• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বলিউডের এই অভিনেতাদের রূপোলি পর্দায় দেখা গিয়েছে ভারতীয় সেনার ভূমিকায়

Google Oneindia Bengali News

দেশপ্রেম, ভারতীয় সেনাদের নিয়ে বলিউডে সিনেমা তৈরির ট্রেন্ড বহুযুগ পুরনো। পর্দায় জনপ্রিয় সেনা ব্যক্তিত্বদের ফুটিয়ে তুলেছেন বি-টাউনের একাধিক অভিনেতা। তাঁদের এই অভিনয় দেশ ও শহিদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপনকেই বোঝায়। বলিউড সুপারস্টার শাহরুখ খান জব তক হ্যয় জান সিনেমার প্রচারে এক সাক্ষাৎকারে বলেছিলেন, '‌আমাদের সিনেমায় সশস্ত্র বাহিনীর চরিত্র ফুটিয়ে তুলতে পেরে আমি খুবই খুশি। আশা করি এই পেশাটিকে আমরা আরও জনপ্রিয় করে তুলতে পারব কারণ আমাদের সেনা, নৌ বাহিনী ও বায়ুসেনারা নিজেদের পেশার চেয়েও বেশি দেশের প্রতি তাদের কর্তব্য পালন করেন।'‌ হিন্দি সিনেমায় এরকম অনেক অভিনেতা রয়েছেন যাঁরা বছরের পর বছর বড় পর্দায় সেনার ভূমিকায় অভিনয় করছেন। সোমবার ভারত ৭৫ বছর স্বাধীনতা দিবস উদযাপন করবে আসুন তার আগে বড়পর্দায় ভারতীয় সেনার ভূমিকায় অভিনয় করেছেন এমন অভিনেতাদের সম্পর্কে জেনে নিন।

শাহরুখ খান

শাহরুখ খান

বলিউডের বাদশা শাহরুখ খান তাঁর কেরিয়ারের প্রথমে টেলিভিশনের জনপ্রিয় ধারাবাহিক ফৌজি-তে লেফটেন্যান্ট অভিমন্যু রাইয়ের ভূমিকায় অভিনয় করেছিলেন। এরপর শাহরুখকে ম্যায় হু না সিনেমায় মেজর রামের চরিত্রে দেখা যায়, যিনি আন্ডারকভার এজেন্ট ছিলেন। এরপর জব তক হ্যয় জান সিনেমায় এসআরকে-কে বোম্ব এক্সপোজার অফিসার সমীর আনন্দের ভূমকাতেও দেখা গিয়েছিল।

অমিতাভ বচ্চন

অমিতাভ বচ্চন

১৯৯৮ সালে পরিচালক তিনু আনন্দের পরিচালনায় মেজর সাব সিনেমায় অমিতাভ বচ্চনকে মেজর জেনারেলের ভূমিকায় দেখা গিয়েছিল। এরপর ফারহান আখতারের লক্ষ্য সিনেমাতেও আমরা অমিতাভকে সেনার পোশাকে দেখতে পাই। এই সিনেমায় বিগ বি-এর সঙ্গে ছিলেন হৃত্ত্বিক রোশন ও প্রীতি জিন্টা।

অক্ষয় কুমার

অক্ষয় কুমার

এআর মুরুগাদোসের অ্যাকশন থ্রিলার সিনেমা হলিডে:‌ আ সোলজার ইজ নেভার অফ ডিউটি সিনেমায় অক্ষয় কুমার ক্যাপ্টেন বিরাট বক্সীর ভূমিকায় অবতীর্ণ হয়েছিলেন। যিনি কুখ্যাত জঙ্গি ও তার স্লিপার সেলকে নাশ করে দেন। এটি পরিচালকের নিজস্ব তামিল সিনেমা থুপ্পাকি-এর হিন্দি রিমেক, যেখানে তামিল অভিনেতা বিজয়কে মুখ্য ভূমিকায় দেখা গিয়েছিল।

হৃত্ত্বিক রোশন

হৃত্ত্বিক রোশন

লক্ষ্য সিনেমায় দায়িত্বহীন এক যুবককে পরবর্তী পর্যায়ে দেখা যায় দায়িত্ববান সেনার ভূমিকায়, যিনি কারগিল যুদ্ধে অংশ নেন। এই চরিত্রে অভিনয় করে সকলের মন জয় করেছিলেন হৃত্ত্বিক রোশন।

সানি দেওল

সানি দেওল

জেপি দত্তার আইকনিক সিনেমা বর্ডার-এ সানি দেওলকে নিজের দায়িত্ব-কর্তব্যে রত এক সেনা অফিসারের ভূমিকায় দেখা গিয়েছিল। একদিকে তিনি দেশের সেবায় ব্রতী অন্যদিতে সহকর্মীদের মৃত্যুতে ভিজেছে তাঁর চোখ। এই সিনেমায় সানি দেওলের অভিনয় ভোলার নয়।

সলমন খান

সলমন খান

সুপারস্টার সলমন খান ২০০৮ সালে হিরো সিনেমায় শিখ সৈনিক বলকার সিংয়ের ভূমিকায় অভিনয় করেন। যদিও তাঁর চরিত্র খুবই সংক্ষিপ্ত ছিল, কিন্তু তার মধ্যেও তিনি সকলের দৃষ্টি আকর্ষণ করেন।

অজয় দেবগণ

অজয় দেবগণ

অজয় দেবগন দীপক বাহরির ১৯৯৩ সালের সিনেমা এক হি রাস্তা-তে প্রথমবারের মতো সেনাবাহিনীর পোশাক পরেছিলেন। এই সিনেমায় তিনি একজন সেনা প্রশিক্ষণার্থীর ভূমিকায় অভিনয় করেছিলেন যিনি কুবলা নামে একটি সন্ত্রাসবাদীর দেশ শাসন করার পরিকল্পনাকে ব্যর্থ করতে প্রস্তুত হন। পরে, তিনি মেজর সাব, ট্যাঙ্গো চার্লি এবং এলওসি: কারগিল-এর মতো চলচ্চিত্রে একজন সেনার চরিত্রে অভিনয় করেন।

দেব আনন্দ

দেব আনন্দ

১৯৬১ সালে হাম দোনো সিনেমায় কিংবদন্তী অভিনেতা দেব আনন্দকে দ্বৈত সেনা অফিসারের ভূমিকায় দেখা গিয়েছিল। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পটভূমিতে এই সিনেমার গল্প বোনা হয়।

ভিকি কৌশল

ভিকি কৌশল

পরিচালক আদিত্য ধরের উরি:‌ দ্য সর্জিক্যাল স্ট্রাইক সিনেমায় মেজর বিহান সিং শেরগিলের ভূমিকায় দেখা গিয়েছিল ভিকি কৌশলকে। যিনি পাক অধিকৃত কাশ্মীরে হামলা চালানোর নেপথ্যে ছিলেন।

সিদ্ধার্থ মালহোত্রা

সিদ্ধার্থ মালহোত্রা

২০২১ সালের সিনেমা শেরশাহ, যেটি ক্যাপ্টেন বিক্রম বাত্রার বায়োপিক, সেখানে প্রথমবার সেনা অফিসারের ভূমিকায় অভিনয় করেন সিদ্ধার্থ মালহোত্রা। বিক্রম বাত্রার ব্যক্তিগত জীবন থেকে পেশাদার জীবন সবটাই খুব সুন্দরভাবে চিত্রিত করা হয়েছে এই সিনেমাতে। প্রশংসিত হয়েছে সিদ্ধার্থ মালহোত্রার অভিনয়ও। এঁরা ছাড়াও জন আব্রাহাম, অক্ষয় খান্না, সুনীল শেট্টি, সঞ্জয় দত্ত, অর্জুন রামপাল, সইফ আলি খান, শাহিদ কাপুর ও জ্যাকি শ্রফও সেনা অফিসারের ভূমিকায় অভিনয় করেছেন বড়পর্দায়।

ছবি সৌ:ইনস্টাগ্রাম

English summary
B-Town actors who have played army men on the big screen
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X