ভারতের অর্থনীতি দুর্দশা ফুটে উঠল খোদ রিজার্ভ ব্যাঙ্কের সমীক্ষায়ই

  • Posted By:
Subscribe to Oneindia News

ভারতীয় অর্থনীতির অবস্থা ভালো নয়। আগের চেয়ে তা নিম্নমুখী অবস্থার মধ্য দিয়ে চলছে। কেন্দ্রের সরকার তা সরাসরি স্বীকার না করলেও রিজার্ভ ব্যাঙ্কের একাধিক সমীক্ষায় সেই দুর্দশার চিত্রই ফুটে উঠল।

ভারতের অর্থনীতি দুর্দশা ফুটে উঠল রিজার্ভ ব্যাঙ্কের সমীক্ষায়

গ্রাহকের আস্থা যেমন কমছে, তেমনই নানা উপায়ে ব্যবসা ধাক্কা খাচ্ছে। যার ফলে মুদ্রাস্ফীতির হার ঊর্ধ্বমুখী ও বৃদ্ধি থমকে গিয়েছে। এমনকী আরবিআইয়ের আর্থিক নীতি পর্যালোচনাতেও জিডিপি বৃদ্ধির হার ৭.৩ থেকে কমে ৬.৭ করে দেখানো হয়েছে।

আরবিআইয়ের কনজিউমার কনফিডেন্স সার্ভের রিপোর্ট অনুযায়ী বর্তমান আর্থিক অবস্থা ২০১৬ সালের সেপ্টেম্বর মাসের চেয়ে উন্নত হলেও অনেকটা ধীরগতিতে চলছে। গতবছরের ডিসেম্বরে তা সবচেয়ে তলানিতে গিয়ে ঠেকেছিল।

দেশের মোট ছয়টি বড় শহর- বেঙ্গালুরু, চেন্নাই, হায়দরাবাদ, কলকাতা, মুম্বই ও নয়াদিল্লিতে বর্তমান আর্থিক পরিস্থিতি, কর্মসংস্থানের সুযোগ, বাজারদর ইত্যাদি নিয়ে সমীক্ষা করা হয়েছিল। সেখানেই এই তথ্য উঠে এসেছে।

গতবছরের শেষেও কর্মসংস্থান নিয়ে যতটা আশঙ্কা ছিল, এবারের আরবিআই সমীক্ষায় সেই আশঙ্কা বহুগুণ বেড়ে গিয়েছে বলে ধরা পড়েছে। গত একবছরে ব্যাঙ্ক, টেলিকম, প্রযুক্তি সংস্থাগুলি কর্মী ছেঁটেছে অনেক পরিমাণে। সেটা এই আশঙ্কাকে আরও বাড়িয়ে দিয়েছে।

তবে ২০১৮-১৯ সালে জিডিপি ও জিভিএ এবারের চেয়ে অনেকটা বাড়বে বলে অর্থনীতিবিদেরা মনে করছেন। ধরা হচ্ছে, এখন যথাক্রমে ৬.৮ ও ৬.৬ হারে বাড়লেও পরের আর্থিক বর্ষে দুটোই ৭.৪ শতাংশ হারে বাড়বে।

English summary
RBI surveys show India's general economy is in ‘declining zone’
Please Wait while comments are loading...

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.