• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ফিফা বিশ্বকাপে শেষ ষোলোর বাকি দুটি জায়গা দখলের লড়াইয়ে ৬ দেশ, কে কোথায় দাঁড়িয়ে?

  • |
Google Oneindia Bengali News

ফিফা বিশ্বকাপের ত্রয়োদশ দিনে আজ রাতেই গ্রুপ পর্বের খেলাগুলি শেষ হয়ে যাচ্ছে। কাল থেকে শুরু হয়ে যাবে রাউন্ড অব সিক্সটিন। গতকাল রাতে জাপান, ক্রোয়েশিয়া, মরক্কো ও স্পেন পৌঁছে গিয়েছে শেষ ষোলোয়। ছিটকে গিয়েছে জার্মানি ও বেলজিয়াম। প্রি কোয়ার্টারে বাকি রয়েছে ২টি জায়গা। যা দখলের জন্য আজ রাতে লড়াইয়ে নামছে ৬টি দেশ।

২টি জায়গা, লড়াই ৬ দেশের

২টি জায়গা, লড়াই ৬ দেশের

আজ গ্রুপ এইচের ম্যাচে ভারতীয় সময় রাত সাড়ে ৮টায় খেলতে নামবে দক্ষিণ কোরিয়া ও পর্তুগাল, একই সময়ে মুখোমুখি ঘানা-উরুগুয়ে। এরপর রাত সাড়ে ১২টা থেকে সার্বিয়া-সুইৎজারল্যান্ড ও ব্রাজিল-ক্যামেরুন দ্বৈরথ। ব্রাজিল ও পর্তুগাল ইতিমধ্যেই শেষ ষোলোয় জায়গা নিশ্চিত করে ফেলেছে। দুই দলই আজ ড্র করলে গ্রুপশীর্ষে থেকে পরের রাউন্ডে যাওয়া নিশ্চিত করে ফেলবে। গ্রুপ জি-তে ব্রাজিল ২ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে রয়েছে পয়েন্ট তালিকার শীর্ষে, গোলপার্থক্য ৩। দুইয়ে রয়েছে সুইৎজারল্যান্ড, তাদের ঝুলিতে ৩ পয়েন্ট, গোলপার্থক্য ০। ২ ম্য়াচে ১ পয়েন্ট করে রয়েছে ক্যামেরুন ও সার্বিয়ার। ক্যামেরুনের গোলপার্থক্য মাইনাস ১, সার্বিয়ার মাইনাস ২।

ঘানা চাইছে প্রতিশোধ

ঘানা চাইছে প্রতিশোধ

গ্রুপ এইচে ২ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে পর্তুগাল, গোলপার্থক্য ৩। ২ ম্যাচে ৩ পয়েন্ট রয়েছে ঘানার, গোলপার্থক্য ০। দক্ষিণ কোরিয়া ও উরুগুয়ের ২ ম্যাচে ১ পয়েন্ট করে রয়েছে। দক্ষিণ কোরিয়ার গোলপার্থক্য মাইনাস ১ এবং উরুগুয়ের মাইনাস ২। ফলে ঘানা জিতলে ছিটকে যাবে উরুগুয়ে। সুয়ারেজদের আজ জিততেই হবে, ঘানাও বদ্ধপরিকর প্রতিশোধ নিতে। ২০১০ সালের বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হয়েছিল ঘানা ও উরুগুয়ে। নির্ধারিত সময়ে ফল ১-১ খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। সুয়ারেজ হাত দিয়ে ঘানার গোলমুখী শট রুখে দেন। সেই থেকেই তিনি আফ্রিকান ফুটবলের শত্রু! হ্যান্ডবলের জন্য ঘানা পেনাল্টি পেলেও তা থেকে গোল আসেনি। শেষে টাইব্রেকারে হেরে ছিটকে গিয়েছিল আফ্রিকার দেশটি। আজ তাই প্রতিশোধের ম্যাচ ঘানার কাছে।

গ্রুপ এইচের সমীকরণ

গ্রুপ এইচের সমীকরণ

পর্তুগাল যদি দক্ষিণ কোরিয়াকে হারিয়ে দেয়, তাহলে ঘানা ও উরুগুয়ের মধ্যে ম্যাচটি আজ যারাই জিতবে তারাই পৌঁছে যাবে শেষ ষোলোয়। ঘানা যদি উরুগুয়ের সঙ্গে ড্র করে এবং দক্ষিণ কোরিয়া যদি পর্তুগালকে হারাতে না পারে তাহলে এই গ্রুপ থেকে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোদের সঙ্গী হয়েই রাউন্ড অব সিক্সটিনে পৌঁছে যাবে ঘানা। দক্ষিণ কোরিয়াকে শেষ ষোলোয় জেতে শুধু পর্তুগালকে বড় ব্যবধানে হারালেই হবে না, উরুগুয়ে-ঘানা ম্যাচ ড্র হোক সেই প্রত্যাশাও রাখতে হবে। তবেই গোলপার্থক্যে ঘানাকে টেক্কা দেওয়ার সুযোগ থাকবে দক্ষিণ কোরিয়ার।

গ্রুপ জি জমজমাট

গ্রুপ জি জমজমাট

গ্রুপ জি থেকে সার্বিয়া, ক্যামেরুন ও সুইৎজারল্যান্ড- তিনটি দেশেরই ভালো সুযোগ রয়েছে। ব্রাজিল যদি ক্যামেরুনের কাছে না হারে এবং সার্বিয়া যদি সুইস বধ সেরে ফেলতে পারে তাহলে ব্রাজিল ও সার্বিয়া যাবে শেষ ষোলোয়। আজকের দুটি ম্যাচ ড্র হলে ব্রাজিল ও সুইৎজারল্যান্ড যাবে রাউন্ড অব সিক্সটিনে। সুইসরা যদি সার্বিয়াকে হারিয়ে দেয় তাহলে তারাই ব্রাজিলের সঙ্গী হবে শেষ ষোলোয় যাওয়ার ক্ষেত্রে। ক্যামেরুন যদি ব্রাজিলকে বড় ব্যবধানে হারিয়ে দেয় এবং সার্বিয়া-সুইৎজারল্যান্ড ম্যাচ গোলশূন্য ড্র হয় তাহলে আফ্রিকার দেশ হিসেবে শেষ ষোলোয় যাবে ক্যামেরুন।

English summary
FIFA World Cup 2022: Two Out 6 Teams Will Confirm Last 16 Tonight. Brazil And Portugal Have Already Qualified.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X