• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

দুই দশকের শীর্ষে ডলারের দাম, রেকর্ড হারে পতন টাকার

Google Oneindia Bengali News

বৃহস্পতিবারের টাকার মূল্য রেকর্ডের হারে পতন হল। ব্লুমবার্গ ৮০.৪৮৭৫ হিট করার পর গ্রিনব্যাকের বদলে টাকার দাম হয়েছে ৮০. ৮৪৬৩, যা মনস্তাত্ত্বিকভাবে মূল ৮০-প্রতি-ডলার চিহ্নের নীচে তার আগের বন্ধের তুলনায় রেকর্ড হারে কম।

দুই দশকের শীর্ষে ডলারের দাম, রেকর্ড হারে পতন টাকার

মার্কিন ফেডারেল রিজার্ভ সুদের হার বাড়ানো এবং বর্তমান তার পদ্ধতি আরও শক্ত করা হয়েছে এবং এর এই আক্রমনাত্মক নীতির পথ বেছে নেওয়ার পরে গ্রিনব্যাক দুই দশকের উচ্চতায় নয়া আরোহণ করেছে। এর ফলেই টাকার দামের এই হারে পতন হয়েছে বলে জানা যাচ্ছে।

প্রাথমিক বাণিজ্যে মার্কিন ডলারের বিপরীতে দেশীয় মুদ্রা ৪২ পয়সা কমে সর্বকালের সর্বকালের সর্বনিম্ন ৮০.৩৮-এ দাঁড়িয়েছে। ফরেক্স ব্যবসায়ীরা বলেছেন যে বিদেশী বাজারে আমেরিকান মুদ্রার শক্তি, অভ্যন্তরীণ ইক্যুইটির একটি নিঃশব্দ প্রবণতা এবং দৃঢ় অপরিশোধিত তেলের দাম স্থানীয় ইউনিটের ফলে সমস্যা আরও বেড়ে গিয়েছে।

আইএফএ গ্লোবাল রিসার্চ একাডেমি জানিয়েছে, "ডলারের শক্তির পরিপ্রেক্ষিতে, ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কও তার হস্তক্ষেপ ফাংশন সংশোধন করতে পারে। আমরা সম্ভবত বৃহস্পতিবার ৮০.১০-৮০.৫০ রেঞ্জ দেখতে পাব,"

মার্কিন সুদের হার প্রত্যাশিত কম সাহসী বিনিয়োগকারীদের চেয়ে আরও দ্রুত বৃদ্ধি পাওয়ার সম্ভাবনায় ডলার নিরাপদ আশ্রয় প্রবাহে ২০ বছরের শীর্ষে পৌঁছেছে।

ডলার সূচক - গ্রিনব্যাকের পারফরম্যান্সের একটি পরিমাপ তার ছয়টি প্রধান সহকর্মীর বিপরীতে - ০.২ শতাংশ বেড়ে ২০ বছরের সর্বোচ্চ ১১১.৭২-এ পৌঁছেছে।

ডেভিড ক্রয়, যিনি অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড ব্যাংকিং গ্রুপের স্ট্র্যাটেজিস্ট, তিনি বলেছেন, "ফেড বৃদ্ধির পর প্রথম কয়েক ঘন্টার মধ্যে অস্থিরতার প্রাথমিক লড়াইয়ের পরে, বাজার স্পষ্টভাবে মার্কিন ডলারের পক্ষে হয়েছে, যা মার্কিন যুক্তরাষ্ট্রের নিম্নমুখী এবং বৈশ্বিক বৃদ্ধির আশঙ্কার কারণে আরও ভালো বহন এবং নিরাপদ আশ্রয়ের ইঙ্গিত করছে"

ব্লুমবার্গের মতে, ইউক্রেনের সাথে রাশিয়ার যুদ্ধ বৃদ্ধি এবং বেইজিং ও তাইওয়ানের মধ্যে উত্তেজনা বাজারের উপর
অতিরিক্ত চাপ ফেলেছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর রাশিয়ার প্রথম সংরক্ষিত সংঘবদ্ধকরণের পর, ইউরো ২০ বছরের সর্বনিম্ন ০.৯৮০৭-এ নেমে এসেছিল।এবারও তেমনই হচ্ছে।

অস্ট্রেলিয়ান, নিউজিল্যান্ড, কানাডিয়ান, সিঙ্গাপুর এবং চিনা মুদ্রা দুই বছরের সর্বনিম্নে নেমে এসেছে, যেখানে ব্রিটিশ পাউন্ডের মান ৩৭ বছরের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে নেমে এসেছে। যেহেতু বিনিয়োগকারীরা ব্যাঙ্ক অফ জাপানের বৈঠকের জন্য অপেক্ষা করছিলেন, ইয়েন ২৪ বছরের সর্বনিম্ন কাছাকাছি ছিল৷

বিশেজ্ঞরা বলছেন, "আপনি এই মুহুর্তে মার্কিন ডলার ছাড়া আর কি কিনবেন?" যেহেতু বিনিয়োগকারীরা "নরম" অর্থনৈতিক অবতরণের সম্ভাবনার মূল্য নির্ধারণ করে এবং দীর্ঘমেয়াদী বৃদ্ধির জন্য ক্ষতির জন্য প্রস্তুত, মার্কিন ফলন বক্ররেখা তার বিপরীতমুখীতাকে প্রসারিত করেছে, শর্ট-এন্ড ট্রেজারি বিক্রি হচ্ছে এবং লং-এন্ড বৃদ্ধি পেয়েছে।

English summary
rupee down at record of all time
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X