক্ষের নেতৃত্বে থাকবে তিব্বত সামরিক জেলার কমান্ডার। পূর্ব লাদাখের মালদোর সীমান্তে সকাল আটটা নাগাদ এই আলোচনা শুরু হওয়ার কথা রয়েছে।

English summary
Amid the Ladakh border standoff held a meeting between India and China defore military talks,
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X