• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

IPL 2021: ১২-র পুনরাবৃত্তি ২১-এ? আইপিএলে সিএসকে-কেকেআর ফাইনালে প্রথমবার যা ঘটতে চলেছে জানুন

  • |
Google Oneindia Bengali News

আর কয়েক ঘণ্টার মধ্যেই জানা যাবে চলতি আইপিএলে বিজয়ীর নাম। মুম্বই ইন্ডিয়ান্স পাঁচটি আইপিএল খেতাব জিতেছে। তারপরই রয়েছে চেন্নাই সুপার কিংস। আজ কলকাতা নাইট রাইডার্সকে হারালে চতুর্থ আইপিএল খেতাব জিতে মুম্বইয়ের সঙ্গে ব্যবধান কমাতে পারবে মহেন্দ্র সিং ধোনির সিএসকে। অন্যদিকে, একবারও আইপিএল ফাইনালে উঠে পরাজিত না হওয়া কেকেআর যদি চ্যাম্পিয়ন হয় তাহলে খেতাবের নিরিখে তারা ধরে ফেলতে পারবে চেন্নাই সুপার কিংসকে। দুবাইয়ে তাই হাড্ডাহাড্ডি ফাইনালেরই প্রতীক্ষায় ক্রিকেট মহল।

আইপিএলে সিএসকে-কেকেআর ফাইনালে প্রথমবার যা ঘটতে চলেছে

এরই মধ্যে আইপিএল ফাইনালে আজ ঘটতে চলেছে অভাবনীয় ঘটনা। আইপিএলের ইতিহাসে আজকের আগে কখনও ফাইনালে ৫০ ওভার বিশ্বকাপজয়ী দুই অধিনায়ককে টস করতে দেখা যায়নি। মহেন্দ্র সিং ধোনি অধিনায়ক হিসেবে ভারতকে প্রথম টি ২০ বিশ্বকাপেই চ্যাম্পিয়ন করান। তারপর তাঁর নেতৃত্বেই ভারত ২০১১ সালের বিশ্বকাপ জিতেছিল। ২০১৩ সালে মহেন্দ্র সিং ধোনির ভারত চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছিল। অন্যদিকে, ইয়ন মর্গ্যান ইংল্যান্ডকে অধিনায়ক হিসেবে যেখানে বিশ্বকাপ জিতিয়েছেন ২০১৯ সালে, তেমনই অধিনায়ক না হলেও টি ২০ বিশ্বকাপজয়ী ইংল্যান্ড দলের অন্যতম সদস্য ছিলেন। তবে ধোনির চেয়ে অভিজ্ঞতা, নেতৃত্বদান-সহ অনেকটাই পিছিয়ে মর্গ্যান। তবে ধোনির মতো মর্গ্যানও ঠাণ্ডা মাথার, শান্ত স্বভাবেরই অধিনায়ক। মাঠে আগ্রাসী মেজাজে দুজনকে একেবারেই দেখা যায় না। যা অনেকটার বিরাট কোহলির স্বভাবের পুরো উল্টো!

এবারের আইপিএলে ধোনি ও মর্গ্যানকে নিজেদের চেনা ছন্দে ব্যাটিং করতেও দেখা যায়নি। কলকাতা নাইট রাইডার্সে এবার সর্বাধিক রান সংগ্রহকারীদের তালিকায় মর্গ্যান রয়েছেন নবম স্থানে। ১৬টি ম্যাচে মর্গ্যান করেছেন মাত্র ১২৯ রান। চেন্নাই সুপার কিংসের ব্যাটারদের রান সংগ্রহের নিরিখে এবারের আইপিএলে ধোনি রয়েছেন দশম স্থানে। ধোনির ব্যাট থেকে এবারের আইপিএলে এসেছে ১১৪ রান। কিন্তু ধোনি ও মর্গ্যান দুজনের অধিনায়কত্বের দক্ষতা চলতি আইপিএলেও প্রশ্নাতীত।

২০২০ সালের আইপিএলের ব্যর্থতা কাটিয়ে এবারের আইপিএলে দাপট দেখিয়ে ফাইনালে উঠেছে সিএসকে। লিগ পর্বের শেষ তিনটি ম্যাচ হারায় ধোনিরা দ্বিতীয় স্থানে থেকে প্লে অফে উঠলেও কোয়ালিফায়ারে এক নম্বর দল দিল্লি ক্যাপিটালসকে হারিয়ে ফাইনালে পৌঁছে যায়। কলকাতা নাইট রাইডার্সও দারুণভাবে কামব্যাক করেছে এবারের আইপিএলে। আইপিএলের প্রথমার্ধে সাতটির মধ্যে ৫টিতে হেরে পয়েন্ট তালিতায় সাতে ছিল কেকেআর।

কিন্তু আইপিএলের দ্বিতীয়ার্ধে ৯টি ম্যাচে সাতটিতেই এখনও অবধি জিতেছে ইয়ন মর্গ্যানের দল। মুক্তমনে পজিটিভ ও আক্রমণাত্মক ক্রিকেট খেলার যে আহ্বান কোচ ব্রেন্ডন ম্যাকালাম করেছিলেন, সেটাই নাইটজের উজ্জীবিত হয়ে সাফল্য ছিনিয়ে নেওয়ার অন্যতম প্রধান কারণ বলে মনে করা হচ্ছে। আজ দুই দলেরই প্রথম একাদশে পরিবর্তনের সম্ভাবনা কম। রবিবারই টি ২০ বিশ্বকাপে বাংলাদেশের প্রথম ম্যাচ। ফলে আজ শাকিব আল হাসানকে পাওয়া নিয়ে সংশয় ছিল। কিন্তু বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সম্মতি আদায় করে কেকেআর আজ শাকিবকে মাঠে নামাতে পারবে বলেই জানা গিয়েছে।

English summary
For The First Time In IPL History Two 50-Over World Cup-Winning Captains Will Face Off In A IPL Final. KKR Beat CSK In The Final Of IPL 2012.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X