• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

একদিনের সিরিজ শুরুর আগেই সফর বাতিল! পাকিস্তান ছাড়ছে নিউজিল্যান্ড ক্রিকেট দল, কারণটা কী?

Google Oneindia Bengali News

রাওয়ালপিণ্ডিতে একদিনের সিরিজ শুরুর ঠিক আগেই পাকিস্তান সফর বাতিল ঘোষণা করল নিউজিল্যান্ড। নিউজিল্যান্ড সরকারের নির্দেশেই এই সফর বাতিল বলে জানা যাচ্ছে। ১৮ বছর বাদে পাকিস্তান সফরে গিয়েছিল নিউজিল্যান্ড। যদিও একটিও বল হওয়ার আগেই নিরাপত্তাজনিত কারণে দেশে ফিরছেন কিউয়িরা।

আচমকা সফর বাতিল

আচমকা সফর বাতিল

রাওয়ালপিণ্ডিতে আজ সিরিজের প্রথম একদিনের আন্তর্জাতিক স্থানীয় সময় দুপুর আড়াইটের সময় শুরুর কথা ছিল। কিন্তু ম্যাচ হওয়া নিয়ে সংশয় তৈরি হতে থাকে যখন দেখা যায় স্টেডিয়ামে দর্শকরা আসছেন না। দুই দলও হোটেল ছাড়েনি। নির্ধারিত সময়ে টসও হয়নি। এর কিছুক্ষণ পরেই জানা যায় শুধু এই ম্যাচই নয়, নিরাপত্তাজনিত কারণে গোটা সিরিজই বাতিল করে দেওয়া হয়েছে। নিউজিল্যান্ডের সরকারের তরফে সিকিউরিটি অ্যালার্ট জারির পরই সফর বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানায় নিউজিল্যান্ডের ক্রিকেট বোর্ড। রাওয়ালপিণ্ডিতে দিন-রাতের ম্যাচ খেলে দুই দলের যাওয়ার কথা ছিল লাহোরে। সেখানে একদিনের সিরিজের বাকি ম্যাচ ও টি ২০ সিরিজ হওয়ার কথা ছিল।

নিরাপত্তা বিঘ্নিত হওয়ার আশঙ্কা

নিরাপত্তা বিঘ্নিত হওয়ার আশঙ্কা

নিরাপত্তা বিঘ্নিত হওয়ার আশঙ্কা থাকায় সফর বাতিলের নির্দেশ দেয় নিউজিল্যান্ড সরকার। মাঠে থাকা নিউজিল্যান্ড ক্রিকেটের নিরাপত্তা উপদেষ্টাদের মতও তাই থাকায় তড়িঘড়ি ম্যাচ শুরুর আগে সফর বাতিল করে দেওয়া হয়। গোটা দলকে দেশে ফেরানোর তোড়জোড় শুরু হয়েছে। নিউজিল্যান্ড ক্রিকেটের প্রধান ডেভিড হোয়াইট বলেছেন, যে ধরনের পরামর্শ আমাদের দেওয়া হয়েছে তারপর সফর চালিয়ে যাওয়া সম্ভব ছিল না। এটা পাকিস্তান ক্রিকেট বোর্ডের কাছে বড় ধাক্কা। পিসিবি সুন্দরভাবেই সফর আয়োজন করেছিল। কিন্তু ক্রিকেটারদের সুরক্ষা সুনিশ্চিত করাই সর্বাগ্রে গুরুত্ব দিয়ে দেখা হয়। দায়িত্বশীল হিসেবে সেটাই হওয়া উচিত এবং একমাত্র অপশন। সফর বাতিলের সিদ্ধান্ত অনেক ভেবেচিন্তেই নেওয়া হয়েছে বলে দাবি নিউজিল্যান্ড ক্রিকেটের। একইসঙ্গে জানানো হয়েছে ক্রিকেটার-সহ গোটা দল সুরক্ষিতই রয়েছেন।

সিকিউরিটি অ্যালার্টের প্রকৃতি নিয়ে ধোঁয়াশা

নিরাপত্তা বিঘ্নিত হওয়া সংক্রান্ত কী ধরনের হুমকি মিলেছে বা কীভাবে পাকিস্তান থেকে নিউজিল্যান্ড দলকে ফেরানো হচ্ছে সে ব্যাপারে কোনও মন্তব্য করা হয়নি নিউজিল্যান্ড ক্রিকেটের তরফে। তবে এদিন সকালেও যে সফর বাতিলের কোনও সম্ভাবনা ছিল না তা বোঝা গিয়েছে নিউজিল্যান্ড ক্রিকেটের অফিসিয়াল টুইটার হ্যান্ডেলের পোস্ট দেখে। যাতে রাচিন রবীন্দ্রর আজ একদিনের আন্তর্জাতিকে অভিষেকের কথা জানানো হয়েছিল। কিন্তু পরবর্তীতে দলকে হোটেল ছেড়ে বেরোতে বারণ করা হয়।

মুখ পুড়ল পিসিবি-র

মুখ পুড়ল পিসিবি-র

পাকিস্তান ক্রিকেট বোর্ডের তরফে বিবৃতিতে বলা হয়েছে, আজই নিউজিল্যান্ডের ক্রিকেট বোর্ডের তরফে জানানো হয় নিরাপত্তা বিঘ্নিত হওয়ার আশঙ্কা থাকায় তারা এই সফর বাতিল করছে। পিসিবি এবং পাকিস্তান সরকার যদিও আমাদের দেশে যারা খেলতে আসে সেই দলের জন্য নিশ্ছিদ্র নিরাপত্তার বন্দোবস্ত করে। এটা নিউজিল্যান্ডের ক্রিকেট বোর্ডকে জানানো হয়েছিল। নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলে তাঁকে আশ্বস্ত করেছিলেন প্রধানমন্ত্রী ইমরান খান। পাকিস্তানের গোয়েন্দা বিভাগ বিশ্বের অন্যতম সেরা এবং কোনও দলকে টার্গেট করে কোনও হুমকিতেই যে আখেরে কোনও কাজ হবে না তা নিশ্চিত করছে পাকিস্তান। এমনকী নিউজিল্যান্ডের নিরাপত্তা আধিকারিকরাও সিরিজের নিরাপত্তাব্যবস্থা দেখে সন্তোষ প্রকাশ করেছিলেন। পিসিবি চেয়েছিল সিরিজ ভালোভাবে আয়োজন করতে। কিন্তু শেষ মুহূর্তে দুটি সিরিজ যেভাবে বাতিল হল তাতে পাকিস্তান ও বিশ্বের ক্রিকেটপ্রেমীরা হতাশ হলেন।

বিশ্বাসযোগ্যতা হারিয়েছে পাকিস্তান

বিশ্বাসযোগ্যতা হারিয়েছে পাকিস্তান

পাকিস্তানে নিউজিল্যান্ড শেষবার একদিনের সিরিজ খেলতে গিয়েছিল ২০০৩ সালে। তবে ২০০২ সালে টিম হোটেলের বাইরে বিস্ফোরণ হওয়ায় পাকিস্তান সফর ছেড়ে মাঝপথে ফিরে গিয়েছিল নিউজিল্যান্ড। সেই সিরিজের বাকি ম্যাচগুলি খেলতেই ২০০৩ সালে শেষবার কিউয়িরা পাকিস্তান সফরে গিয়েছিল। আজ নিউজিল্যান্ড সফর বাতিল করায় আগামী মাসে ইংল্যান্ডের পাকিস্তান সফর নিয়ে সংশয় তৈরি হল। শুধু তাই নয়, পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের মহিলা ক্রিকেট দলও এরপর পাকিস্তানে যাবে কিনা তা এখনই বলা যাচ্ছে না। সবমিলিয়ে রামিজ রাজা পিসিবি প্রধান হওয়ার পর প্রথম সিরিজেই মুখ পুড়ল পাকিস্তানের। পাকিস্তানের প্রধানমন্ত্রীর কথাও যে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীকে আশ্বস্ত করতে পারেনি সেটাও পরিষ্কার।

English summary
New Zealand Have Called Off Their Limited-Overs Tour Of Pakistan Because Of Security Concerns Minutes Before The Scheduled First ODI. New Zealand Contingent In Pakistan Now Preparing To Leave The Country.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X