Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

অনলাইন শপিংয়ের সময় এই ছয়টি টিপস মাথায় না রাখতে বিপদে পড়বেন

  • Posted By:
Subscribe to Oneindia News

অনলাইন শপিং করতে এখন সকলেই কমবেশি ভালোবাসেন। কেন্দ্রীয় রিপোর্ট বলছে, প্রতিবছর লাফিয়ে বাড়ছে অনলাইনে কেনাকাটার প্রবণতা। আগামী কয়েকবছরে তা বহুগুণ বেড়ে যাবে। বাড়ি থেকে বসেই ছবি দেখে মনের মতো জিনিস অর্ডার করবেন মানুষ, আর তা বাড়ির দোরগোড়ায় পৌঁছে যাবে। ডিজিটাল কেনাকাটা যত বাড়ছে, ততই অনলাইনে জালিয়াতির সুযোগ তৈরি হচ্ছে। হ্যাকিং উত্তরোত্তর বাড়ছে। ফলে সেই বিষয়ে সুরক্ষিত থাকতে হবে। একনজরে জেনে নিন, অনলাইনে কেনাকাটার সময়ে কোন জিনিসগুলি অবশ্যই মাথায় রাখবেন। [আরও পড়ুন : অনলাইন শপিংয়ে ডেবিট কার্ড ব্যবহার করলে সর্বস্ব খোয়াতে পারেন, জানুন খুঁটিনাটি]

জাল শপিং অ্যাপ চিনুন

জাল শপিং অ্যাপ চিনুন

ভালো অনলাইন শপিং অ্যাপ যেমন রয়েছে, তেমনই জালি শপিং অ্যাপও রয়েছে। আসল নকলের ফারাক বুঝতে শিখুন। অ্যাপল বা গুগল প্লে-তে অনেক একইরকমের অ্যাপ থাকে। আসলটি খুঁজে নিয়ে দেখে তবেই ডাউনলোড করুন।

ইন্টারনেট কানেকশন

ইন্টারনেট কানেকশন

অনলাইনে কেনাকাটার প্রথম শর্ত হল সুরক্ষিত ইন্টারনেট কানেকশন। ভালো ওয়েবসাইটগুলি সিকিউর সকেট লেয়ার বা এসএসএল প্রযুক্তি ব্যবহার করে ট্রান্সমিশনের সময়ে ডেটা এনক্রিপ্ট করে। ফলে ইন্টারনেট কানেকশন সুরক্ষিত না হলে মুশকিল।

সুরক্ষিত পেমেন্ট মেথড

সুরক্ষিত পেমেন্ট মেথড

অনলাইনে কেনাকাটার সময়ে টাকার দেওয়ার সুরক্ষিত পদ্ধতি অবলম্বন করতে হয়। ডেবিট কার্ডে বদলে ক্রেডিট কার্ড বা পে-পল-এর মতো ব্যবস্থা ব্যবহার করুন। সেখানে কোনও গোলমাল হলে ততই ক্ষতি হবে না। তবে ডেবিট কার্ডে গোলমাল হলে বাকী সব টাকা উবে যেতে পারে।

কঠিন পাসওয়ার্ড

কঠিন পাসওয়ার্ড

অনলাইন শপিংয়ের সময়ে পাসওয়ার্ড দিন আলফা নিউমেরিক ডেটা ও সঙ্গে বিভিন্ন চিহ্ন সহযোগে। যাতে সহজে তা কেউ ক্র্যাক করতে না পারে। নিয়মিত পাসওয়ার্ড বদলানোও অভ্যাস করে ফেলুন।

হোমওয়ার্ক করুন

হোমওয়ার্ক করুন

অনলাইনে কোনও জিনিস দেখলেই পছন্দ হতে পারে তাই বলে কেনার আগে পরখ করে নিন। মনে রাখবেন, সব চকচকে জিনিস সোনা নয়। তাই কিছু পছন্দ হলে তার নিচে গিয়ে রিভিউ পড়ে নিন। সবদিক যাচাই করে তবেই অনলাইনে কেনাকাটা করবেন।

English summary
Tips that will help you stay safe while online shopping
Please Wait while comments are loading...